রবীন্দ্রনাথের সার্ধশত জন্মজয়নত্মীকে সামনে রেখে রবীন্দ্রনাথের কাহিনী অবলম্বনে নারায়ণগঞ্জে আনন্দমুখর পরিবেশে ৪ দিনব্যাপী চলচ্চিত্র উৎসব শুরম্ন হয়েছে। বুধবার বিকেলে শহরের চাষাঢ়া শহীদ জিয়া হলে চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করেন দেশের খ্যাতিমান চলচ্চিত্র শিল্পী ও সংস্কৃতি ব্যক্তিত্ব মুসত্মাফা মনোয়ার। উৎসবে অংশ নেন রবীন্দ্রভক্তসহ দর্শক শ্রোতারা অংশ নেন।
নারায়ণগঞ্জ সার্ধশত রবীন্দ্রজয়ন্তী পরিষদের সমন্বয়ক রফিউর রাব্বির সভাপতিত্বে উদ্বোধনী অধিবেশনে আরো উপস্থিত ছিলেন চলচ্চিত্রকার মসিহউদ্দিন শাকের এবং চিত্রশিল্পী আনোয়ার হোসেন, সার্ধশত রজতজয়ন্ত্রী পরিষদের সদস্য সচিব ভবানী শংকর রায়, চলচ্চিত্র উৎসব কমিটির আহবায়ক হাসান জাফরি প্রমুখ।
উদ্বোধনী অনুষ্ঠানে চলচ্চিত্রকার মশিহউদ্দিন শাকের বলেন, সুদখোর মহাজনরা এখন নোবেল পুরস্কার পায়। একারণে রবীন্দ্রনাথ বেঁচে থাকলে হয়তো নোবেল পুরস্কার প্রত্যাখান করতেন।
উদ্বোধনীকালে শিল্পী মোস্তফা মনোয়ার বলেন, নারায়ণগঞ্জে রবীন্দ্রনাথের কাহিনী নিয়ে এধরণের চলচ্চিত্র উৎসব আয়োজন অত্যন্ত আনন্দের। রবীন্দ্রনাথ বলেছিলেন চলচ্চিত্র যতদিন সাহিত্যেল গোলামী করবে ততদিন চলচ্চিত্রের মুক্তি নেই। বাংলা চলচ্চিত্রকে এই গোলামী থেকে মুক্ত করেছে শান্তি নিকেতন ঘুরে আসা সত্যজিৎ রায়। রবীন্দ্রনাথের কাহিনী নিয়ে তার নির্মিত প্রতিটি চলচ্চিত্রই অসাধারণ।
২৪ নভেম্বর তপন সিনহা পরিচালনায় কাবুলিওয়ালা ও সত্যজিৎ রায়ের ঘরে- বাইরে, ২৫ নভেম্বর  কুমার সাহানীর পরিচালনায় চার অধ্যায় ও সত্যজিৎ রায়ের চারম্নলতা, ২৬ নভেম্বর সমাপনী অনুষ্ঠানে ঋতুপর্ণ ঘোষের পরিচালনায় নৌকা ডুবি, চাষী নজরুল ইসলামের পরিচালনায় শান্তি ও সুমন মুখোপাধ্যায়ের পরিচালনায় চতুরঙ্গ চলচ্চিত্র প্রদশির্ত হবে।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/মাকসুদুর রহমান কামাল/নারায়ণগঞ্জ

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here