বর্তমান ঢাকা সিটি করপোরেশনকে (ডিসিসি) ভেঙে উত্তর ও দক্ষিণ দুটি সিটি করপোরেশন করতে স্থানীয় সরকার আইন সংশোধনের বিল সংসদের চলতি অধিবেশনেই পাস হচ্ছে।

এজন্য সরকারের পক্ষ থেকে সব ধরনের তৎপরতা চালানো হচ্ছে। পাসের জন্য বিল পর্যালোচনায় সাত দিন সময় দেয়া হলেও তা পাঁচ দিনে সুপারিশ চূড়ান্ত করে প্রতিবেদন দিয়েছে এ সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি।

রোববার জাতীয় সংসদ ভবনে সংসদীয় কমিটির ৪০তম বৈঠকে বিলটির বিষয়ে প্রতিবেদন চূড়ান্ত করা হয়। কমিটির সভাপতি মো. রহমত আলী চিকিৎসাধীন থাকায় অপর সদস্য নূর-ই আলম চৌধুরী বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে নূর-ই আলম চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘রোববার এই প্রতিবেদন সংসদে উপস্থাপন করা হবে। বিলটি পাস হবে সংসদের চলতি অধিবেশনেই।’

গত ২৩ নভেম্বর ঢাকা সিটি করপোরেশনকে দুই ভাগ করতে ‘স্থানীয় সরকার (সিটি করপোরেশন) সংশোধন বিল, ২০১১’ জাতীয় সংসদে উপস্থাপন করা হয়।

ওইদিনই বিলটি পরীক্ষা-নিরীক্ষা করে প্রতিবেদন দেওয়ার জন্য এক সপ্তাহ সময় দেয় সংসদ।

উল্লেখ্য, ঢাকার ৯২টি ওয়ার্ডের মধ্যে ৫৬টি নিয়ে দক্ষিণে একটি এবং ৩৬টি ওয়ার্ড নিয়ে উত্তরে আরেকটি সিটি করপোরেশন গঠনের কথা বলা হয়েছে প্রস্তাবিত আইনে।

বিলটি সংসদে পাস হলে বর্তমান ঢাকা সিটি করপোরেশন বিলুপ্ত হবে এবং পরবর্তী নির্বাচন না হওয়া পর্যন্ত সরকার দুটি সিটি করপোরেশনের জন্য দুজন প্রশাসক নিয়োগ করতে পারবে।

সরকারের এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে গতকাল শনিবার এক সংবাদ সম্মেলনে ঢাকার মেয়র সাদেক হোসেন খোকা বলেন, ‘ঢাকা সিটি করপোরেশনকে দ্বিখণ্ডিত না করে অবিলম্বে নির্বাচন দিন। আমি পরবর্তী নির্বাচনে প্রার্থী হব না।’

এছাড়া এ বিষয়ে বিএনপির অভিযোগ, চরম দলীয়করণের অংশ হিসেবেই ক্ষমতাসীন আওয়ামী লীগ নিজেদের লোক বসাতে দুটি সিটি করপোরেশন করছে।

তবে এই সিদ্ধান্তের পক্ষে যুক্তি দেখিয়ে আজ রোববার এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জনগণের উন্নত সেবা নিশ্চিত করতেই সরকার ঢাকায় দুটি সিটি করপোরেশন করছে।

রোববার সংসদীয় কমিটির বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক, মো. আশরাফ আলী খান খসরু, মোস্তফা জালাল মহিউদ্দিন প্রমুখ।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/ঢাকা

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here