doctorইউনাইটেড নিউজ ডেস্ক :: বিশ্বের গাইনকোলিজিস্টদের ২০তম সম্মেলনে একটি বিষয় উঠে আসে। তা হলো, এ পেশায় পুরুষ গাইনকোলজিস্টদের ভূমিকা কেমন এবং একে কিভাবে দেখা হবে।
‘গাইনকোলজি’ শব্দের অর্থটি হলো ‘নারীর বিজ্ঞান’। এ বিজ্ঞানের অধিকাংশ সময় কাটে নারীর গোপন অঙ্গ নিয়ে। অথচ এ খাতের বিখ্যাত সব বিশেষজ্ঞরাই পুরুষ।
সবচেয়ে অবাক বিষয় হলো, গাইনকোলজি বিভাগে পুরুষদের আনাগোনার বিষয়টি খুব স্বাভাবিক দৃষ্টিতেই দেখা হয়। তবে অনেক নারীই তার গাইনলোজির কোনো সমস্যা দেখাতে একজন নারী গাইনকোলজিস্ট খুঁজে থাকেন।
এখন প্রশ্ন হলো, পুরুষরা কেন গাইনকোলজিস্ট হতে চান? এর পেছনে বেশ কয়েকটি কার দেখিয়েছেন আমেরিকার বিশেষজ্ঞরা। এদের সঙ্গে ব্রিটিশ গবেষকরাও কারণ দর্শিয়েছেন। কারণগুলো দেখে নিন।
১. সব পুরুষ গাইনকোলজিস্টদের মনেই প্রশ্নটি আসে যে, তিনি কেন এ পেশায় এসেছেন। অধিকাংশ ক্ষেত্রেই যা হয় তা হলো, এর পেছনে বিশেষ কোনো কারণের কথা চিন্তা করা হলেও পরে কোনো কারণ খুঁজে পাওয়া যায় না।
২. এই খাতে রয়েছে মেডিসিন এবং সার্জারি। এই খাতটি সব ধরনের চিকিৎসার সংমিশ্রণ। তাই এখানে চিকিৎসকদের আগ্রহ বেশি।
৩. চিকিৎসার ছাত্র হিসেবে কারো বিশেষত্বই তাকে এ পথে নিয়ে আসে। অনেকে অনেক বিষয়ের বিশেষজ্ঞ হতে চান। কিন্তু যারা গাইনকোলজিস্ট হন, তারা আসলে এই ক্ষেত্রেই বিশেষজ্ঞ হওয়ার জন্যে যোগ্য হয়ে ওঠেন।
৪. খোলামেলা আলোচনার বিষয়ে দক্ষ হয়ে উঠতে পারলেই সমস্যা আর হয় না। নারীদের নানা সমস্যা থাকবে। পিরিয়ডকালীন সমস্যা থেকে যৌন সমস্যা নিয়েও নারীরা আসবেন। সে ক্ষেত্রে একজন পুরুষ চিকিৎসককে অনেক কথা বলতেই দ্বিধা বোধ করতে পারেন নারীরা। কিন্তু এ ক্ষেত্রে চিকিৎসকদের সেই বাধা পরিষ্কার করে দিতে হয়।
৫. পুরুষ গাইনকোলজিস্টদের আসলে রোগীর সঙ্গে বিশেষ সম্পর্ক গড়ে তুলতে হয়। একজন সুন্দরী রমনীর গোপন অঙ্গ দেখার সময় একজন পুরুষ গাইনকোলজিস্টকে বিশেষ আচরণ করলে চলবে না। আর এ বিষয়ে বেশ অভ্যস্ত হয়ে ওঠেন পুরুষরা।
৬. গাইনকোলজি নিয়ে আরো বহু গবেষণা প্রয়োজন। এ বিষয়ে এগিয়ে রয়েছেন পুরুষরা।
৭. পুরুষদের জীবনে শিশুর জন্ম বা একজন নারীকে সুস্থ করে তোলার বিষয়টি অনেক তৃপ্তি দেয়। এ কাজে নিজেকে নিয়োগ করে আত্মতৃপ্তি বোধ করেন তারা। প্রতিটি ঘটনাই চিকিৎসকদের জীবনে বাড়তি কিছু স্মৃতি হয়ে থাকে।
সম্মেলনে এ ক্ষেত্রে পুরুষদের আগ্রহের বিষয়ে আরো বলা হয়, এসব কারণ ছাড়াও গাইনকোলজিস্ট হিসেবে একজন সুখ ও স্বাচ্ছন্দ্যময় পেশা।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here