ব্রেকিং নিউজ

পুঁজিবাজার নিয়ে এসইসি’র প্যাকেজ ঘোষণা

পুঁজিবাজার স্থিতিশীল রাখতে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী সমন্বিত প্যাকেজ ঘোঘণা করেছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-এসইসি।

বুধবার বিকেলে এসইসিতে এক সংবাদ সম্মেলনে কমিশনের চেয়ারম্যান এম খায়রুল হোসেন এই ঘোষণা দেন। সংবাদ সম্মেলনে কমিশনের অন্য সদস্যরাও উপস্থিত ছিলেন।

ঘোষিত প্যাকেজে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ও স্বল্প পুঁজির বিনিয়োগকারদের ক্ষতি মেটাতে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) চেয়ারম্যান মো. ফায়েকুজ্জামানকে প্রধান করে ছয় সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

এছাড়া ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর শেয়ারবাজার বিনিয়োগে একক গ্রাহক ঋণসীমা সমন্বয়ের সময়সীমা ২০১৩ সালের ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।

প্যাকেজে বৈদেশিক বিনিয়োগে বিশেষ সুবিধা, শেয়ারবাজারে ব্যাংকের বিনিয়োগে প্রভিশনিং ছাড় দেয়া হয়েছে। মার্চেন্ট ব্যাংকগুলো ৪৯ শতাংশ পর্যন্ত মূলধন নিজেরা সংগ্রহ করতে পারবে বলেও এতে বলা হয়েছে।

সংবাদ সম্মেলনে বলা হয়, স্বল্পমেয়াদি পরিকল্পনাগুলো তিন মাসের মধ্যে আর দীর্ঘ মেয়াদিগুলো চার থেকে ৬ মাসের মধ্যে বাস্তবায়ন করা হবে।

টানা দরপতন ও বিনিয়োগকারীদের বিক্ষোভের পর ১৬ নভেম্বর পুঁজিবাজার সংশ্লিষ্টদের নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জরুরি বৈঠক বসেন। প্রধানমন্ত্রীর বৈঠকের ধারাবাহিকতায় ২০ নভেম্বর বৈঠক করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অর্থমন্ত্রীর সাথে বৈঠক শেষে পুঁজিবাজারের চলমান সঙ্কট উত্তরণ এবং ক্ষুদ্র বিনিয়োগকারীদের স্বার্থ উদ্ধারে একটি প্যাকেজ ঘোষণার কথা জানান এসইসি চেয়ারম্যান।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/ঢাকা

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পাবজি গেম

সহিংস অনলাইন গেম পাবজি বন্ধ করুন

রবীন্দ্র নাথ পাল :: আমাদের ভবিষৎ প্রজন্মকে বাঁচাতে অবিলম্বে অনলইন সহিংস পাবজি ...