নিউজ ডেস্ক: একাত্তরে মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছে অ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল।

অ্যামেনেস্টি ইন্টারন্যাশনালের অফিসিয়াল ওয়েবসাইটে বুধবার এক বিবৃতিতে নিজামীসহ সকল মৃত্যুদণ্ডের রায়ের সমালোচনা করা হয়।

বিবৃতিতে বাংলাদেশ বিষয়ক গবেষক আব্বাস ফয়েজ বলেন, ‘মুক্তিযুদ্ধকালীন করা অপরাধ অবশ্যই লোমহর্ষক এবং নির্যাতিতরা বিচার পাওয়ার অধিকার রাখে এ ব্যাপারে কোনো সন্দেহ নেই। কিন্তু মৃত্যুদণ্ড শুধু সহিংসতার চক্রকেই স্থায়ী করে। মৃত্যুদণ্ড শুধু জীবনের অধিকারই লঙ্ঘন করে না, এটা অপরিবর্তনীয় শাস্তি। যদি বিচারের মাধ্যমে ফাঁসি দেওয়া হয় তাহলে বিচারের ভুল শোধরানোর কোনো পথ থাকে না। একই সঙ্গে তা স্বচ্ছ বিচার প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে।’

তিনি আরও বলেন, ‘বাংলাদেশের উচিত মতিউর রহমান নিজামীসহ সকল মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের রায়ের বিষয়টি পুনর্বিবেচনা করা। মৃত্যুদণ্ড নির্মম, অমানবিক ও মর্যাদাহানিকর শাস্তি। এটা কোনো বিচারের পদ্ধতি হতে পারে না।’

প্রসঙ্গত, গত বুধবার মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মতিউর রহমান নিজামীকে ফাঁসির আদেশ দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here