মো.সফিকুল আলম দোলন, জেলা প্রতিনিধি,পঞ্চগড়  ::

আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বাদশ জাতীয় নির্বাচন। নির্বাচনকে কেন্দ্র করে পঞ্চগড় ১ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে নৌকা-ট্রাকসহ সাত প্রতীকের প্রার্থীরা।। প্রার্থীরা বিভিন্ন এলাকায় গণসংযোগ করছেন,কেউবা কর্মীসভা বা নির্বাচনী সভা করছেন । প্রতিদিন আয়োজন চলছে কোন না কোন প্রার্থীর মিছিল । দারুন উৎসাহ-উদ্দীপনা নিয়ে ভোটারদের দ্বারে দ্বারে ছুটছেন বিভিন্ন প্রার্থীর কর্মীগণ, বিলি করছেন তাদের প্রার্থীদের হ্যান্ডবিল। সব প্রার্থীরাওছুটছেন একপ্রান্ত থেকে আরেক প্রান্তে । প্রার্থীরা উন্নয়নে নানাবিধ প্রতিশ্রুতি দিচ্ছেন । চলছে মাইকেও প্রচারণা । তবে এ আসনে নৌকা-ট্রাকের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে জানা গেছে। এ আসনে অপর প্রতিদ্বন্দ্বিরাও নেমেছেন ভোট প্রচারণায়। তারাও ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন ও করছেন গণসংযোগ, নির্বাচনী সভা।

তবে জাতীয় পার্টির দুজন প্রার্থী থাকায় প্রতীক বরাদ্দ স্থগিত থাকার কারণে লাঙ্গল প্রতীকের কোনো প্রার্থী ভোট প্রচারণায় নামতে পারছেন না বলে জানা গেছে।নির্বাচনকে কেন্দ্র করে এ আসনটিতে জমে উঠেছে নৌকা ট্রাকের মাঠের প্রচারণার লড়াই। নৌকা প্রতীক নিয়ে ভোট লড়াই করছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী নাঈমুজ্জামান ভূঁইয়া মুক্তা। তিনি জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ।

অপরদিকে এবার নির্বাচনে বৃহত্তর বিরোধী দল বিএনপি নির্বাচনে না আসায় আওয়ামী লীগ থেকেই স্বতন্ত্র প্রার্থী হয়ে ট্রাক প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট। তিনি দ্বিতীয়বারের মতো জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। নির্বাচনে প্রচার-প্রচারণা, গণসংযোগ, উঠান বৈঠক থেকে শুরু করে সর্বত্রভাবে ভোটের মাঠ গরম করছেন এ দুই তরুণ প্রার্থী। ভোট লড়াইয়ে ছুটছেন ভোটারদের দ্বারে দ্বারে। দিচ্ছেন নানান প্রতিশ্রুতি। নিজেদের অবস্থান তুলে ধরে জোরেশোরেই মাঠ চষে বেড়াচ্ছেন তারা। আগামী সম্ভাবনা উন্নয়ন করার পরিকল্পনা নিয়ে গণসংযোগ, নির্বাচনী সভা ও ভোটারদের কাছে গিয়ে তুলে ধরছেন প্রার্থী ও সমর্থক নেতাকর্মীরা। আসনটিতে এ তরুণ দুই প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা দেখা দিয়েছে।

ভোটারদের মধ্যে এ দুই তরুণ প্রার্থীকে নিয়ে চলছে নানান আলোচনা। তারা কাকে দেবেন ভোট এ নিয়ে চলছে কানাঘুষা। চায়ের টেবিল থেকে সর্বত্রই চলছে আলোচনা। বিপুল ভোটে জয়ের ব্যাপারে আশাবাদী দুই প্রার্থীই।
এ আসনে মোট ভোটার রয়েছেন ৪ লাখ ৩৭ হাজার ২২ জন। তার মধ্যে পুরুষ ২ লাখ ১৯ হাজার ৩৫৯ জন ও
নারী ভোটার ২ লাখ ১৭ হাজার ৬৬২ জন। তার মধ্যে তেঁতুলিয়া উপজেলায় ১ লাখ ১৬১, পঞ্চগড় সদর ২ লাখ ২৩ হাজার ৫৪১ ও আটোয়ারীতে ১ লাখ ১০ হাজার ৩২০ জন।

অপরদিকে পঞ্চগড়-২আসনে রেলমন্ত্রী অ্যাডভোকেট মো. নুরুল ইসলাম সুজনের বিপরীতে তেমন শক্তিশালী প্রতিদ্বন্দ্বী নেই বললেই চলে। এ আসন থেকে সুজনসহ ভোট লড়াইয়ে প্রতিদ্বন্দ্বী রয়েছেন মোট ৫ জন। তাদের মধ্যে জাতীয় পার্টির মনোনীত লুৎফর রহমান রিপন লাঙ্গল প্রতীক নিয়ে নৌকার সঙ্গে শক্ত লড়াই করছেন। তবে কোনো প্রতিদ্বন্দ্বীকে খাটো করে দেখছেন না আওয়ামী লীগ মনোনীত প্রার্থী টানা তিনবারের এমপি রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন। তিনি এলাকায় অবস্থান নিয়ে গণসংযোগ থেকে শুরু করে ভোটারদের কাছে গিয়ে মতবিনিময়ে এসব কথা বলছেন।

আগামী উন্নয়ন সম্ভাবনা ও দায়িত্ব পালনে কী কী করবেন তা ভোটারদের কাছে তুলে ধরছেন তিনি। পঞ্চগড়-২ আসনে আওয়ামী লীগের দলীয় সব নেতাকর্মী ঐক্যবদ্ধ হয়ে নৌকার জয় নিশ্চিতে মাঠে নেমেছেন। অপরদিকে এই আসনে জাতীয় পার্টির প্রার্থী, বাংলাদেশ সুপ্রিম পার্টি ও তৃণমূল বিএনপির প্রার্থী নির্বাচনে প্রচার-প্রচারণা, গণসংযোগ, উঠান বৈঠক থেকে শুরু করে সর্বত্রভাবে ভোট লড়াইয়ে ছুটছেন ভোটারদের দ্বারে দ্বারে। দিচ্ছেন নানান প্রতিশ্রুতি। নিজেদের অবস্থান তুলে ধরে জোরেশোরেই মাঠ চষে বেড়াচ্ছেন তারা।

পঞ্চগড়-২ আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৮৯ হাজার ৯৪১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৯৫ হাজার ৭১০ এবং মহিলা ভোটার ১ লাখ ৯৪ হাজার ২২৮ জন। মোট ভোটকেন্দ্র ১৩১টি।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here