গোলাম মোস্তাফিজার রহমান মিলন, হিলি (দিনাজপুর) প্রতিনিধি ::

দেশের বাজার আলুর দাম স্বাভাবিক রাখতে গতকাল শনিবার (৩ ফেব্রুয়ারী) দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে।আমদানিকৃত আলু পোর্ট বাজারে পাইকারী বিক্রি হচ্ছে ২০ থেকে ২১ টাকা কেজি দরে।

আজ রোববার হিলি বন্দর দিয়ে ভারতীয় ৮ টি ট্রাকে ২০০ মেট্রিকটন আলু আমদানি হয়েছে। গতকাল শনিবার ভারতীয় ৪ টি ট্রাকে ১০০ মেট্রিকটন আলু আমদানি হয়েছে। পাবনা জেলার মুক্ত এন্টারপ্রাইজসহ কয়েকটি আমদানিকারক প্রতিষ্ঠান এসব আলু আমদানি করছেন।

রোববার হিলি খুচরা বাজার ঘুরে দেখা গেছে,গতকাল শনিবার বড় জাতের দেশীয় কাটিলাল আলু ৩০ টাকা কেজি দরে, আজ সেই ২৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। গতকাল ছোট জাতের লাল পাটনা আলু ৩০ টাকা কেজি দরে,আজ সেই আলু ২৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে,আর ছোট জাতের সাদা পাটনা আলু গতকাল বিক্রি হয়েছে ৩৫ টাকা কেজি দরে,আজ সেই আলু ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এদিকে খুচরা বাজারে
আমদানিকৃত আলু ২২ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এর আগে গত বছরের ১৪ ডিসেম্বর ভারত থেকে হিলি বন্দর দিয়ে ১৯৭ ট্রাকে পাঁচ হাজার ২০৬ মেট্রিকটন আলু আমদানি হয়। এরপর ১৫ ডিসেম্বর থেকে আলু রপ্তানি বন্ধ করে দেয় ভারত সরকার। এরপর থেকেই দেশের বাজারে পাইকারী ও খুচরা বাজারে আলুর দাম বৃদ্ধি হতে থাকে।

হিলি স্থলবন্দরে হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগোনিরোধের কেন্দ্রর উপ-সহকারী কর্মকর্তা ইউসুফ আলী জানান, হিলি স্থলবন্দর দিয়ে ৫২ জন আমদানিকারক প্রায় ৩২ হাজার মেট্রিক টন আলু আমদানির অনুমতি পেয়েছেন।

আমদানিকারক প্রতিষ্ঠানের প্রতিনিধি জানান,ভারত থেকে প্রতি মেট্রিক টন আলু আমদানি মূল্য ১৫৫ মার্কিন ডলার খরচ পড়েছে।ভারতের বিভিন্ন রাজ্যে থেকে আলুগুলো আমদানি করা হচ্ছে। আজকে আমরা পোর্ট বাজারে আমদানিকৃত আলু পাইকারী বিক্রি করছি ২০ থেকে ২১ টাকা কেজি দরে। তিনি দাবি জানান, সরকার শুল্কায়ন যদি প্রত্যাহার করে নেয় তাহলে আমরা আরও কমে দামে আলু বিক্রি করতে পারবো।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here