পীরগঞ্জে এমপিও বাঁচাতে অর্ধ শতাধিক ভাড়াটিয়া দাখিল পরীক্ষার্থী!

বখতিয়ার রহমান, পীরগঞ্জ (রংপুর)

রংপুরের পীরগঞ্জে একাধিক মাদরাসার এমপিও টেকাতে এবং বন্ধ এমপিও চালু করতে দাখিল পরীক্ষায় ওই সব মাদরাসার সুপাররা নিজ প্রতিষ্ঠানের পাশের হার বাড়ানোর লক্ষে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ইতি পূর্বে জিপিএ-৫ পাওয়া, আলিম, ফাজিল ও ডিগ্রী পড়-য়া এবং ভালো রেজাল্ট করা ছাত্র/ছাত্রীদের অর্থের বিনিময়ে ভাড়া করে চলতি দাখিল পরীক্ষায় নামে বেনামে অংশ নেয়াচ্ছে। গত বুধবার উপজেলার একমাত্র দাখিল পরীক্ষা কেন্দ্র জাফরপাড়া দারুল উলুম কামিল মাদরাসায় গিয়ে এ ঘটনার সত্যতা ্পাওয়া গেছে।

অনুসন্ধানে জানা গেছে, পীরগঞ্জ শাহ আব্দুর রউফ কলেজের ডিগ্রী ২য় বর্ষের মানবিক বিভাগের এক ছাত্র  মোটা অংকের চুক্তির বিনিময়ে মাসুম নাম ধারণ করে মন্ডলের বাজার দাখিল মাদরাসার ভাড়াটিয়া পরীক্ষার্থী হিসেবে চলতি দাখিল পরীক্ষায় অংশ নিচ্ছে। এর আগেও সে এভাবে আরো ৪ বার বিভিন্ন মাদরাসার পক্ষে অংশ নিয়েছে বলে স্বীকার করেছে। জাফরপাড়া মাদরাসা থেকে ২০১১ সালে জিপিএ-৫ পাওয়া আরেফা খাতুন ও একই মাদরাসার আলিম ২য় বর্ষের ছাত্রী সেলিনা খাতুন কোচার পাড়া মাদরাসার ভাড়াটিয়া পরীক্ষার্থী হিসেবে চলতি দাখিল পরীক্ষায় আবারো অংশ নিচ্ছেন।

একইভাবে কোমরসই দাখিল মাদরাসা, কোচারপাড়া দাখিল মাদরাসা, হোসেনপুর দাখিল মাদরাসা, পরশুরামপুর দাখিল মাদ্রাসা, শুকান চৌকি এম এ জলিল দাখিল মাদ্রসা,পত্নীচড়া বালিকা দাখিল মাদ্রসা, মহাদিপুর দাখিল মাদ্রসা,ছোট উজিরপুর বালিকা দাখিল মাদ্রসা, ঘাষিপুর আলীম মাদ্রসা, গুর্জ্জিপাড়া দাখিল মাদ্রসা সহ ২৫ টিরও বেশী মাদ্রসা মাদরাসা থেকে অধর্ শতাধিক ভাড়াটিয়া পরীক্ষার্থী অংশ নিচ্ছে বলে বিশ্বস- একটি সুত্রে জানা গেছে। এ ব্যাপারে কথা হলে কোমরসই মাদরাসার সুপার আছির উদ্দিন জানান, বিগত ৪ বছর ধরে মাদরাসার শিক্ষকেরা বেতন ভাতা পাননা, তাই এ কাজ করতে হয়েছে। এ সময় সেখানে উপসি’ত একই মাদরাসার শিক্ষক মোকলেছার রহমান বলেন, সরকার যেমন আইন করছে, আমরাও তেমন করছি। জাফরপাড়া দারুল উলুম কামিল মাদরাসা কেন্দ্রের সচিব রুহুল আমিন এ প্রসঙ্গে জানান, আমরাও শুনেছি।

কিন’ু ওইসব পরীক্ষার্থীর রেজিষ্ট্রেশন কার্ড ও প্রবেশ পত্র ঠিক আছে। চলতি বছর ওই কেন্দ্রে ৫৮টি মাদরাসার মোট ৮৯৪ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু রায়হান মিয়া বলেন,এমন অভিযোগ আমিও শুনেছি, ১৯৮২ সালের পাবলিক পরীক্ষার বিধান মতে এ রকম অভিযোগের সুস্পষ্ট কোন নীতিমালা না থাকায় তাৎক্ষণিক ব্যবস’া গ্রহন করা যাচ্ছেনা। তদন- সাপেক্ষে অভিযুক্তদের বিরুদ্ধে আইনানুগ ব্যাবস’া নেয়া হবে।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নোয়াখালীতে ধর্ষণ করে নগ্ন ছবি ধারণ: যুবক গ্রেফতার

  মুজাহিদুল ইসলাম সোহেল, নোয়াখালী প্রতিনিধি :: নোয়াখালীর চাটখিলে বসতঘরে ঢুকে জোর পূর্বক ...