সঞ্জিব দাস, গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি ::
অত্যাধিক গরম ও ভ্যাপসা আবহাওয়ায় গলাচিপা উপজেলায় হঠাৎ করে বেড়েছে ডায়রিয়ার প্রকোপ। এতে শুক্রবার সন্ধ্যায় মীম (১১) নামের এক শিশুর মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় গলাচিপা স্বাস্থ্য কমপ্লেক্সে ২১ জনকে ভর্তি করা হয়েছে।
মীমের চাচা আনছার মাতবার জানান, শুক্রবার দুপুরে মীম কয়েকবার বমি করে নিস্তেজ হয়ে পড়ে। সন্ধ্যায় গলাচিপা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। মীম গলাচিপা সদর ইউনিয়নের দক্ষিণ চরখালী গ্রামের মো: আইয়ুব মাতবারের মেয়ে এবং দক্ষিণ চরখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী।
সরেজমিনে গলাচিপা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দেখা যায়, শনিবার মোট রোগীর সংখ্যা ১১৯ জন। যা বেডের চেয়ে ছয় গুণ বেশি। ডায়রিয়ায় ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছে ২১ জন, সাত দিনে ১১৫ জন, এক মাসে ৪১৫ জন। ভালো হয়ে বাড়ি ফিরে গেছে ২৪ ঘণ্টায় ১৫ জন, সাত দিনে ১৩৩ জন ও এক মাসে ৩৬৬ জন।
গলাচিপা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা ডা. মেজবাহ উদ্দিন বলেন, ‘এ মৌসুমে ডায়রিয়ার প্রকোপ রয়েছে। এ ধরনের রোগ দেখা দিলে সাথে সাথে খাবার স্যালাইন বার বার খেতে দিতে হবে।’ বাসা বাড়িতে ও স্থানীয় পল্লী চিকিৎসকের পরামর্শ না নিয়ে তাৎক্ষণিক উপজেলা হাসপাতালে চিকিৎসা নেয়ার পরামর্শ দেন তিনি। তিনি বলেন, ‘আজকের দিনে রোগী এলে সামাল দেয়া কঠিন হয়ে পড়বে।’
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here