ডেস্ক রিপোর্ট::  বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেছেন, একটি মেডিকেল বিশ্ববিদ্যালয় বা মেডিকেল কলেজে ফরেনসিক মেডিসিন বিভাগ থাকবে না, এটা হতেই পারে না। এ বিভাগ না থাকলে একটি প্রতিষ্ঠানের অপূর্ণতা থেকে যায়। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর ফরেনসিক মেডিসিন বিভাগ আমি চালু করেছি।

মঙ্গলবার (৫ মার্চ) বিশ্ববিদ্যালয়ের বেসিক ভবনে ফরেনসিক মেডিসিন বিভাগের অনলাইন ক্লাসের শুভ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, ইতিমধ্যে আমরা ফরেনসিক মেডিসিন বিশেষজ্ঞ তৈরি করতে শুরু করেছি। নানা সীমাবদ্ধতার মধ্য দিয়ে ফরেনসিক মেডিসিন বিভাগ এগিয়ে যাচ্ছে। খুব শিগগিরই ফরেনসিক মেডিসিন বিভাগে মর্গ, অটোপসি টেবিল স্থাপন করা হবে। এটি চালু করা গেলে শিক্ষার্থীরা হাতে-কলমে শিক্ষালাভ করতে পারবে।

তিনি বলেন, বর্তমান আধুনিক বিশ্বে ফরেনসিক মেডিসিনের গুরুত্ব অনেক। অপরাধ ও অপারাধী শনাক্তকরণে ফরেনসিক মেডিসিন বিভাগ অনেক গুরুত্বপূর্ণ কাজ করে। যারা এ বিভাগে ভর্তি হয়েছে তাদের উজ্জ্বল ভবিষ্যত রয়েছে।

এর আগে বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো ফরেনসিক মেডিসিন বিভাগের অনলাইন ক্লাসের শুভ উদ্বোধন করা হয়। একই সঙ্গে বিভাগটির তৃতীয় ব্যাচের নবীনবরণ এবং গবেষণা দিবস উদযাপন হয়।

অনুষ্ঠানে বক্তারা জানান, অনলাইন ক্লাস উদ্বোধনের মাধ্যমে সারা দেশের ফরেনসিক মেডিসিন বিভাগের যে শিক্ষক স্বল্পতা রয়েছে, তা নিরসনের কাজ করবে। একজন শিক্ষক সারা দেশের ফরেনসিক মেডিসিন শিক্ষার্থীদের পড়াতে সক্ষম হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফরেনসিক মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. শাহ আলম। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন— বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান, বেসিক সাইন্স ও প্যারাক্লিনিক অনুষদের ডিন অধ্যাপক ডা. আহমেদ আবু সালেহ, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, ফরেনসিক মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. মো. বেলায়েত হোসেন খান প্রমুখসহ বিভাগের বিভিন্ন স্তরের শিক্ষক, মেডিক্যাল অফিসর, রেসিডিন্ট ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here