কখন শপথ নেবেন ওবায়দুল কাদের? এ নিয়ে দিনভর অপেক্ষায় ছিল কোম্পানীগঞ্জসহ বৃহত্তর নোয়াখালীবাসী। অবশেষে খবর এল। আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও নোয়াখালী-৫ আসনের সংসদ সদস্য ওবায়দুল কাদের সোমবার রাতে মন্ত্রী হিসেবে শপথ নেয়ার পরপরই শুরু হয় আনন্দ মিছিল। ওবায়দুল কাদেরের ছোট ভাই বসুরহাট পৌর মেয়র আব্দুল কাদের মির্জার নেতৃত্বে বসুরহাট পৌরসভা ভবন থেকে আওয়ামী লীগ, ছাত্রলীগ ও যুবলীগ নেতাকর্মীদের অংশ গ্রহণে এ বিশাল মিছিলটি বাজারের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে শেষ হয়। এ সময় দলীয় নেতাকর্মীরা একে অপরকে মিষ্টি খাইয়ে এবং জড়িয়ে ধরে আনন্দ-উল্লাস করে।

নোয়াখালী জেলার কোম্পানীগঞ্জ থানার বড় রাজাপুর গ্রামে ১৯৫২-এর ১ জানুয়ারি  জন্ম নেন ওবায়দুল কাদের। ওবায়দুল কাদের বসুরহাট সরকারি এএইচসি উচ্চ বিদ্যালয় থেকে প্রথম বিভাগে এসএসসি ও নোয়াখালী সরকারি কলেজ থেকে মেধা তালিকায় স্থান নিয়ে এইচএসসি পাশ করেন। অতঃপর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে অনার্সসহ স্নাতকত্তোর ডিগ্রী লাভ করেন।

তিনি কলেজ জীবন থেকে ছাত্র রাজনীতি শুরম্ন করেন। ১৯৬৬ সালে ৬ দফা আন্দোলন এবং ১৯৬৯ সালে গণআন্দোলন ও ছাত্রদের ১১ দফা আন্দোলনে সক্রিয় ভূমিকা পালন করেন। তিনি ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে অংশ নেন এবং  কোম্পানীগঞ্জ থানা মুজিব বাহিনীর (বিএলএফ) অধিনায়ক ছিলেন। রাজনৈতিক জীবনের বিভিন্ন সময় একাধিকবার কারাবরণ করেন। ১৯৭৫ এর পর এক নাগাড়ে দীর্ঘ আড়াই বছর কারাগারে ছিলেন। কারাগারে থাকা অবস্থায় তিনি বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সভাপতি নির্বাচিত হন এবং পরপর দুইবার ছাত্রলীগের সভাপতি ছিলেন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতা গ্রহণ করলে তিনি যুব-ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী হন। এ দায়িত্বপালনে তিনি সফল হয়েছেন।  বাংলাদেশ আওয়ামী লীগের সর্বশেষ কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন। বর্তমানে তিনি প্রেসিডিয়াম মেম্বার। মাত্র দুই মাসের মধ্যে শেখ হাসিনার নেতৃত্বে বেসামাল ছাত্রলীগের সম্মেলন করেন। সামাজিক যোগাযোগের জনপ্রিয় নেটওয়ার্ক ফেসবুকেও আলোচিত  ডিজিটাল সরকারের এ মন্ত্রী। বৃহত্তর নোয়াখালীর মানুষদের অনেক আশা ছিল ওবায়দুল কাদের মন্ত্রী হবেন। অনেকটা দাবিও ছিলো। দেরিতে হলেও আজ সেই আশার আলোকচ্ছটা কিছুটা অন্তত প্রাণিত হয়েছে। আবার নোয়াখালী উন্নয়নের জোয়ারে ভাসবে, সেই নিরঙ্কুশ প্রত্যাশা আজ সকলের।
ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/হাসান ইমাম রাসেল/নোয়াখালী

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here