ডেস্ক রিপোর্ট:: শীতের সকালে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা খুব বেশি ঘটে থাকে। অধিকাংশ ক্ষেত্রে সকালে এই সমস্যা হতে পারে। বাথরুমের ভিতরও হতে পারে হার্ট অ্যাটাক। কিছু সতর্কতা মেনে চললে এই বিপদের হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব বলে বলছেন বিশেষজ্ঞরা।

১.ঘুম ভাঙার পর হঠাৎ করেই উঠে যাবেন না। কম করে হলেও ৩০ সেকেন্ড সময় নিন। এটা সারা বছর মেনে চলা উচিত। আর শীতে যেহেতু কম্বল বা লেপ গায়ে দিয়ে আমরা শুয়ে থাকি এজন্য ঘুম থেকে ওঠার পর শরীরে রক্ত প্রবাহ স্বাভাবিক হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

২.হঠাৎ করে উঠে বিছানা থেকে নামলে আমাদের মস্তিষ্কে রক্ত প্রবাহ কমে যায়। যার ফলে অক্সিজেনের অভাবে হার্ট অ্যাটাক হতে পারে।

৩.শীতের সময় ঠান্ডা থেকে দূরে থাকার চেষ্টা করুন। সকালে গোসল করতে যেয়ে প্রথমেই মাথায় পানি ঢালবেন না। আগে শরীরের পানি ঢালুন তারপর মাথায়।

৪. তাপমাত্রা কম থাকার জন্য হৃদযন্ত্রে অক্সিজেনের চাহিদা ও রক্ত সংবহনে পরিবর্তন হয়। হার্ট পর্যাপ্ত অক্সিজেনও পায় না কিছুক্ষেত্রে। এর পাশাপাশি রক্তচাপ সহ আরো কিছু সমস্যা দেখা দেয়।

৫.হাই ব্লাড প্রেসার, হাই কোলেস্টেরল, ধূমপান, ওজন নিয়ন্ত্রণ সহ একাধিক বিষয়ে নজর দিতে হবে। যাতে ওজন নিয়ন্ত্রণে থাকে এমন খাবার খান। সেই সাথে অবসাদ কমান।

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here