ডেস্ক রিপোর্ট::  ফুটবল ম্যাচে যুদ্ধের পক্ষে বার্তা দিয়ে গ্রেফতার হয়েছেন তুরস্কের লিগে খেলা ইসরায়েল জাতীয় দলের ফুটবলার। সাগিব জেহেসকেল নামের ওই ফুটবলারকে তার দল আন্তলিয়াসপোর থেকে বহিষ্কারও করা হয়েছে। ‘তুরস্কের মূল্যবোধবিরোধী কর্মকাণ্ড’ এর অভিযোগ এনে তাকে আটক দেখিয়েছে তুরস্ক কর্তৃপক্ষ। একইসঙ্গে তাকে ক্লাব থেকে বহিস্কারের সিদ্ধান্ত স্বাগত জানিয়েছে লিগ কর্তৃপক্ষ।

তুরস্কের স্থানীয় সংবাদমাধ্যমগুলোয় বলা হয়, রোববার রাতে জেহেসকেলকে গ্রেফতার করা হয়েছে। ২৮ বছর বয়সী এই ইসরায়েলের ফুটবলার গতকাল তুর্কি সুপার লিগে আন্তালিয়াসপোরের হয়ে ত্রাবজোন্সপোরের বিপক্ষে ম্যাচে গোল করেন। গোলের উদ্‌যাপনে ক্যামেরার সামনে নিজের বাঁ হাতের কব্জিতে বাঁধা ব্যান্ডেজ দেখান জেহেসকেল। ব্যান্ডেজে লেখা ছিল ‘এক শ দিন। ০৭/১০’। সঙ্গে ডেভিডের তারকা চিহ্ন। এটি মূলত ইহুদি আত্মপরিচয় ও ইহুদিধর্মের স্বীকৃত প্রতীক হিসেবে ব্যবহার হয়ে থাকে।

জেহেসকেলের এই বার্তা স্পষ্টত যুদ্ধের পক্ষে বার্তা দেয়। আরও স্পষ্ট করলে বললে, ফিলিস্তিনের ওপর ইসরায়েলি গণহত্যাকেই সমর্থন জানান তিনি। ইসরায়েলের এই গণহত্যায় এখন পর্যন্ত প্রায় ২৪ হাজার নাগরিকের মৃত্যুর খবর জানিয়েছে একাধিক গণমাধ্যম এবং আন্তর্জাতিক সংস্থা।

জেহেসকেলের বার্তায়, গত ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস কর্তৃক ইসরায়েলে হামলা ও এর এক শ দিন পূর্তিকে বোঝানো হয়। তুরস্কের বিচারমন্ত্রী জানিয়েছিলেন, জেহেসকেলের বিরুদ্ধে ‘ঘৃণা উসকে দেওয়ার’ অভিযোগে তদন্ত চলছে।

স্থানীয় গণমাধ্যমের সূত্রে জানা যায়, রোববার রাতে তুরস্ক ত্যাগের প্রস্তুতির সময় জেহেসকেলকে পুলিশ আটক করে নিয়ে যায়। পরে আন্তালিয়াসপোর এক বিবৃতিতে জানায়, ‘দেশের মূল্যবোধবিরোধী কার্যক্রমের’ জন্য জেহেসকেলকে বহিষ্কার করা হয়েছে। এছাড়া ২০২৬ সাল পর্যন্ত আন্তালিয়াসপোরে খেলার জন্য চুক্তিও বাতিল করা হচ্ছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here