যেকোনো মূল্যে সন্ত্রাস ও চরমপন্থাকে পরাজিত করার অঙ্গীকার জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতিসংঘের শান্তিরক্ষা অভিযানে আমাদের অবদান অব্যাহত রাখতে, যেকোনো মূল্যে সন্ত্রাস ও চরমপন্থাকে পরাজিত করতে এবং প্রতিটি মানুষের মনে ‘শান্তির সংস্কৃতি’ প্রবেশ করিয়ে দিতে আমরা আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে রয়েছি।

pm২১ সেপ্টেম্বর আন্তর্জাতিক শান্তি দিবস উপলক্ষে রোববার এক বাণীতে তিনি এ কথা বলেন। বাংলাদেশের সরকার ও জনগণের পক্ষ থেকে প্রধানমন্ত্রী জাতিসংঘ সনদের নীতি ও মূল্যবোধকে সম্মুন্নত রাখার মাধ্যমে একটি ন্যায়সংগত এবং শান্তিপূর্ণ বিশ্ব গঠনে সকল আন্তর্জাতিক প্রচেষ্টার প্রতি সমর্থনে বাংলাদেশের অঙ্গীকারের কথা পুনর্ব্যক্ত করেন।

শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্ধৃতি দিয়ে বলেন, বাংলাদেশের সংগ্রাম ন্যায় ও শান্তির জন্য সার্বজনীন সংগ্রামের প্রতীকস্বরূপ। সুতরাং বাংলাদেশ শুরু থেকে বিশ্বের নিপীড়িত জনগণের পাশে দাঁড়াবে এটাই স্বাভাবিক।

বাণীতে শেখ হাসিনা বলেন, এটি সত্যিই হতাশাজনক বিষয় যে বিশ্বের বিভিন্ন অংশে লাখ লাখ নিরীহ মানুষ দীর্ঘস্থায়ী সংঘাতের শিকার হয়ে আছে। তাদের মৌলিক মানবিক মর্যাদা আজ পদদলিত।

তিনি আরো বলেন, একটি নতুন ‘পার্টনারশিপ ফর পিস- ডিগনিটি ফর অল’ গড়ে তোলা প্রয়োজন, যেখানে সবকিছুর ওপরে মানুষের মর্যাদা সম্মুন্নত থাকবে।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে আমরা একটি শান্তিপূর্ণ, সহিষ্ণু ও বহুত্ববাদী সমাজ গঠনে এবং সবার জন্য ন্যায় বিচার প্রতিষ্ঠায় নিরলসভাবে কাজ করে যাচ্ছি।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here