যুদ্ধপরাধের বিচারে বাধা সৃষ্টি এবং তাদের সহায়তা করার জন্য বিরোধীদলীয় নেতা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াও যুদ্ধাপরাধ করছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মহিউদ্দীন খান (মখা) আলমগীর। বলেছেন, এজন্য খালেদা জিয়াসহ বিএনপি নেতাদের বিচার করা হবে।

বুধবার বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধু নাগরিক পরিষদ আয়োজিত ‘গণতন্ত্রের সার্বিক সফলতার জন্য যুদ্ধাপরাধীদের অতিদ্রুত বিচার অপরিহার্য’ শীর্ষক আলোচনায় তিনি এসব কথা বলেন।

মখা আলমগীর বলেন, ‘যুদ্ধাপরাধীদের বাঁচাতে খালেদা জিয়া নেকাব খুলে মাঠে নেমেছেন। যুদ্ধপরাধের বিচারে বাধা সৃষ্টি এবং তাদের সহায়তা করার জন্য উনি (খালেদা জিয়া) যুদ্ধাপরাধীদের মতই অপরাধী। দেশের প্রচলিত আইনে তার ও তার দলের নেতাদের বিচার করা হবে।’

তিনি বলেন, খালেদা জিয়া তার স্বামীর হত্যার বিচার আন্তর্জাতিক মানে হওয়ার কোনো দাবি করেনি, অথচ যুদ্ধাপরাধী নিজামী-মুজাহিদ, সাকার (সালাহ উদ্দিন কাদের চৌধুরী) বিচারে আন্তর্জাতিক মান নিয়ে তিনি প্রশ্ন তুলেছেন।

মখা আলমগীর প্রশ্ন তোলেন, ‘স্বামীকে বাদ দিয়ে যুদ্ধাপরাধীদের প্রতি তার কিসের এত মায়া?’

যুদ্ধাপরাধীদের বিচারে আন্তর্জাতিক মহলের সমর্থন আছে দাবি করে তিনি বলেন, যুক্তরাষ্ট্র, কানাডা বলেছে, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের আইনের কোনো ত্রুটি নেই। তারা শুধু বলেছে, উন্মুক্তভাবে বিচার করতে হবে, যাতে ন্যায়বিচার পায় এবং মানুষ তাদের বিচার দেখতে পারে।

বিএনপির যুদ্ধাপরাধীদের ‘রক্ষার চেষ্টা’ রুখতে দেশবাসীকে আহ্বান জানিয়ে আওয়ামী লীগের জ্যেষ্ঠ এই নেতা বলেন, বিএনপির জন্ম সেনা ছাউনিতে, তাদের পরিহার করার দায়িত্ব সবার।

সংগঠনের সভাপতি তালুকদার মো. জাহাঙ্গীরের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোফাজ্জলে হোসেন চৌধুরী মায়া, সহ-সভাপতি ফয়জুদ্দিন মিয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুল হক সবুজ প্রমুখ বক্তৃতা করেন।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/ঢাকা

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here