একটি গ্রাম বিক্রি!  বাংলা প্রেসহার্টফোর্ড থেকে: যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যে ‘ভূতের গ্রাম’ বলে পরিচিত ইষ্ট হ্যাডাম শহরের জনসনভিল নামে একটি গ্রাম মাত্র ১৯ হাজার ডলার বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৫ লাখ টাকায় বিক্রি হয়েছে।

১৮৩০ সালে ৬২ একর জায়গা  নিয়ে জনসনভিল নামের এ গ্রামটি প্রতিষ্ঠিত হয়েছিল। গত ১৬ বছর কেউ ওই গ্রামমুখো হওয়ার সাহস সঞ্চয় করতে পারেননি। এক রকম পরিত্যক্ত হিসেবেই পড়ে ছিল গ্রামটি। কানেকটিকাটের মুডাস নদীর তীরে অবস্থিত ইস্ট হ্যাডামে জনসনভিল গ্রামটি অবস্থিত।

একেবারেই জনমানবশূন্য জনসনভিলে মৃত মানুষের আত্মা ঘুরে বেড়ায় বলে জনশ্রুতি রয়েছে। নানা কুসংস্কার জড়িয়ে রয়েছে গ্রামটির অস্তিত্বের সঙ্গে।

১৯৬০ এর দশকে মিলিওনেয়ার রেই শমিট জনসনভিলা কিনেছিলেন। পর্যটন কেন্দ্র হিসেবে তিনি স্থানটিকে গড়ে তোলার স্বপ্ন দেখেছিলেন। কিন্তু, তার স্বপ্ন অপূর্ণই রয়ে যায়। ১৯৯৮ সালে রেইয়ের মৃত্যুর পর এটি পরিণত হয় ভুতুড়ে এক নগরীতে। রেইয়ের মৃত্যুর সঙ্গে সঙ্গেই মৃত্যু হয় গ্রামটিরও।  গ্রামটি বিক্রির জন্য নিলামের আয়োজন করে অকশন ডট কম। নিলাম শুরুর দর ছিল ৮ লাখ ডলার। ভিক্টোরীয় ও ঔপনিবেশিক আদলে তৈরি বাড়িঘর ছাড়াও গ্রামটির ক্রেতা একটি রেস্টুরেন্ট, জেনারেল স্টোর, এক কক্ষের স্কুল ও খৃষ্টধর্ম চর্চার একটি উপাসনালয় পাচ্ছেন। তবে গ্রামটির নতুন ক্রেতার পরিচয় প্রকাশ করা হয়নি।

উল্লেখ্য, উক্ত গ্রামের পাশেই জনৈক বাংলাদেশি প্রায় ৫০ একরের অধিক জমি কিনে নানা ধরনের শাক সবজি আবাদ করছেন। গত কয়েক বছর আগে তাঁর জমিতে আবাদকৃত ডাটা শাককে মাদক সন্দেহে এফবিআই সমস্ত ডাটা শাক জব্দ করেছিল। পরে ডাটা শাক প্রমানিত হলে শাক সবজি আবাদের জন্য অনুমতি দেয়া হয়।

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here