কানেকটিকাটে 'বাফস'-এর জমজমাট অভিষেক ও ঈদ পুনর্মিলনীবাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে:: যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যে বাংলাদেশি আমেরিকান ফ্রেন্ডস সোসাইটি (বাফস) এর নতুন কমিটির অভিষেক ও ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। গত রবিবার বৃস্টলের পোলিশ ক্লাবের মিলনায়তনে অনুষ্ঠিত ‘বাফস’- এর নব নির্বাচিত কমিটিকে শপথবাক্য পাঠ করান উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান ও অভিষেক অনুষ্ঠানের আহবায়ক মোহাম্মদ হোসেন স্বপন।

জাকজমকপূর্ণ এ অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কানেকটিকাটের সিক্সটিন্থ ডিস্ট্রিক্ট এর স্টেট সিনেটর ও লেঃ গভর্ণর প্রার্থী জো মার্কলী এবং বৃস্টল সিটি মেয়র কেনেথ বি. কোকাইন। অতিথিগণ বাংলাদশি কমিউনিটি বিনির্মাণে প্রবাসীদের কানেকটিকাটের বাংলাদেশি কমিউনিটি বিনির্মাণে প্রবাসীদের ভূয়সী প্রশংসা করে কানেকটিকাটের সিক্সটিন্থ ডিস্ট্রিক্ট এর স্টেট সিনেটর ও লেঃ গভর্ণর প্রার্থী জো মার্কলী বলেন, কানেকটিকাটে বাংলাদেশিরা ব্যবসা বানিজ্যসহ সামাজিক কর্মকান্ডে নানাভাবে এগিয়ে যাচ্ছে।সামাজিক সাংস্কৃতিক সর্বক্ষেত্রেই এগিয়ে যাচ্ছেন বাংলাদেশিরা। প্রবাসীদের যে কোন সমস্যা সমাধানে তিনি সহসোগিতার হাত বাড়িয়ে দেবেন বলে আশ্বাস দেন।

স্টেট সিনেটর জো মার্কলী অনুষ্ঠানে বাংলাদেশি শিশু-কিশোরদের দু’দেশের জাতীয় সঙ্গীত পরিবেশনের কৌশল ও এর নেতৃত্ব প্রদানকারী শিশুশিল্পী সুমাইয়াহ সুখ-এর কন্ঠের প্রশংসা করেন। এই শিশুরাই আগামীতে দু’দেশের কমিউনিটি বিনির্মাণে এগিয়ে আসবে বলে উল্লেখ করেন তিনি।

বৃস্টল সিটি মেয়র কেনেথ বি. কোকাইন বাংলাদেশি আমেরিকান ফ্রেন্ডস সোসাইটি (বাফস)-এর নতুন কমিটির সদস্যদের অভিনন্দন জানিয়ে বলেন, বৃস্টলে এত বাংলাদেশি বসবাস করছেন তা আগে আমার জানা ছিল না। আজকের এ অনুষ্ঠানে না এলে হয়তো তা জানা সম্ভব হতো না। অনুষ্ঠানে আমন্ত্রণের জন্য তিনি বাফস এর কর্মকর্তাদেরকে ধন্যবাদ জানান।

কানেকটিকাটে 'বাফস'-এর জমজমাট অভিষেক ও ঈদ পুনর্মিলনীউপদেষ্টা পরিষদের চেয়ারম্যান ও অভিষেক অনুষ্ঠানের আহবায়ক মোহাম্মদ হোসেন স্বপন তার বক্তব্যে বলেন, আজকে নতুন কমিটিঁর যাঁরা শপথ নিলেন তাঁরা সকল ভেদাভেদ ভুলে আগামীতে এ সংগঠনটি সুষ্ঠ ও সুন্দরভাবে পরিচালনা করবেন। বাফস এর বয়স মাত্র দুই বছর। আমরা কেবল দাঁড়িয়েছি মাত্র। এরপর অনেকটা পথ আমাদের একত্রে হাঁটতে হবে।

বাফস এর নতুন সভাপতি এম এ হাসেম বলেন, মহান মুক্তিযুদ্ধে অর্জিত স্বাধীন বাংলাদেশের নাগরিক হিসেবে বুকভরা স্বপ্ন নিয়ে আমরা যুক্তরাষ্ট্রে এসেছি। স্বপ্ন পূরণের আশায় আমরা সবাই ব্যস্ত। অনেকেই হাড়ভাঙ্গা পরিশ্রম করেও দেশের মানচিত্র ও সংস্কৃতিকে ভুলতে পারেনি। তাই বৃস্টল ও পার্শ্ববর্তী কয়েকটি শহরে বসবাসরত বেশ কিছু বন্ধু মিলে গত দু’বছর আগে ২০১৫ সালের ২৫ ডিসেম্বর বাংলাদেশি আমেরিকান ফ্রেন্ডস সোসাইটি (বাফস) নামে এই সংগঠনটি গঠন করেছিলাম।

তিনি বলেন, অন্য কোন সংগঠন বা ব্যক্তি বিশেষের সঙ্গে প্রতিযোগিতা বা দ্বন্দ্ব পরিহার করে বাংলাদেশি আমেরিকান ফ্রেন্ডস সোসাইটি (বাফস) চলবে তার নিজস্ব গতিতে।

সাধারন সম্পাদক এম এ আজিজ বলেন, সকলের ঐকান্তিক সহযোগিতায় বাফস আজকে এ পর্যন্ত আসতে পেরেছে। প্রকাশ্যে কিংবা নেপথ্যে থেকে যাঁরা এ সংগঠনটিকে সহযোগিতা প্রদান করছেন তাদেরকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, নতুন প্রজন্মের শিশু-কিশোরদের মাঝে দেশীয় কৃষ্টি ও সংস্কৃতির সঙ্গে পরিচিত করার লক্ষ্যেই এ সংগঠনটি গঠন করা হয়েছে। বাফস স্থানীয় প্রবাসীদের সে স্বপ্ন পূরন করতে পারবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এম এ হাসেমের সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক এম এ আজিজের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্য বক্তব্য দেন কানেকটিকাটের সিক্সটিন্থ ডিস্ট্রিক্ট এর স্টেট সিনেটর ও লেঃ গভর্ণর প্রার্থী জো মার্কলী,বৃস্টল সিটি মেয়র কেনেথ বি. কোকাইন,বাফস এর নতুন সভাপতি এম এ হাসেম, সাধারন সম্পাদক এম এ আজিজ ও উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ হোসেন স্বপন প্রমুখ। অনুষ্ঠানের মাঝে বিদেশি অতিথিদেরকে পুষ্পগুচ্ছ, সংগঠনের ব্যাজ ও উপহার প্রদানের মাধ্যমে সম্মাননা জানানো হয়।

শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন প্রবাসের জনপ্রিয় শিল্পী কৌশলী ইমা, খায়রুাল ইসলাম সবুজ, ফেরদৌস আকতার রুপা ও সুমাইয়াহ সুখ। শিল্পীদের তবলায় সঙ্গত করেন প্রবাসের প্রখ্যাত তবলাবাদক খুশবু আলম এবং কীবোর্ডে খায়রুাল ইসলাম সবুজ। শুরুতেই সুমাইয়াহ সুখ-এর নেতৃত্বে স্থানীয় শিশু-কিশোররা সমবেত কন্ঠে দু’দেশের জাতীয় সঙ্গীত পরিবেশন করেন। সংগঠনের সদস্য ও তাদের পরিবারের সদস্যদের অংশগ্রহনে দুপুর থেকে শুরু হয় ছোট ও বড়দের নানা ধরনের খেলাধুলা। শেষে পুরুস্কার বিতরনীর মাধ্যমে সংগঠনের নেতৃবৃন্দরা বিজয়ীদের হাতে পুরুস্কার তুলে দেন। শেষপর্বে র‍্যাফেল ড্র’তে বিজয়ীদেরকে ১০টি পুরুস্কার প্রদান করা হয়।

পবিত্র কোরান তেলাওয়াতের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। কোরান তেলাওয়াত করেন সুমাইয়া মাসুদ। অনুষ্ঠানে শপথ নেওয়া সদস্যরা হলেন সভাপতি এম এ হাসেম ও সাধারন সম্পাদক এম এ আজিজ, সহ-সভাপতি পাঁচজন ইব্রাহিম এম সাঈদ, ইমতিয়াজ সিদ্দিকী, মোহাম্মদ রহমান রাজু, মোহাম্মদ মনসুর ও মোহাম্মদ আরজু, সাধারন সম্পাদক এম এ আজিজ,যুগ্ম সাধারন সম্পাদক মোহাঃ এইচ কবির, সাংগঠনিক সম্পাদক মোহাঃ এ কবির লাবলু, কোষাধ্যক্ষ আমিনুল ইসলাম, সাংস্কৃতিক সম্পাদক মনির মিয়া, গণসংযোগ সম্পাদক মহিউদ্দিন এম চৌধুরী, ক্রীড়া সম্পাদক মোহাম্মদ এম কবির এবং নির্বাহী সদস্য চারজন হলেন যথাক্রমে- মোহাঃ এম হোসেন, মোহাঃ এস চৌধুরী, এসএমএ রহমান ও মোহাঃ আর আলম।

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here