ইমা এলিস/বাংলা প্রেস, নিউ ইয়র্ক ::

নিউ ইয়র্কে এই প্রথমবারের মতো বাংলাদেশ ডে প্যারেড অনুষ্ঠিত হচ্ছে। আগামী রোববার (২৬ মে) জ্যাকসন হাইটসের ৬৯-৮৭ স্ট্রিটের মধ্যে এই প্যারেড অনুষ্ঠিত হবে। প্যারেডের কে হবেন ‘গ্র্যান্ড মার্শাল’ এ নিয়ে গত ১ সপ্তাহ ধরে বাংলাদেশি কমিউনিটির নেতাদের মধ্যে টানা হেঁচড়ার পর অবশেষে প্যারেডের গ্র্যান্ড মার্শাল পদ বতিল করা হয়েছে।  

নিউ ইয়র্কের বেশ কয়েকটি সাপ্তাহিক পত্রিকা ইতোমধ্যে গোল্ডেন এজ হোম কেয়ারের প্রেসিডেন্ট শাহ নেওয়াজকে ডে প্যারেডের গ্র্যান্ড মার্শাল উল্লেখ করে ভুয়া খবর প্রকাশিত হয়েছে। এসব খবরের প্রতিবাদ জানিয়ে বাংলাদেশ ডে প্যারেডের আয়োজক যুক্তরাষ্ট্রস্থ বিশ্ব মানবাধিকার উন্নয়ন সংস্থার নেতারা জানিয়েছেন এবারের প্যারেডে কোন গ্র্যান্ড মার্শাল থাকছে না। আহবায়ক কমিটি প্যারেড শো পরিচালনা করবেন। পত্রিকায় গ্র্যান্ড মার্শাল সংক্রান্ত যেসব খবর বেরিয়েছে তা ভুয়া ও বানোয়াট। খবরগুলো প্যারেড কমিটি কর্তৃক অনুমোদিত নয়। এসব তাদের মনগড়া খবর। প্যারেড কমিটি প্রশিত এসব খবরকে প্রত্যাখান করেছেন। কমিটির পক্ষ থেকে কনভেনার শাহ নেওয়াজ, কো-কনভেনার আবদুস সোবহান, সদস্য সচিব তরিকুল ইসলাম বাদল, চেয়ারপারসন শাহ শহীদুল হকের অনুমতি সাপেক্ষে প্রকাশিত খবরের জন্য তারা প্রবাসী বাংলাদেশিদের কাছে ক্ষমাও চেয়েছেন।

যুক্তরাষ্ট্রস্থ বিশ্ব মানবাধিকার উন্নয়ন সংস্থার নেতারা জানান, বাংলাদেশ ডে প্যারেডে কোন গ্র্যান্ড মার্শাল পদ থাকছে না। প্রধান অতিথি থাকবেন নিউ ইয়র্কের মেয়র এরিক এডামস। বিশেষ অতিথি থাকবেন নিউ ইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল মো: নাজমুল হুদা। নিউ ইয়র্ক সিটি মেয়র অফিসের প্রথম বাংলাদেশি চিফ এডমিনিস্ট্রেটিভ অফিসার মীর বাশার, কাউন্সিলওম্যান শাহানা হানিফ, কুইন্সের ডিস্ট্রিক্ট এটর্নি মেলিন্ডা কার্টজ, কুইন্স বরো প্রেসিডেন্ট ডনোভান রিচার্ডস জুনিয়র, সিনেটর জেসিকা রামোস, পুলিশ কমিশনানার এডওয়ার্ড কাবান প্রমুখ এতে উপস্থিত থাকবেন।

এছাড়া আয়োজক সংগঠন বিশ্ব মানবাধিকার উন্নয়ন সংস্থার প্রেসিডেন্ট এবং বাংলাদেশ ডে প্যারেডের চেয়ারপারসন শাহ শহিদুল হক সাঈদ, প্যারেডের আহ্বায়ক শাহ নেওয়াজ, প্রধান উপদেষ্টা গিয়াস আহমেদ, আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক আব্দুস সোবহান, প্যারেডের সদস্য সচিব তরিকুল হোসাইন ও উপদেষ্টা এটর্নি মঈন চৌধুরী উপস্থিত থাকবেন। গত বুধবার ২২ মে স্মার্ট টেক-এ অনুষ্ঠিত সভায় আহবায়ক শাহ নেওয়াজ কর্তৃক বাংলাদেশ সোসাইটির ট্রাস্টি বোর্ডসহ চেয়ারম্যান এম এ আজিজকে নিয়ে অশালীন মন্তব্য করায় বাংলাদেশ সোসাইটি উক্ত প্যারেডে অংশ নেবেন না বলে জানান আজিজ। শুধু তাই নয় গ্র্যান্ড মার্শাল নির্ধারনের বিষয়ে আপত্তি করায় যুগ্ম আহবায়ক সৈয়দ আকিকুর রহমান ফারুকের গায়ে হাত তোলেন আহবায়ক শাহ নেওয়াজের স্ত্রী রানো নেওয়াজ।

ফারুক বলেন, উপস্থিত সবার সামনেই একজন মহিলা তার গায়ে হাত তুলেছে। কিন্তু কেউই তেমনভাবে কোন প্রতিবাদ করেনি। তাকে অপমানিত করার জন্য তিনি বিচার চেয়েছেন।

এ ব্যাপারে বাংলাদেশ সোসাইটির ট্রাস্টি বোর্ডসহ চেয়ারম্যান এম এ আজিজের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, গ্র্যান্ড মার্শাল পদের জন্য বিশ্ব মানবাধিকার উন্নয়ন সংস্থার প্রেসিডেন্ট এবং বাংলাদেশ ডে প্যারেডের চেয়ারপারসন শাহ শহিদুল হক সাঈদ তার কাছ থেকে ৫০ হাজার ডলার দাবি করেছিলেন। তিনি এত পরিমাণ অর্থ দিতে অপারগতা প্রকাশ করার পর থেকেই গ্র্যান্ড মার্শাল পদের জন্য বাংলাদেশি কমিউনিটির নেতাদের মধ্যে শুরু হয় টানা হেঁচড়া। শেষ পর্যন্ত গ্র্যান্ড মার্শাল পদ বাতিল করতে বাধ্য হয়েছেন আয়োজকরা।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here