২০১৩ সালের উল্লেখযোগ্য আন্তর্জাতিক সংবাদ

ঢাকা: আন্তর্জাতিক অঙ্গনে ২০১৩ সালটি বেশ ঘটনাবহুল। বিশ্বের এক প্রান্তে যুদ্ধের দামামা ও অন্য প্রান্তের অর্থনৈতিক টানাপোড়েন ছাপিয়ে অনেক ঘটনাই ছিল এই বছরের বিভিন্ন সময়ের খবরের শিরোনাম। সারা বছরের উল্লেখযোগ্য সংবাদের শিরোনামগুলো বাংলামেইলের পাঠকদের জন্য তুলে ধরা হলো।

এবিই: গত দুই বছর ধরে চলা জাপানের অর্থনৈতিক মন্দাবস্থায় আশার আলো দেখালেন প্রধানমন্ত্রী শিনজো আবে। চলতি বছরের মাঝামাঝি জাপান তার অর্থনৈতিক অস্থিরাবস্থা কাটিয়ে উঠতে সক্ষম হয়।

বোস্টন বোম্বিং: চলতি বছরের এপ্রিল মাসে বোস্টনে অনুষ্ঠিত ম্যারাথন দৌড় প্রতিযোগিতা স্থলে দুটি বোমা বিস্ফোরিত হয়। বিস্ফোরণে নিহতের সংখ্যা ৩ এবং আহত ২৬০ জন।

মিশর: জুলাই মাসে মিসরের সেনাবাহিনী প্রধান প্রেসিডেন্ট মোহাম্মদ মুসরিকে ক্ষমতাচ্যুত করা হয়। এসময় মুরসি সমর্থক এবং প্রশাসনের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়।

সমকামী বিয়ে: জুন মাসে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট সমকামী বিয়ে আইনানুগভাবে বৈধ করে। নারী-পুরুষের পাশাপাশি সমকামীদেরও একই মর্যাদা নিশ্চিত করা হয় এই আইনে।

স্বাস্থ্যনীতি: ওবামা প্রশাসন আক্টোবর মাসের ১ তারিখ মার্কিন জনগণের উদ্দেশ্যে নতুন স্বাস্থ্যবিল অনলাইনে উত্থাপন করে। কিন্তু লক্ষাধিক মানুষ এই বিলে সাক্ষর করতে পারেননি কারণ ওয়েবসাইটটি তার ধারনক্ষমতার বাইরে চাপ নিতে পারেনি।

ইরান: ইরান প্রশ্নে যুক্তরাষ্ট্র এবং অন্য পাঁচ পরাশক্তিধর রাষ্ট্র নভেম্বর মাসে আলোচনায় বসে। ইরান তার পারমাণবিক প্রকল্প থেকে সরে আসলে তার ওপর থেকে নিষেধাজ্ঞা কমিয়ে আনা হবে বলে এই আলোচনায় সিদ্ধান্ত হয়।

কেনিয়া: কেনিয়ার রাজধানী নাইরোবির একটি শপিংমলে কথিত ইসলামি জঙ্গিরা হামলা চালায়। এই হামলায় কমপক্ষে ৬৯ জন মানুষ নিহত হয়। নিহতের মধ্যে কয়েকজন জঙ্গিও ছিল।

ম্যান্ডেলা: ডিসেম্বরের ৫ তারিখ বর্ণবাদবিরোধী আন্দোলনের নেতা নেলসন ম্যান্ডেলা জোহানেসবার্গে নিজ বাসভবনে মারা যান। এসময় তার অন্তেষ্টিক্রিয়া অনুষ্ঠানে যোগ দিতে বিশ্বনেতৃবৃন্দ যোগ দিয়েছেন।

এনএসএ: সাবেক মার্কিন সিআইএ এজেন্ট এডওয়ার্ড স্নোডেন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির(এনএসএ) ফোন আড়িপাতা সংক্রান্ত নথি ফাঁস করেন। নথিতে উল্লেখ করা হয়, এনএসএ দেশি-বিদেশি বিভিন্ন গুরুত্বপূর্ণ-অগুরুত্বপূর্ণ মানুষের ফোনে আঁড়িপেতে তথ্য সংগ্রহ করে।

ফিলিপাইন: ফিলিপাইনে হাইয়ান নামে এক প্রলংকরী ঘুর্ণিঝড় আঘাত হানে নভেম্বর মাসে। ১৫০ মাইল বেগে আসা এই ঘুর্ণিঝড়ে ছয় হাজারেরও বেশি মানুষ মারা যায় এবং ত্রিশ লক্ষাধিক মানুষ গৃহহীন হয়।

শাটডাউন: যুক্তরাষ্ট্রে ডেমোক্রেট এবং রিপাবলিকানদের মধ্যকার দ্বন্দ্বে দেশটির সেবাখাতসহ বিভিন্ন প্রকল্প বন্ধ করে দেয়া হয় তহবিলের অভাবে। অক্টোবর নাগাদ প্রেসিডেন্ট বারাক ওবামা তার স্বাস্থ্য বিল থেকে কিছুটা সরে আসলে রিপাবলিকান কংগ্রেস সদস্যরা জরুরী তহবিলে সাক্ষর করেন। পরবর্তীতে শাটডাউন পরিস্থিতি স্বাভাবিক হয়।

সিরিয়া: সিরিয়ায় সেনা অভিযান থেকে সরে আসেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের যৌথ বোঝাপড়ার ভিত্তিতে সিরিয়া থেকে সকল রাসায়নিক অস্ত্র অপসারণে সম্মত হয় আন্তর্জাতিক বিশ্ব।

থ্যাচার: চলতি বছরের এপ্রিল মাসের ৮ তারিখ অবিসংবাদিত সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচার মারা যান।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রাজনৈতিক কর্মসূচিতে উত্তপ্ত ছিল দেশ

ঢাকা : বিদায় নিয়েছে ২০১৩ সাল। বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে সদ্যবিদায় নেওয়া বছরটি ...