নির্বাচন কমিশন পুনর্গঠনের লক্ষ্যে আগামীকাল মঙ্গলবার সার্চ কমিটির নাম ঘোষণা করবেন রাষ্ট্রপতি। এ বিষয়ে সিদ্ধান্ত নিতে সোমবার বিকেলে বঙ্গভবনে বৈঠকে বসছেন রাষ্ট্রপতি। এমন তথ্যই জানা যাচ্ছে সংশ্লিষ্ট সূত্র থেকে।

বঙ্গভবন সূত্রে জানা গেছে, সার্চ কমিটির সদস্য কারা হতে পারেন সে বিষয়টিও মোটামুটি বিবেচনায় রেখেছেন রাষ্ট্রপতি। সার্চ কমিটির গঠন বিষয়ে ও নাম চূড়ান্ত করার জন্য সোমবার বিকেলে বঙ্গভবনে বৈঠকে বসবেন রাষ্ট্রপতি। রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে থাকবেন তার সামরিক সচিব, রাষ্ট্রপতির কার্যালয় ও তার ব্যক্তিগত সচিব, রাষ্ট্রপতির প্রেস সচিবসহ উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। বৈঠকে কমিটির সদস্য সংখ্যা ও চূড়ান্ত করবেন।

এই সার্চ কমিটির সদস্য সংখ্যা চারজন হবেন নাকি এর বেশি হতে পারে এই ব্যাপারে সূত্র জানায়, এখনই বলা যাচ্ছে না। বৈঠকে বসেই এই ব্যাপারে আলোচনা হবে। আলোচনার পর নাম ঠিক করা হবে। সব সিদ্ধান্ত রাষ্ট্রপতিই দিবেন। কিন্তু আলোচনা করে নিলে সুবিধা হবে বলে মনে করেই তিনি তা করছেন।

সার্চ কমিটির সদস্য সংখ্যা পাঁচজন হতে পারে। কারা কারা থাকছেন এই বিষয়ে জানতে চাইলে বলেন, প্রাথমিক আলোচনা চলছে। তবে কারা কারা থাকবেন এটার জন্য আরো কিছু সময় অপেক্ষা করতে হবে। কমপেক্ষ দুই জন বিচারপতি থাকবেন এটা মোটামুটি নিশ্চিত বলে একটি সূত্র আভাস দিয়েছে।

এর আগের যে সার্চ কমিটি করা হয়েছিল ওই সার্চ কমিটির সদস্য হিসাবে যে সব সাংবিধানিক প্রতিষ্ঠানের প্রধানগণ ছিলেন এবার তাদের রাখা হচ্ছে কিনা এই ব্যাপারে জানতে চাইলে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন বলেছেন, ওই ধরণের কোন পরিকল্পনা করা হয়নি। বিষয়টি রাষ্ট্রপতি আলোচনা করেই করবেন। সিদ্ধান্ত তিনি নিলেও বিষয়টি যাতে সবার কাছে গ্রহণযোগ্য হয় তিনি তেমন সিদ্ধান্তই নিবেন।

বিএনপি ছাড়া অন্যান্য দল তাদের মতো করে প্রস্তাব দিয়েছে। বিএনপি সুনির্দিষ্ট করে সার্চ কমিটির সদস্যদের পদবি বলার কারণে রাষ্ট্রপতিকে বিষয়টি গুরুত্ব দিয়ে বিবেচনা করতে হচ্ছে। অন্তত তাদের প্রস্তাবের একজন হলেও রাখার চেষ্টা হবে। যাতে করে বিএনপি এনিয়ে সার্চ কমিটির বিষয়ে কোন আপত্তি করতে না পারে।

সার্চ কমিটি হয়ে গেলে এরপর তারা বেশি সময় পাবেনও না। কারণ ৭ ফেব্রুয়ারির মধ্যে কমিশন গঠন করতে হবে। আগামী একসপ্তাহ থেকে দশ দিন সার্চ কমিটিকে সম্ভাব্য কমিশনারদের নাম বাছাই করার জন্য সময় দেওয়া হতে পারে।

এরমধ্যে সার্চ কমিটি নির্বাচন কমিশনার হওয়ার জন্য যাদেরকে যোগ্য মনে করবেন এই রকম দশটি নাম দিবেন। ওই দশটি নাম থেকে রাষ্ট্রপতি পাঁচটি নাম চূড়ান্ত করবেন। নাম চূড়ান্ত করার পর এখন চারজনকে নিয়োগ দিবেন।

আর বাকি একজনকে নিয়োগ দিবেন আরো এক সপ্তাহ পরে। কারণ নির্বাচন কমিশনের বর্তমান চার কমিশনারের মেয়াদ শেষ হচ্ছে ৮ ফেব্রুয়ারি। আর বাকি একজনের মেয়াদ শেষ হবে ১৪ ফেব্রুয়ারি। সেই হিসাবে একজন পরে দায়িত্ব নিবেন। তবে দায়িত্ব পরে নিলেও নিয়োগ একসঙ্গেও দেয়া হতে পারে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here