জাহিদ আবেদীন বাবু, কেশবপুর (যশোর) প্রতিনিধি ::
যশোরের কেশবপুর উপজেলার বুড়লি ও ভেরচী বিলে গড়ে উঠা মাছের ঘেরে মাছ চাষের পাশাপাশি ঘেরের ভেড়িতে বিভিন্ন সবজি চাষ করে বিল এলাকার সহস্রাধিক কৃষক লাভবান হচ্ছেন।  
জানা গেছে, কেশবপুর উপজেলার সুফলাকাটী ও গৌরিঘোনা ইউনিয়ন ৯০-এর দশকে জলাবদ্ধ এলাকা হিসেবে পরিচিত লাভ করে। এ সময় ভেরচী, বুড়লি, চুয়াডাঙ্গা, দশকাহুনিয়া, ভরতভায়না ও আগরহাটি গ্রামবাসী জলাবদ্ধতার শিকার হয়ে মানবেতর জীবনযাপন করতে বাধ্য হয়। কৃষি জমি বছরের পর বছর জলাবদ্ধ থাকায় বাব-দাদার পেশা কৃষি কাজ ছেড়ে শহরে গিয়ে রিকসা চালিয়ে তারা জীবিকা নির্বাহ করতেন। এরপর তারা ঐ বিল সমুহে মাছ চাষের জন্য ঘের-ভেড়ি তৈরি করে মাছ চাষ শুরু করে। পাশাপাশি কৃষি অফিসারদের পরামর্শে মাছের ঘেরের ভেড়িতে নানা ধরনের সবজি চাষ করে কৃষকরা,লাভবান হচ্ছে।
এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার ঝৃতুরাজ সরকার বলেন, বুড়লি ও ভেরচী বিলে সহস্রাধিক ছোট-বড় মাছের ঘের-ভেড়ি রয়েছে। ঐ বিল সমুহের কৃষকদের ঘেরে চিংড়ি ও সাদা মাছের চাষের পাশাপাশি ভেড়ির উপরে বিভিন্ন প্রকার সবজি চাষে তাদেরকে উৎসাহিত করা হয়। উপসহকারী কৃষি অফিসারগন প্রতিদিন তাদের পাশে থেকে দ্বৈত চাষে উৎসাহিত করেছে।
ভেরচী গ্রামের কৃষক শওকত (৫৭) বলেন, তাঁর ৫ বিঘা জমিরতে মাছের ঘের-ভেড়ি রয়েছে। ঘেরে চিংড়ি ও সাদা মাছের চাষ করার পাশাপাশি এ মৌসুমে ভেড়ির উপরে মিষ্টি কুমড়া ও অগ্রিম শীতকালীন সবজি শিমের চাষ করেছেন। তাঁর লাগানো মিষ্টি কুমড়ার গাছে প্রচুর ফল হয়েছে এবং শিম গাছে আগাম ফুল ধরেছে। ভালো  ফলন পাবেন বলে তিনি  জানান।
বুড়লি গ্রামের রাজু আহম্মেদ (২৫) বলেন, পিতার দেয়া জমিতে ঘের ভেড়ির তৈরি করে ঘেরে মাছের চাষ ও ভেড়ির উপরে বিভিন্ন রকম সবজি চাষ করে সফলতা পেয়েছেন। এবছর ২ বিঘা জমির ঘেরের ভেড়ি উপর মিষ্টি কুমড়া চাষ করা হয়েছে ফলনও হয়েছে খুব ভালো। আর এই রকম দ্বৈত চাষ করে বিল এলাকার কৃষকরা আর্থিকভাবে লাভবান হচ্ছেন ।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here