চট্টগ্রামের পর এবার রাজশাহী-রংপুরেও কোনো আগাম অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই মিলবে ভারতীয় ভ্রমণ ভিসা। বিভাগীয় এ শহর দু’টির ভিসা আবেদন কেন্দ্রে সরাসরি ভিসার জন্য আবেদন করা যাবে।

নতুন এ সুবিধা চালু হবে আগামী ১০ সেপ্টেম্বর থেকে।

বুধবার (৩১ আগস্ট) ঢাকার ভারতীয় দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি সংবাদমাধ্যমে জানায়।

ভ্রমণ ভিসার জন্য ভারতে ভ্রমণের নিশ্চিত টিকিট জমা দেওয়ার আর প্রয়োজন হবে না। রাজশাহী ও রংপুর আইভিএসিগুলোতে সরকারি ও সাপ্তাহিক ছুটি ছাড়া প্রতিদিন সকাল ৮টা ৩০ থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত আবেদনপত্র নেওয়া হবে।

ভ্রমণ ছাড়া অন্য ভিসা ক্যাটাগরি যেমন, মেডিকেল ভিসা, ব্যবসা, সম্মেলন ও অন্য ভিসা আবেদন আগের মতোই সরাসরি জমা দেওয়া যাবে। প্রবীণ নাগরিক ও মুক্তিযোদ্ধাদের জন্য সরাসরি অন্য কাউন্টারে আবেদনপত্র জমাদান বলবৎ থাকবে।

নতুন এ ব্যবস্থা একটি উদ্যোগ যা চট্টগ্রামে ৯ জুলাই ২০১৭ পরীক্ষামূলকভাবে চালু হয়েছে এবং রাজশাহী ও রংপুর আইভিএসিগুলোতে পরীক্ষামূলকভাবে চালু হচ্ছে।

এ পদক্ষেপের লক্ষ্য, ভারতীয় ভিসাপ্রাপ্তি সহজতর করা এবং ভারত ও বাংলাদেশের জনগণের মধ্যে সংযোগ আরও বাড়ানো।

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলার ঐকান্তিক প্রচেষ্টায় এরই মধ্যে যে কোনো রুটের ভিসা থাকলেই উন্মুক্ত করে দেওয়া হয়েছে সড়কপথে হরিদাসপুর (বেনাপোল-পেট্রাপোল) বর্ডার, বাই এয়ার ও রেলপথ।

কাজ চলছে নির্দিষ্ট বর্ডার দিয়ে ঢোকা ও বেরুনোর বাধ্যবাধকতা উঠিয়ে দেওয়ার। এছাড়া বাড়ানো হয়েছে প্রতিদিন ভিসা দেওয়ার সংখ্যাও। ঢাকা-কলকাতা সরাসরি এসি ট্রেন চলাচলও শুরু হবে শিগগিরই।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here