ডেস্ক রিপোর্ট::  ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে চলমান যুদ্ধবিরতির মেয়াদ আরও দুইদিন বাড়ানোর চেষ্টা চালাচ্ছে কাতার ও মিসর। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) এ তথ্য জানিয়েছে মিসরের স্টেট ইনফরমেশন সার্ভিস।

গত ২৪ নভেম্বর প্রথমবার চারদিনের অস্থায়ী যুদ্ধবিরতিতে রাজি হয় হামাস ও ইসরায়েল। এরপর দুই দফা এটির মেয়াদ বাড়ানো হয়। কাল শুক্রবার সকালে যুদ্ধবিরতির সময় শেষ হয়ে যাবে।

তবে মধ্যস্থতাকারী দেশ কাতার-মিসর চাইছে এটির সময়সীমা বাড়াতে। যেন গাজা থেকে আরও ইসরায়েলি জিম্মি এবং ইসরায়েলি কারাগার থেকে আরও ফিলিস্তিনি বন্দি মুক্ত পান।

হামাস ও ইসরায়েলের মধ্যে যে যুদ্ধবিরতি চলছে, সেটির মেয়াদ আজ স্থানীয় সময় সকাল ৭টায় শেষ হওয়ার কথা ছিল। কিন্তু কাতার ও মিসরের প্রচেষ্টায় একেবারে শেষ মুহূর্তে গিয়ে এটির সময় একদিনের জন্য বৃদ্ধি করা হয়।

চুক্তি অনুযায়ী, আজ ১০ জিম্মিকে মুক্তি দেবে হামাস। অপরদিকে ইসরায়েল তাদের কারাগার থেকে ৩০ বন্দিকে মুক্তি দেবে। দুই পক্ষের মধ্যে যে চুক্তি হয়েছে— তাতে বলা আছে, হামাস এক জিম্মিকে মুক্তি দিলে ইসরায়েল তিন বন্দিকে ছেড়ে দেবে।

এদিকে বৃহস্পতিবারের পর যুদ্ধবিরতির মেয়াদ আর বাড়বে কি না এ নিয়ে শঙ্কা দেখা যাচ্ছে। গতকালই অবশ্য যুদ্ধবিরতি ভেস্তে যাওয়ার উপক্রম হয়েছিল। কিন্তু শেষ মুহূর্তে সেটি রক্ষা করা সম্ভব হয়।

যদি যুদ্ধবিরতির মেয়াদ বৃদ্ধি না হয় তাহলে আবারও লড়াই শুরু হবে।

গতকাল যখন যুদ্ধবিরতি নিয়ে অনিশ্চয়তা দেখা দেয় তখনই নিজেদের যোদ্ধাদের যুদ্ধের প্রস্তুতি নেওয়ার নির্দেশ দেয় হামাস।

সূত্র: সিএনএন

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here