ডেস্ক রিপোর্ট::  ঘুষের বিনিময়ে নিয়মবহির্ভূতভাবে ভবনের ছাড়পত্র ও নকশা প্রদান এবং ভবন ভাঙার নোটিশ দিয়ে বাণিজ্যসহ অন্যান্য অনিয়মের অভিযোগে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষে (রাজউক) অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এসময় রাজউকের ইমারত পরিদর্শক ইমরান হোসেন ও অথরাইজড অফিসার জোটন দেবনাথসহ কতিপয় কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে এমন অভিযোগের প্রাথমিক সত্যতা মিলেছে।

সোমবার (২৯ জানুয়ারি) দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক বিলকিস আক্তারের নেতৃত্বে একটি টিম অভিযান পরিচালনা করেন। টিমের অন্যান্য সদস্যরা হলেন- সহকারী পরিচালক মিনহাজ বিন ইসলাম এবং এ কে এম মর্তুজা আলী সাগর।

এ বিষয়ে প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক বিলকিস আক্তার বলেন, রাজউকের কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে নকশা বহির্ভূত বিভিন্ন ভবন নির্মাণে ঘুষ বাণিজ্যসহ বিভিন্ন দুর্নীতির অনিয়মের অভিযোগে আজ অভিযান পরিচালনা করি। এ সময় অভিযোগের বিষয়ে অন্যান্য কর্মচারীদের সঙ্গে কথা বলে তথ্য সংগ্রহ করা হয়। প্রাথমিকভাবে অভিযোগের সত্যতা মিলেছে। প্রাপ্ত তথ্য, রেকর্ডপত্র ও গৃহীত বক্তব্য পর্যালোচনা করে কমিশনে বিস্তারিত প্রতিবেদন দাখিল করা হবে।

দুদকের অন্য একটি সূত্রে জানা যায়, অভিযান পরিচালনাকালে রাজউকের প্রশাসন বিভাগের পরিচালকের নিকট থেকে প্রয়োজনীয় রেকর্ডপত্র সংগ্রহ করা হয়েছে। আরও কিছু রেকর্ডপত্র তলব করা হয়েছে।

অভিযোগ সূত্রে জানা যায়, নিয়মবহির্ভূত ঝুঁকিপূর্ণ ভবন নির্মাণে সহযোগিতা করে একটি সিন্ডিকেটের সদস্যরা লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন। এ কারণে ঢাকার কিছু এলাকা অধিক ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। এছাড়া নিয়ম নীতি তোয়াক্কা না করে ভবনের ছাড়পত্র ও নকশা পাইয়ে দিয়েও তারা লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছেন। নকশা পাইয়ে দিতে, ঘুষ লেনদেন ও কাগজপত্র জালিয়াতির নেতৃত্ব দিচ্ছেন রাজউক জোন ৬/১ এর প্রধান ইমারত পরিদর্শক ইমরান হোসেন। এছাড়া একই সিন্ডিকেটের সদস্য হিসেবে অথরাইজড অফিসার জোটন দেবনাথের কয়েকজন কর্মচারীর ওই অভিযোগ রয়েছে।

দীর্ঘদিন ধরে খিলগাঁও, বাসাবো, মাদারটেক, যাত্রাবাড়ী, আরকে মিশন রোডের আশপাশসহ আরও বেশ কয়েকটি এলাকার দায়িত্ব পালন করেছেন ইমরান। সরকারি চাকরি বিধিমালা অনুযায়ী— একই জায়গায় তিন বছরের বেশি দায়িত্ব পালনের বিধান না থাকলেও নিয়মনীতির তোয়াক্কা না করে তাকে ৬ বছরের বেশি সময় একই পদে রাখা হয়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here