বিশেষ প্রতিনিধি :: মানিকগঞ্জের সিংগাইর উপজেলায় ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির পক্ষ থেকে স্বামীর দ্বারা নির্যাতনের শিকার ভূক্তভোগীকে পুনর্বাসন সহায়তা প্রদান করা হয়েছে।

২৮ ডিসেম্বর সোমবার বিকালে সিংগাইর উপজেলা পরিষদ চত্বরে আয়োজিত পুনর্বাসন প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার, সিংগাইর রুনা লায়লা।

অন্যানের মধ্যে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রওশনারা, সাবেক ভাইস চেয়ারম্যান আনোয়ারা খাতুন, ব্র্যাকের আঞ্চলিক হিসাব ব্যবস্থাপক মোঃ লিয়াকত হোসেন, এলাকা ব্যবস্থাপক (মাইক্রোফাইন্যান্স-দাবি) মোঃ আবিদ  হাসান, উপজেলা হিসাব ব্যবস্থাপক রহমত ইল্লাহ, ব্র্যাক মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচীর অফিসার রত্না মন্ডল প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির কর্মসূচি সংগঠক মোঃ শহিদুল ইসলাম।

ভূক্তভোগী লাকী আক্তারকে পুনর্বাসন সহায়তা হিসেবে দশ হাজার টাকার ২ টি ছাগল সম্পদ হিসেবে প্রদান করা হয়। ছাগল বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার বলেন, বর্তমান সরকার নারীর ক্ষমতায়নের পাশাপাশি নারী নির্যাতন প্রতিরোধে এবং এই কাজের সাথে জড়িতদের শাস্তির বিষয়ে বদ্ধ পরিকর। নির্যাতিত নারীদের সুরক্ষার কথা চিন্তা করে পুনর্বাসন করে তাদের স্বাভাবিক জীবনে সম্পৃক্ত করা খুবই প্রয়োজন। এই উদ্যোগ নেওয়ায় ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচিকে ধন্যবাদ জানাই। এভাবে প্রতিটি সংগঠন যদি এগিয়ে আসে তাহলে অসহায় মানুষ সমাজের মূল স্রোত ধারায় মিশতে পারবে।

উল্লেখ্য, উপজেলার জয়মন্টপ ইউনিয়নের ছয়আানি গ্রামের লাকীর তিন বছর পূর্বে বিয়ে হয়। তার গর্ভে সন্তান আসলে স্বামী দ্বিতীয় বিয়ে করে নতুন সংসার শুরু করে। লাকি ভরন পোষণ চাইলে তাকে মারধর করে বাড়ী থেকে তারিয়ে দেয়। কোরোনা কালিন সময়ে লাকি বাবার বাড়ীতে অবস্থান করে। এরপর পারিবারিক শালিসের মাধ্যমে সে পুনরায় স্বামীর ঘরে যায়। তার স্বামী তাকে ধারালো কাচি দিয়ে আঘাত করে রক্তাক্ত অবস্থায় তাকে বাড়ী থেকে তাড়িয়ে দেয়। এরপর থেকে সে বাবার বারিতে আশ্রয় নেয়।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here