জাতীয়  বিপ্লব ও সংহতি  দিবস উপলক্ষে  সোমবার বিকালে কানাডার মন্ট্রিয়েল এর স্থানীয় একটি হোটেলে বাংলাদেশ জাতীয়তাবাদী দল( কানাডা ) সভাপতি ফয়সাল আহমেদ চৌধুরী সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ আবিদ বাহার,বিশেষ অতিথি হিসেবে  টেলিফোনে  বক্তব্য  রাখেন নিউইয়র্ক থেকে ঢাকা মহানগর বিএনপির সাধারন সম্পাদক আব্দুল সালাম, আরও উপস্থিত ছিলেন কানাডা বিএনপির সহ সভাপতি এজাজ আক্তার তোফিক, সাইদুর রহমান,   বহলুল হোসেন, সাধারন সম্পাদক আরমান মিয়া , সাংগঠনিক সম্পাদক আনসার আহমেদ, যুগ্ম সম্পাদক নুরুল ইসলাম নুরু, শাহজাহান শামীম, আখলাক উর রহমান, সহ সম্পাদক মহিম আহমেদ, সেলিম রেজা, সাহেদ শরীফ সনেট ও সাবেক ছাত্রনেতা মামুন আহমেদ প্রমুখ নেতৃবৃন্দ।    

প্রধান  অতিথির বক্তিতায় বিশিষ্ট শিক্ষাবিদ  আবিদ বাহার বলেন – বর্তমানে দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব হুমকির মুখে,  তাই আমাদের  ৭ই নভেম্বরের চেতনায় জাতীয়  ঐক্য গড়ে তুলতে হবে। নিউইয়র্ক থেকে ঢাকা মহানগর বিএনপির সাধারন সম্পাদক আব্দুল সালাম টেলিফোনে বলেন – দেশ এখন ক্রান্তিকাল অতিক্রম করছে, এই সংকটময় অবস্থা থেকে দেশ এবং জাতিকে রক্ষা করতে দেশনেত্রী বেগম খালেদা জিয়া দেশ রক্ষার আন্দোলন কর্মসূচি ঘোষণা করেছেন। সেই কর্মসূচি ৭ই নভেম্বরের চেতনাকে ধারণ করে খালেদা জিয়ার নেতৃত্বে দেশ রক্ষার আন্দোলনে ঝাঁপিয়ে পড়তে হবে।

সভাপতির বক্তব্যে কানাডা বিএনপির সভাপতি   ফয়সাল আহমেদ চৌধুরী বলেন, ৭ই নভেম্বর আমাদের জাতীয় জীবনে এক অবিস্মরণীয় দিন।আজ বিপ্লব ও সংহতি দিবস।১৯৭৫ সালের এই দিনে সিপাহী-জনতার মিলিত বিপ্লবে নস্যাত্ হয়ে যায় স্বাধীনতা ও সার্বভৌমত্ববিরোধী ষড়যন্ত্র। আধিপত্যবাদী ও সাম্রাজ্যবাদী শক্তির আগ্রাসন থেকে রক্ষা পায় বাংলাদেশ। এদিন সিপাহী-জনতা কাঁধে কাঁধ মিলিয়ে ঢাকা সেনানিবাসের বন্দিদশা থেকে মুক্ত করে আনেন তত্কালীন সেনাপ্রধান ও স্বাধীনতার ঘোষক মেজর জেনারেল জিয়াউর রহমানকে।আরেকটী বিপ্লবের অপেক্ষায় বাংলাদেশ।এ বিপ্লব হবে ছাত্র জনতার বিপ্লব।এ ছাত্র জনতার বিপ্লব তারেক জিয়াকে পরবাসী জীবন থেকে মুক্ত করবে,ফিরিয়ে নিয়ে আসবে বাংলাদেশে।

এম  এইচ মামুন/কানাড/ছাত্র বিষয়ক সম্পাদক

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here