মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা চুম্বন করছেন চীনের প্রেসিডেন্ট হু জিনাতাওর মুখে। একইভাবে জার্মান চ্যান্সেলর অ্যাংগেলা মেরকেল ফ্রান্সের প্রেসিডেন্ট নিকোলাস সারকোজিকে, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ফিলিস্তিনি নেতা মাহমুদ আব্বাসকে এবং পোপ ষোড়শ বেনেডিক্ট মিসরের এক জ্যেষ্ঠ ইমামের মুখে চুম্বন করছেন।
অবাক হওয়ার মতো ঘটনাই বটে। তবে বাস্তবে নয়, এটা ঘটেছে ইতালির কাপড় তৈরির একটি কোম্পানির ঘৃণা-বিরোধী বিজ্ঞাপনে।
গতকাল বুধবার ফ্রান্সের রাজধানী প্যারিসে বেনেট্টন নামের ইতালির কাপড় তৈরির কোম্পানিটি এ ধরনের একটি বিজ্ঞাপনের উদ্বোধন করেছে। আর এর পরই বিশ্বজুড়ে শুরু হয় হইচই।
গতকাল সকালে ভ্যাটিক্যানের কাছে একটি সেতুতে পোপ বেনেডিক্ট ও মিশরের এক জ্যেষ্ঠ ইমামের মুখে চুম্বনরত একটি বিজ্ঞাপন ঝুলানো হয়েছিল। তবে বিক্ষোভের মুখে গতকালই তা সরিয়ে ফেলা হয়।
ভ্যটিক্যানের মুখপাত্র ফাদার ফেদেরিকো লম্বারদি এ ঘটনাকে পুরোপুরি অগ্রহণযোগ্য বলে উল্লেখ করেছেন। একই সঙ্গে তিনি জানিয়েছেন, তারা কোম্পানিটির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেবেন।
তবে বেনেট্টনের পক্ষ থেকে বলা হয়েছে, তাদের এই প্রচারাভিযানের উদ্দেশ্য সব ধরনের ঘৃণার সংস্কৃতির বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধ। এ কারণে বিজ্ঞাপনে বিভিন্ন রাজনৈতিক নেতার ছবি জুড়ে দেওয়া হয়েছে চুম্বনের দৃশ্যে।
গতকাল প্যারিসে কোম্পানিটি ঘৃণা-বিরোধী ছয়টি ছবি প্রকাশ করে। কোম্পানিটির শীর্ষস্থানীয় কর্মকর্তা অ্যালেসানড্রো বেনেট্টন এই ঘৃণা-বিরোধী প্রচার অভিযান বিজ্ঞাপনের উদ্বোধন করেন। এ সময় তিনি বলেছেন, এই ছবিগুলো ঘৃণা-বিরোধিতার ধারণা থেকে করা হয়েছে। এটি যৌনতা বা শারীরিক বিষয়-সম্পর্কিত নয়।
ডিজিটাল পদ্ধতিতে বিশ্বনেতাদের ছবিগুলোকে সম্পাদনা করে চুম্বনের দৃশ্য তৈরি করা হয়েছে। তবে এ ধরনের কাজ করতে বেনেট্টন কারও অনুমতি চায়নি বা নেয়নি।
কোম্পানিটি জানিয়েছে, বিশ্বের যেসব দেশে তাদের শাখা রয়েছে, সেখানে এই বিজ্ঞাপন প্রচার করা হবে।
অ্যালেসানড্রো বেনেট্টন বলেন, ‘ছবিগুলো খুব শক্তিশালী। কিন্তু আমরা একটি কঠোর বার্তা দিতে চাই। আমরা বিশ্বনেতাদের অশ্রদ্ধা করতে চাই না। আমরা তাঁদের প্রতীকী রূপে ব্যবহার করেছি। এটা ভ্রাতৃত্বের চুম্বন।’
প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জানিয়েছেন, তাঁরা ভারত ও পাকিস্তানের নেতাদের নিয়েও এমন বিজ্ঞাপন তৈরির পরিকল্পনা করছেন। তবে সংস্কৃতিগত স্পর্শকাতরতার জন্য তাঁরা এটা ভিন্নভাবে করার পরিকল্পনা করেছেন।
এর আগেও কোম্পানিটি বিতর্কিত বিজ্ঞাপন তৈরি করে সমালোচিত হয়েছিল।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/ইউএন নিউজ

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here