অলংকার গুপ্তা, হাবিপ্রবি প্রতিনিধি ::

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) সনাতন ধর্মাবলাম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব দোল পূর্ণিমা উদযাপিত হয়েছে।

সোমবার (২৫ মার্চ) সকাল দুপুর ২টায়  বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মন্দির থেকে এক বর্ণাঢ্য দোলযাত্রা র্যালী বের করে হাবিপ্রবি সনাতন বিদ্যার্থী সংসদ। এই র্যালি শেষে তারা কেন্দ্রীয় মন্দির প্রাঙ্গণে হোলি খেলায় মেতে ওঠেন। দিনটি উপলক্ষ্যে আবিরের রঙে রঙিন হয়ে উঠেছিল বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ।

ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে শিক্ষার্থীরা উৎসবটি পালন করেছেন। সনাতন ধর্মাবলাম্বী শিক্ষার্থীরা জানান, এই দিনে শ্রী কৃষ্ণ বেত্রাসুর নামে এক অত্যাচারি অসুরকে হত্যা করে তার রক্তে হোলি খেলেছিলেন। আবার ফাল্গুনী পূর্ণিমা তিথির এই দিনে শ্রী কৃষ্ণ আবির ও গুলাল নিয়ে তার সখী রাধা ও তেত্রিশ হাজার গোপীর সঙ্গে রঙ ছোড়াছুড়ির খেলায় মেতেছিলেন। এজন্য হিন্দু ধর্মাবলাম্বীরা বহু আগে থেকেই দোলযাত্রা বা হোলি উৎসব পালন করে আসছে।

হাবিপ্রবি সনাতন বিদ্যার্থী সংসদের সভাপতি তুষার রায় বলেন, সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব হলো দোল পূর্ণিমা বা হোলি উৎসব। উৎসবটি দোলযাত্রা নামেও পরিচিত। দোলযাত্রা ও গৌর পূর্ণিমা উপলক্ষে আজ ১১ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মন্দির প্রাঙ্গণে প্রথম বারের মত সম্পূর্ণ ধর্মীয় ভাবগাম্ভীর্যের সাথে হোলি উৎসব পালন করা হয়। আয়োজিত এই হোলি উৎসবে বিশ্ববিদ্যালয়ের সনাতনী শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। অনুষ্ঠানটি সফল করার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন, সনাতনী শিক্ষকবৃন্দ এবং সনাতনী শিক্ষার্থীদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। হোলি উৎসব সকলের জীবনে নিয়ে আসুক অনাবিল আনন্দ।

 

উল্লেখ্য, কেন্দ্রীয় মন্দির না থাকায় অতীতে উৎসবটি বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল মাঠে উদযাপিত হতো। তবে প্রথমবারের মতো আজ হাবিপ্রবির কেন্দ্রীয় মন্দিরে হোলি উৎসব আয়োজিত হওয়ায় উচ্ছ্বসিত সনাতনী শিক্ষার্থীরা।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here