উত্তর চট্টলার চট্টগ্রাম-নাজিরহাট-ফটিকছড়ি-খাগড়াছড়ি মহাসড়কের উপর হাটহাজারী মডেল থানা সংলগ্ন ব্রিটিশ আমলে নির্মিত ছোট-সরু কালভার্টই হাটহাজারী বাজার এলাকায় যানজট সৃষ্টির একমাত্র কারণ বলে ধারণা করেন ভুক্তভোগীরা।

সরোজমিনে ঘুরে দেখা গেছে, বাজার এলাকায় রাস্তার উপর বা ফুটপাতের উপর দোকান বসেনা কয়েক বছর যাবত। অথচ হাটহাজারী বাজার এলাকা হাটহাজারী মেডিকেলের সামনে থেকে শুরু করে দক্ষিণে শেরে বাংলা মাজার পযন্ত যানজট প্রতিনিয়তই লেগে আছে। এ অবস্থায় মডেল থানার সামনে প্রশস- ব্রীজ তৈরীর জন্য বিকল্প রাস্তায় সরু বেইলী ব্রীজ তৈরী করা হয়েছে যার উপর বড় ধরণের গাড়ি চলাচলের অসুবিধা হচ্ছে। সরু ঐ বেইলী ব্রীজে গাড়ী উঠলে ছোট যানবাহন তো দূরের কথা মানুষও চলাচলের জায়গা থাকে না। ৮-১০ ফুট চওড়া কালর্ভাটটি ও সরু বেইলী ব্রীজ দিয়ে যানবাহন চললেও পথচারীরা চলাচল করতে পারে না। রিক্সা, সিএনজি ও বড় গাড়ীর প্রচুর যানজট লেগে আছে। যানজটে বিড়ম্বনার ফলে জনগণকে কর্মস্থলে গিয়ে পৌছঁতে ২/৩ ঘন্টা সময় বেশী লেগে যায়।

হাটহাজারী কাচারী সড়ক বনিক সমিতি’র নেজাম উদ্দিন বলেন, ফুটপাতে রাস্তার পাশে ২/১ বছর যাবত দোকান বসেনা, তাদের দোকান বসানোর জন্য বিকল্প কোন ব্যবস্থাও কৃর্তপক্ষ করেন নাই। অথচ আগের চেয়ে যানজট অনেকাংশে কম নয়।

হাটহাজারী বাজারের কাচারী সড়কের ব্যবসায়ী নূর খালেক শহীদ জানান, জগন্নাথ বাড়ী সংলগ্ন ব্রীজটি ভাল থাকলে এবং কাচারী সড়কের সংস্কার কাজ  দ্রুত শেষ হলে বিকল্প রাস্তা হিসাবে এ সড়কটি ব্যবহার  করলে যানজট কমবে বেশ অনেকটাই।

হাটহাজারী উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সাজেদা বেগম জানান, রাস্তার দু-পাশের ড্রেন সংস্কার করে স্লাব দিয়ে দিলে জনগণকে আর রাস্তয় চলাচল করতে হবে না, ফলে যানজট কমবে বহুলাংশে। তাছাড়া দিন দিন বিভিন্ন ধরণের যানবাহন বাড়ছে এবং রাস্তা প্রশস্ত না হয়ে সরু হয়ে যাচ্ছে বিভিন্ন কারণে।

হাটহাজারী উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ মোঃ ইসমাইল বলেন, কাচারী সড়ক সংস্কার কাজ ও চট্টগ্রাম-খাগড়াছড়ি সড়কের হাটহাজারী মডেল থানার সামনে ব্রীজ তৈরির কাজ একই সাথে চলার কারণে যানজট আরো তীব্রতর আকার ধারণ করছে।

ব্যারিষ্টার আনিসুল ইসলাম এমপি এ প্রতিবেদকে জানান, ট্রাফিক পুলিশের তৎপরতা আরও গতিশীল এবং সরকারী রাস্তার জায়গা দখল করে দোকান ঘর তৈরী বা স্থাপনা গড়ার কারণেও যানজট সৃষ্টি হচ্ছে প্রতিনিয়ত। তিনি আর্‌ও বলেন বেইলী ব্রীজের পাশে বিকল্প রাস্তায় পথচারীদের চলাচলের ব্যবস্থা করলে জনদূর্ভোগ কমে আসবে।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/মোহাম্মদ হোসেন/হাটহাজারী

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here