নীলফামারী সদর উপজেলার রামনগর ইউনিয়নের প্রায় ১৮ একর সরকারী খাস জমি দীর্ঘদিন ধরে লীজ ছাড়া অবৈধভাবে ভোগ দখল করে আসছে কিছু সম্পদ ও প্রভাবশালী ব্যক্তি। প্রভাবশালীদের কবল থেকে খাস জমি উদ্ধার করে স্থানীয় ভুমিহীনদের মাঝে  বন্ঠনের দাবী জানিয়েছেন স্থানীয়রা।

সদর উপজেলার রামনগর ইউনিয়নের বাহালী পাড়া গ্রামের কোল ঘেঁষা বুড়িখোড়া নদীর জেগে উঠা চর সহ পাশ্ববর্তী ১৭ একর ৪৭ শতক খাস জমি এলাকার অবস্থা সম্পন্ন প্রভাবশালীরা দীর্ঘদিন ধরে বিনা লীজে ভোগদখল করে আসছে।  রাক্ষুসী বুড়িখোড়া নদীর ভাঙ্গনে এলাকার শতশত মানুষ জমি জিরাত, বসত ভিটা ও সহায় সম্বল হারিয়ে ভুমিহীনে পরিণত হয়ে মানবেতর জীবন যাপন করলেও এলাকার  ছাত্তার মিয়া, কছির উদ্দীন, তছির উদ্দীন , খায়রুল ইসলাম সহ কয়েকজন প্রভাবশালী ব্যক্তি বাহালী পাড়া মৌজার ১ নং খতিয়ানের ২৪ দাগের ১৭ একর ৪৭ শতক জমি অবৈধভাবে দখল করে খাচ্ছে। একাধিকবার ভুমিহীনরা খাস জমি বন্দোবসেত্মর আবেদন করেও প্রভাবশালীদের অর্থ ও ক্ষমতার দাপটে বরাদ্দ পায়নি।

বাহালী পাড়া গ্রামের মমিনুর রহমান , গোলাম মোস্তফা , ছলিমান, লালবাবু, লোকমান , কলে মামুদ সহ অনেক ভুমিহীন জানায় বহুবার খাস জমি বরাদ্দের জন্য জেলা প্রশাসন সহ বিভিন্ন দপ্তরে আবেদন করেও কোন লাভ হয়নি অথচ সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে বিনা লীজে দীর্ঘদিন ধরে খাস জমি ভোগদখল করে খাচ্ছে প্রভাবশালীরা।

এদিকে খাস জমি দখলকারীরা জানায় লীজের জন্য ইতিপূর্বে আবেদন করা হয়েছে যা বর্তমানে প্রক্রিয়াধীন রয়েছে।

রামনগর ইউনিয়ন ভূমি অফিসের তহসীলদার  এমদাদুল হক জানায় বাহালীপাড়া মৌজার প্রায় ১৮ একর খাস জমি দীর্ঘদিন ধরে অবৈধভাবে এলাকার কিছু সম্পদশালী ব্যক্তি ভোগ দখল করে আসছে যা বেশ কয়েকবার সংশিস্নষ্ট কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/নুর আলম/নীলফামারী

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here