আ হ ম ফয়সল, ঢাকা    

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার কর্ণেল শওকত আলী বলেছেন, সরকারের কারো অনুদানে চলা উচিৎ নয় এতে করে সরকারের স্বাধীনতা বাধাগ্রস’ হয়। দেশ পরিচালনার ক্ষেত্রে কর খুবই গুরুত্বপূর্ণ। ধনীদের কাছ থেকে বেশী বেশী কর সংগ্রহ করা প্রয়োজন। সরকার যেন জনগনের করের টাকার সদব্যবহার করে সে বিষয়ে সরকারকে সজাগ থাকতে হবে।

সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস অনুষদের কনফারেন্স হলে ‘অন্য রকম এক দক্ষিণ এশিয়া সম্ভব’ শ্লোগানকে সামনে রেখে অনুষ্ঠিত দক্ষিণ এশিয়া সোশ্যাল ফোরাম, বাংলাদেশ ২০১১-এ সুশাসনের জন্য প্রচারাভিযান- সুপ্র আয়োজিত ‘টেক্স গভর্নেন্স এন্ড এসেনসিয়াল সার্ভিস শীর্ষক সেমিনারে  ডেপুটি স্পিকার  প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সুপ্র চেয়ারপার্সন আবদুল আউয়ালের সঞ্চালনায় সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন সুপ্র পরিচালক উমা চৌধুরী। সেমিনারে মূল গবেষণা পত্র উপস’াপন করেন সুপ্র সমন্বয়কারী কাজী শফিকুর রহমান।

সেমিনারে প্রধান আলোচক অর্থনীতিবিদ এবং তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলী খান বলে, সুষম কর ব্যবস’াপনায় অত্যাবশ্যকীয় সেবা ও দ্রব্যাদির মূল্য নির্ধারণ খুবই জরুরী। আমাদের দেশে দ্রব্যের মূল্য নির্ধারণ করেন আমলারা অথচ এ কাজটি জনপ্রতিনিধিদের পার্লামেন্টে গিয়ে করার কথা। তিনি বাংলাদেশের জন্য একটি দ্রব্য মূল্য নির্ধারণ কমিশন জীনের সুপারিশ করেন। তিনি আরো বলেন, যেহেতু জনগণের করের টাকায় বাজেট হয় সেহেতু বাজেট প্রক্রিয়ায় জনঅংশগ্রহণ থাকা উচিৎ।

ট্যাক্স জাস্টিস নেটওর্য়াক প্রতিনিধি মাত্তি কোহেনেন এবং গবেষক ও নাইরোবী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড: আতিয়া ওয়ারিস, গবেষণার পদ্ধতি, বিভিন্ন দিক এবং বাংলাদেশের কর কাঠামো সেমিনারে তুলে ধরেন। গবেষণার মাধ্যমে তারা দেখান যে, বাংলাদেশে অপ্রত্যক্ষ করের প্রবণতা বেশী যেটার সরাসরি প্রভার পড়ে সাধারণ জনগনের উপর। করের বিপরীতে সরকারী সেবার মানও অপর্যাপ্ত এবং অপ্রতুল।

জেএসএপিএমডিডি’র লিডি নাচপিল বলেন, ট্যাক্স জাস্টিস নিশ্চিত করতে সমাজকে সচেতন করে তুলতে হবে। কাঠমন্ডু ত্রিভূবন বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. কেশব খেদকা নেপালে বিদ্যমান কর-কাঠামো এবং তার কিছু সমালোচনা সবার উদ্দেশ্য তুলে ধরেন।

নেপালী সমাজবিজ্ঞানী উদ্ভব কুমার প্যাকুরেল কর গবেষণার নেপালী অভিজ্ঞতার কথা তুলে ধরেন। সেমিনারে আরো উপসি’ত ছিলেন সিবিজিএ’র (ভারত) গবেষনা কর্মকর্তা শংখনাদ বন্দ্যোপাধ্যায়, সুপ্র জাতীয় পরিষদ সদস্য মঞ্জু রানী প্রামাণিক এবং মাধব চন্দ্র দত্ত, নেপালী অর্থনীতিবিদ বিনয় কুমার খুশ্যিয়াট প্রমূখ।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here