বুধবার রাতে বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম স্থায়ী কমিটির বৈঠক ডেকেছেন বিরোধীদলীয় নেতা ও দলটির চেয়ারপারসন খালেদা জিয়া।

রাত ৮টায় চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে এ বৈঠক হবে।

বৈঠকে দেশের রাজনৈতিক পরিস্থিতি, ঢাকা সিটি করপোরেশনে বিভক্তি, টিপাইমুখ বাঁধ নির্মাণ নিয়ে ভারতীয় প্রধানমন্ত্রীর চিঠির বিষয়ে আলোচনা হবে বলে দলীয় সূত্রে জানা গেছে।

প্রসঙ্গত, প্রধান বিরোধী দল বিএনপি, সুশীল সমাজ, ঢাকার নাগরিক সমাজের প্রবল আপত্তির মধ্যেই ঢাকা সিটি করপোরেশন দুই ভাগ করার বিল মঙ্গলবার জাতীয় সংসদে পাস হয়।

সংশোধিত এ আইন অনুযায়ী, ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ নামে আলাদা দুটি সিটি করপোরেশন হবে। প্রশাসক নিয়োগ করে ৯০ দিনের মধ্যে নির্বাচন দেওয়া হবে দুই করপোরশনে।

বিলটি পাসের আগেই মঙ্গলবার দুপুরে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক সংবাদ সম্মেলনে ঘোষণা দেন, ডিসিসি ভাগ করা হলে বিএনপি ‘দুর্বার আন্দোলন’ গড়ে তুলবে।

এছাড়া, ভারতের একতরফাভাবে টিপাইমুখ বাঁধ নিয়েও সোচ্চার রয়েছে বিএনপি। বাঁধ নির্মাণ বন্ধ রেখে যৌথ জরিপের অনুরোধ জানিয়ে গত ২২ নভেম্বর ভারতীয় প্রধানমন্ত্রীকে একটি চিঠি পাঠান খালেদা জিয়া।

সর্বশেষ, তত্ত্বাবধায়ক ব্যবস্থা পুনর্বহালের দাবিতে গত অক্টোবর থেকে বিভাগীয় শহরগুলো অভিমুখে রোড মার্চ কর্মসূচি পালন করে আসছে বিএনপি ও সমমনা দলগুলো।

চলমান এসব আন্দোলন নিয়ে বিএনপির আজকের বৈঠকে আলোচনা হবে বলে বিএনপির জ্যেষ্ঠ নেতারা জানিয়েছেন।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/ঢাকা

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here