ফরহাদ খাদেম, ইবি সংবাদদাতা ::
যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত্বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) কর্তৃপক্ষ। 
দিসবটি উপলক্ষে মঙ্গলবার (১৫ আগস্ট) সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবন চত্বর এবং হলসমূহে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ করা হবে। জাতীয় পতাকা অর্ধনমিত করবেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম এবং কালো পতাকা উত্তোলন করবেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান। এসময় উপস্থিত থাকবেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভুঁইয়া ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান। এদিনে হলসমূহে সকাল ৯টায় স্ব স্ব হলের প্রভোস্টগণ পতাকা উত্তোলন করবেন।
পতাকা উত্তোলন শেষে ৯:৪৫ এ প্রশাসন ভবন চত্বর থেকে উপাচার্যের নেতৃত্বে শোকর‌্যালি বের হবে৷ র‌্যালিতে উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ, রেজিস্ট্রার  (ভারপ্রাপ্ত), ডিনবৃন্দসহ বিশ্ববিদ্যালয়ের সকল পর্যায়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালে গিয়ে শেষ হবে।
শোকর‌্যালি শেষে সকাল ১০টায় ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। এসময় উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) উপস্থিত থাকবেন। শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে এক মিনিট নিরবতা পালন করা হবে এবং জাতির পিতার আত্নার শান্তি কামনায় দোয়া ও মোনাজাত করা হবে।
এছাড়া সকাল সাড়ে ১০টায় বীর শ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল বিদেহী আত্মার শান্তি ও মাগফেরাত কামনায় বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে।
এর আগে, সোমবার (১৪ আগস্ট) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টের সকল শহীদের আত্মার মাগফিরাত কামনা করে  কেন্দ্রীয় মসজিদে পবিত্র কুরআন খতম করা হবে।
এছাড়াও, ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস উপলক্ষে বেলা ১১ টায় প্রশাসন ভবন চত্বর থেকে উপাচার্যের নেতৃত্বে প্রতিবাদ র‌্যালি বের হবে। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে গিয়ে শেষ হবে। র‌্যালি শেষে গ্রেনেড হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হবে।
পরে বেলা সাড়ে ১১টায় বীর শ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে গ্রেনেড হামলা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।
ফরহাদ খাদেম
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here