ব্রেকিং নিউজ

নানাবিধ সমস্যায় জর্জরিত মোরেলগঞ্জ ছাপড়াখালী মাধ্যমিক বিদ্যালয়

মোরেলগঞ্জ ছাপড়াখালী মাধ্যমিক বিদ্যালয়

মুহাম্মদ রফিকুল ইসলাম মাসুম, মোরেলগঞ্জ প্রতিনিধি :: বাগেরহাটের মোরেলগঞ্জে নানাবিধ সমস্যায় জর্জরিত হওয়ায় পাঠদান ব্যহত হচ্ছে একটি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের।

উপজেলার বহরবুনিয়া ইউনিয়নের ছাপড়াখালী গ্রামে ১৯৭১ সালে প্রতিষ্ঠিত হয় ছাপড়াখালী মাধ্যমিক বিদ্যালয়। ঘনবসতিপূর্ণ এলাকা হওয়ায় বিদ্যালয়টিতে নিয়মিত শিক্ষার্থী সংখ্যা ২৪৫জন। শিক্ষক সংকট না থাকলেও অবকাঠামোগত সংকটে কারনে ব্যহত হচ্ছে বিদ্যালয়টির স্বাভাবিক পাঠদান। জরাজীর্ন টিনশেড ঘরে নেয়া হয় ৮ম, ৯ম ও ১০ম শ্রেণীর ক্লাস। ওই ভবনেই রয়েছে মেয়েদের জন্য নামেমাত্র একটি কমনরুম। বিদ্যালয়টিতে নেই খাবার পানির কোন ব্যবস্থা । নেই স্বাস্থ্য সম্মত টয়লেটও।

২০০৯ সালে ফ্যাসিলিটিজ ডিপার্টমেন্ট থেকে পাওয়া ৩ কক্ষের ভবনটিতে রয়েছে অফিস কক্ষ। বাকি ২টিতে নেয়া হয় ৬ষ্ঠ ও ৭ম শ্রেণীর ক্লাস। এ ২টির ১টিতেই আবার নেয়া হয় মাল্টিমিডিয়া বিষয়ের ক্লাস।

সরজমিনে কথা হয় বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মিজানুর রহমান জোমাদ্দারের সঙ্গে তিনি জানান, দীর্ঘদিন ধরে শ্রেনীকক্ষসহ নানা সংকটের কারনে এখানে স্বাভাবিক পাঠদান ব্যহত হচ্ছে। বেলা ১১টার পরে আর টিনশেড ভবনে পাঠদান সম্ভব হয়না।

বিদ্যালয়ের সভাপতি ফজলুর রহমান হাওলাদার বলেন, ২ বছর পূর্বে স্থানীয় সংসদ সদস্য এ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা অনুষ্ঠানে এসেছিলেন। ওই সময় তিনি শিক্ষার্থীদের দুর্দশা লাঘবে একটি নতুন ভবন নির্মাণের প্রতিশ্রুতি দিয়ে ছিলেন। কিন্তু আজ অবধি তার কোন বাস্তবায়ন হয়নি। বিদ্যালয়টিতে যাতে করে একটি নুতন ভবন নির্মাণ হয় সে বিষয়ে সংশ্লিষ্ট উর্ধ্বতন দপ্তরের হস্তক্ষেপ কামনা করেছেন।

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আব্দুল হান্নান বলেন, অনেক বিদ্যালয়ে ভবন সংকট রয়েছে। নুতন ভবন নির্মাণ অতীব-জরুরী। কিন্তু এ বিষয়টি শিক্ষা প্রকৌশল অধিদপ্তর অগ্রাধিকার ভিত্তিতে তালিকা তৈরী করে থাকে।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কলি শরিফ’র কবিতা ‘অনুভুতি’

অনুভুতি -কলি শরিফ . ভালবাসা তুমি নও তো কোন গান, কাব্য, কবিতা, ...