ডেস্ক রিপোর্ট::  ইউক্রেনের সেনাবাহিনীর গোয়েন্দা সংস্থার প্রধান জেনারেল কায়রাইলো বুদানোভ জানিয়েছেন, যুদ্ধের সম্মুখভাবে খারাপ পরিস্থিতিতে রয়েছে ইউক্রেন। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসকে মঙ্গলবার (১৪ মে) এক সাক্ষাৎকারে ইউক্রেনীয় এ কর্মকর্তা বলেছেন, “সম্মুখভাগের পরিস্থিতি বেশ নাজুক।”

গত শুক্রবার ভোরে ইউক্রেনের উত্তরাপূর্বাঞ্চলীয় অঞ্চল খারকিভে হঠাৎ করে হামলা চালায় রুশ বাহিনী। এ সময় তারা ইউক্রেনের ভেতরে ঢুকে পড়ে। বর্তমানে সেখানে বিপুল সংখ্যক রুশ সেনার বিরুদ্ধে লড়াই করছে ইউক্রেনীয় সেনারা। তবে রাশিয়ার তুলনায় তাদের সেনার সংখ্যা খুবই কম।

সেনাবাহিনীর গোয়েন্দা সংস্থার প্রধান জেনারেল বুদানোভ আরও বলেছেন, “প্রতি ঘণ্টায় এই পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে।” খারকিভের একটি বাঙ্কার থেকে ভিডিও কলের মাধ্যমে নিউইয়র্ক টাইমসের সঙ্গে কথা বলেন তিনি।

বুদানোভ জানিয়েছেন, তাদের ধারণা রাশিয়ার সেনাদের লক্ষ্য হলো ইউক্রেনের সেনাদের শক্তি কমিয়ে ফেলা এবং অন্যান্য জায়গা থেকে যেন এদিকে ইউক্রেন সেনা নিয়ে আসে ওই রকম পরিস্থিতি সৃষ্টি করা।

রুশ সংবাদমাধ্যম রাশিয়া টুডে জানিয়েছে, এই কৌশলের মাধ্যমে রাশিয়ার সেনারা ইউক্রেনের শক্তিশালী অবস্থান চাসিভ ইয়ার দখল করতে পারে। যা খারকিভ থেকে ২০০ কিলোমিটার দূরের দনবাসের একটি গুরুত্বপূর্ণ শহর।

বুদানোভ আরও বলেছেন, “আমাদের সব সেনা খারকিভে অথবা চাসিভ ইয়ারে। আমাদের কাছে যা আছে তার সবই আমি ব্যবহার করেছি। কিন্তু দুর্ভাগ্যবশত রিজার্ভে আমাদের আর কিছু নেই।”

সূত্র: আলজাজিরা

 

 

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here