কক্সবাজার সাহিত্য একাডেমী কক্সবাজার :: কক্সবাজার সাহিত্য একাডেমী কর্তৃক প্রকাশিত কিশোর সংলাপ-এর প্রকাশনা ও শিশু আনন্দ উৎসবে বক্তাগণ বলেছেন, শিশু-কিশোরসহ যুবাদের জঙ্গীবাদ ও মাদকমুক্ত রাখার জন্য সাহিত্য-সাংস্কৃতিক বিপ্লবকে জোরদার করতে হবে। কক্সবাজার সাহিত্য একাডেমী শিশু-কিশোর শিক্ষার্থীদের লিখা নিয়ে সাহিত্য পত্রিকা প্রকাশ করে একটি উল্লেখযোগ্য ও যুগান্তকারী দৃষ্টান্ত স্থাপন করেছে। এই সাহিত্য পত্রিকা শিশু-কিশোরদেরকে সাহিত্যের প্রতি আরো আগ্রহী করে তুলবে। এতে করে তারা বয়োপ্রাপ্তীর সাথে সাথে নিজেকে সাহিত্যের সাথে উৎপ্রোতভাবে জড়িয়ে নেবে এবং সন্ত্রাস, জঙ্গীবাদ ও মাদক থেকে দূরে থাকবে।

শনিবার (৮ এপ্রিল) বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমীর মাল্টিমিডিয়া কক্ষে একাডেমী সভাপতি লোকগবেষক মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে কিশোর সংলাপ-এর প্রকাশনা ও শিশু আনন্দ উৎসব অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে বক্তাগণ আরো বলেন, জঙ্গীবাদের মোকাবিলায় সরকার সাংস্কৃতিক বিপ্লবের ডাক দিলেও কার্যত তা আহবানের মধ্যেই সীমাবদ্ধ। কিন্তু দেশের প্রান্তিুক জেলা কক্সবাজার থেকেই সেই সাহিত্য-সাংস্কৃতিক বিল্পব শুরু হয়েছে। কক্সবাজার সাহিত্য একাডেমী শিশু-কিশারদের জন্য একটি সাহিত্য পত্রিকা প্রকাশ করে সেই বিপ্লবের সূচনা করেছে।

একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুলের সঞ্চালনায় অনুষ্ঠিত শিশু আনন্দ উৎসবে উদ্বোধন করে জেলার বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর মোশতাক আহমদ। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর এ কে এম ফজলুল করিম চৌধুরী।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বেসরকারি উন্নয়ন সংগঠন কোস্ট ট্রাষ্ট্রর কক্সবাজার জেলার টিম লীডার অধ্যাপক মকবুল আহমদ, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য ইঞ্জিনিয়ার বদিউল আলম, বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমীর প্রধান শিক্ষক মো. সৈয়দ করিম, রামু বাঁকখালী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সৈয়দ নজরুল ইসলাম, একাডেমীর স্থায়ী পরিষদ সদস্য অধ্যাপক দিলওয়ার চৌধুরী, একাডেমীর সহ-সভাপতি, একাডেমীর প্রতিভা অন্বেষন ও শিক্ষা প্রতিষ্ঠান ভিত্তিক সাহিত্য প্রতিযোগিতার আহবায়ক ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিন

কবিতা, ছড়া ও সংগীত পরিবেশন করেন একাডেমীর শিশু ও মহিলা বিষয়ক সম্পাদক কবি শামীম আকতার, বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমীর শিক্ষক কবি মোহাম্মদ বেলাল-উল-ইসলাম সাগর, কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী মুগ্ধতা কাদের, সায়ন্তী ভট্টাচার্য।

পরে অতিথিবৃন্দ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও খুদে কবি-সাহিত্যিকদের হাতে কিশোর সংলাপ পত্রিকা তুলে দেন।

আগামী ১৪ ফেব্রুয়ারি ২০১৭ শুক্রবার বাংলা নববর্ষ পালন উপলক্ষে কক্সবাজার সাহিত্য একাডেমীর আলোচনা অনুষ্ঠান ও কবিতা পাঠের আসর সমুদ্র পাড়ের কবিতা মঞ্চে অনুষ্ঠিত হবে। উক্ত অনুষ্ঠানে সাহিত্য একাডেমীর সংশি¬ষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদিদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল আহবান জানিয়েছেন। -প্রেস বিজ্ঞপ্তি

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here