‘পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে বাংলাদেশ সঠিক পথে আছে’কলিট তালুকদার, পাবনা প্রতিনিধি:: আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থা (আইএইএ) এর মহাপরিচালক মি. জুকিয়া আমানো বলেছেন, নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট নির্মাণ করার জন্য আইএইএ’র যে গাইড লাইন রয়েছে, বাংলাদেশ তার সঠিক পথে আছে। এ কারণে বাংলাদেশকে আমরা নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট শুরু করার জন্য সবসময় সহযোগিতা করে যাবো।

সোমবার দুপুরে পাবনার রুপপুর পারমানবিক বিদ্যুত প্রকল্প এলাকা পরিদর্শণ শেষে সংশ্লিষ্টদের সাথে এক মতবিনিময় সভায় একথা বলেন তিনি।

মি. জুকিয়া আমানো বলেন, নিউক্লিয়ার পাওয়ার প্লান্টের জন্য ঝুঁকিহ্রাস ও নিরাপত্তা সবচেয়ে গুরুত্বপূর্ন বিষয়। বর্তমানে এরকম প্রকল্প করতে গেলে প্রথমেই ঝুঁকিহ্রাস বিষয়ে চিন্তা করতে হয়। বাংলাদেশ সরকার সবসময় আমাদের কাছে আসছে এবং তারা তাদের জনগনকে কিভাবে সর্বাধিক ঝুঁকিহ্রাস ও নিরাপত্তা নিশ্চিত করে এই প্রকল্প বাস্তবায়ন করতে পারে, সে বিষয়ে অবগত হচ্ছে। আমরা তাদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতের পথ দেখিয়েছি।

তিনি আরো বলেন, আইএইএ’র মিশন বাংলাদেশে কাজ করছে এবং তারা পৃথিবীর সেরা প্রযুক্তি ও অভিজ্ঞতা গুলো বাংলাদেশের সাথে বিনিময় করছে। এই পথে থাকলে বাংলাদেশ সেরা অভিজ্ঞতা কাজে লাগাতে পারবে এবং তার জনগনের জন্য সর্বাধিক নিরাপত্তা নিশ্চিত করতে পারবে বলে আমরা মনে করি।

বর্তমানে পৃথিবীতে বিদ্যুত অত্যন্ত গুরুত্বপুর্ন একটি বিষয়। যার একটি হলো নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট। আইএইএ’র মাইলস্টোন পর্যায়ক্রমে অনুসরণ করে বাংলাদেশ নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট গ্রহণ করেছে। ২০১০ সালে আইএইএ’র মিশন বাংলাদেশ পরিদর্শনে এসে যে শর্তগুলো দিয়েছিল ওই শর্তগুলো বাংলাদেশ সঠিকভাবে পূরণ করছে এবং আমরা সন’ষ্ট যে বাংলাদেশ তা সফলভাবে বাস্তবায়নও করছে।

মতবিনিময় সভায় আরো উপসি।থত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ড. ইয়াফেস ওসমান, ভিয়েনার রাষ্ট্রদূত আবু জাফর, বাংলাদেশ আনবিক শক্তি সংস’ার চেয়ারম্যান ড. নাইয়ুম চৌধুরী, মন্ত্রণালয়ের সচিব আনোয়ার হোসাইন, প্রকল্প পরিচালক ড. শওকত আকবর, পাবনা জেলা প্রশাসক রেখা রানী বালো, পুলিশ সুপার জিহাদুল কবির সহ অনেকে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ড. ইয়াফেস ওসমান সাংবাদিকদের বলেন, চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যে রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের মুল প্রকল্পের কাজ শুরু হবে। প্রকল্পের কাজ শুরুর পর সকল কিছুর নিরাপত্তার দায়িত্ব নেবে সেনাবাহিনী। তারাই নির্ধারণ করবে এই প্রকল্পের কোথায় কি ধরনের নিরাপত্তা দেয়া হবে। আশা করি সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস’ার মধ্যে দিয়েই সুষ্ঠুভাবে রুপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের কাজ চলবে।

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here