সঞ্জিব দাস, গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি ::
পটুয়াখালীর গলাচিপায় বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে “গাছ লাগান, পরিবেশ বাঁচান”-এই শ্লোগানকে সামনে রেখে পটুয়াখালী-৩ (গলাচিপা-দশমিনা) আসনের জাতীয় সংসদ সদস্য এসএম শাহজাদা (এমপি) গলাচিপা উপজেলায় বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আনুষ্ঠানিক ভাবে গলাচিপা শিল্পকলা একাডেমি ও উপজেলা কমপ্লেক্স সংলগ্ন দীঘির পুকুর পাড়ে শনিবার (১০ জুন) বিকাল ৪ টায় গাছের চাড়া রোপন এবং গরিব পরিবারদের মাঝে নানা প্রজাতীর ৫০ হাজার গাছের চাড়া বিতরণ করেন।
এ সময় তিনি সকলের উদ্দেশ্যে বলেন, বর্তমান পরিস্থিতিতে আমাদের দেশে জনসংখ্যার অধিক চাপে পড়ে বেশিরভাগই ফসলি জমি উজাড় করে তৈরি করা হচ্ছে ঘরবাড়ি। প্রতিনিয়ত কাটা হচ্ছে গাছপালা। মানছে না কেউ বন বিভাগের নিয়মনীতি। তাই পরিবেশ আজ হুমকির মুখে। এভাবে ব্যাপকহারে গাছপালা ও ফসলি জমি বিলীন হতে থাকলে প্রাকৃতিক দুর্যোগে আমাদের এলাকা ক্ষতিগ্রস্ত হবে। শুধু তাই নয়, খাদ্য সমস্যাও একসময় প্রকট আকার ধারণ করবে। তাই পরিবেশের ভারসাম্য রক্ষায় গাছ লাগানোর বিকল্প নেই। আগের দিনে চারদিকে যে গাছপালা দেখা যেত, তার তিন ভাগের একভাগও এখন দেখা যায় না।
এমন চলতে থাকলে তাপমাত্রা বৃদ্ধি পেয়ে পরিবেশের ওপর বিরূপ প্রতিক্রিয়া পড়বে। এমনিতে বর্ষা মৌসুমে দেশের বেশিরভাগ অঞ্চলই পানিতে প্লাবিত হয়। গাছপালা কাটার ফলে পাখিদের আশ্রয়স্থলও কমে যাচ্ছে। অতিথি পাখির আগমনও সমীচীন হয়ে পড়েছে। প্রতিনিয়তই এভাবে গাছপালা কেটে উজাড় করতে থাকলে পাখিদের বংশ বৃদ্ধিতে নেতিবাচক প্রভাব পড়বে। তাই পরিবেশগত সমস্যা দৈনন্দিন বেড়েই চলেছে। ‘গাছ লাগান পরিবেশ বাঁচান’- এই হোক আমাদের প্রাণের স্লোগান। অধিক হারে গাছ লাগিয়ে পরিবেশের ভারসাম্য ফিরিয়ে আনতে সবার দৃষ্টি আকর্ষণ করছি।
পরিবেশের এই বিরূপ প্রভাব ও বাংলাদেশ কে রক্ষায় গলাচিপা উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ ও বনবিভাগের ব্যবস্থাপনায় এবং উপজেলা নির্বাহী অফিসার মো. মহিউদ্দিন আল হেলাল এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মু. সাহিন, উপজেলা কৃষি অফিসার আরজু আক্তার, উপজেলা সিনিয়র মৎস্য অফিসার মো. জহিরুন্নবী, উপজেলা বন কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন, উপজেলা আওয়ামীলীগ সহ-সভাপতি হাজী মো. মজিবর রহমান, আজিজুর রহমান বাবুল ভুইয়া, আ’লীগ নেতা যুগ্ম সম্পাদক মো. আলমগীর হোসেন, কেন্দ্রীয় কালিবাড়ী কমিটির সভাপতি ও উপজেলা আ’লীগ নেতা দিলীপ বণিক, গলাচিপা প্রেসক্লাব সভাপতি সমিত কুমার দত্ত মলয়, সিনিয়র সাংবাদিক ও কলামিস্ট মো. খালিদ হোসেন মিল্টন, পক্ষিয়া ফরেস্ট ক্যাম্পের ফরেস্টার আবু বকর সিদ্দিক, ফরেস্টার মো. আলি সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী উপস্থিত ছিলেন।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here