ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশানালের দুর্নীতির ধারণা-সূচকে বাংলাদেশের অবস্থান এক ধাপ এগিয়েছে।

জার্মানীর বার্লিন ভিত্তিক দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল, বা টি আই, বৃহস্পতিবার তাদের এ বছরের দুর্নীতির ধারণা সূচকে বিভিন্ন দেশের অবস্থান প্রকাশ করেছে।

জরিপ চালানো ১৮৩টি দেশের মধ্যে দুর্নীতির বিচারে বাংলাদেশের অবস্থান এবার এসেছে ১২০তে।

তালিকায় দুর্নীতির শীর্ষে রয়েছে যৌথভাবে সোমালিয়া এবং প্রথমবারের মতো জরিপে অন্তর্ভুক্ত দেশ উত্তর কোরিয়া। তাদের অবস্থান তালিকার একেবারে নিচে, অর্থাৎ ১৮৩ নম্বর স্থানে। যার অর্থ হল বিশ্বে সবচেয়ে বেশি দুর্নীতি হয় এই দুই দেশে।

এ বছর সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ হিসাবে তালিকার শীর্ষে রয়েছে নিউজিল্যান্ড।

দ্বিতীয় স্থানে যৌথভাবে রয়েছে ফিনল্যান্ড ও ডেনমার্ক।

বার্লিন ভিত্তিক দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল, বা টি আই প্রতিবছর দুর্নীতির ধারণা সূচক – করাপশন পারসেপশন ইনডেক্স বা সিপিআই প্রকাশ করে থাকে।

এ বছরের প্রতিবেদনে তারা বলেছে বিশ্বের বিভিন্ন দেশে দুর্নীতির ব্যাপক বিস্তার ঘটেছে।

১৩ টি আন্তর্জাতিক প্রতিষ্ঠানের পরিচালিত ১৭ টি জরিপের ওপর নির্ভর করে তৈরি করা এই প্রতিবেদনে টি আই আরও বলছে সরকারগুলো সম্পদের অপব্যবহার, ঘুষ এবং গোপনে সিদ্ধান্ত গ্রহণ করে অনেক সরকারই তাদের জনগনকে দুর্নীতি থেকে সুরক্ষা দিতে ব্যর্থ হয়েছে।

ঢাকায় এক সংবাদ সম্মেলন করে টিআই এর পক্ষে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ টিআইবি এই প্রতিবেদন প্রকাশ করে।

প্রতিবেদনটি প্রকাশ করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর কর্মকর্তা ডঃ ইফতেখারুজ্জামান সংবাদ সম্মেলনে বলেন এই সূচকে বাংলাদেশের অবস্থান ও স্কোরে গত বছরের তুলনায় কিছু অগ্রগতি হলেও বাংলাদেশ দুর্নীতিতে সবচেয়ে বেশি প্রভাবিত দেশগুলোর তালিকা থেকে এখনো বের হতে পারেনি।

ডঃ ইফতেখারুজ্জামান বলেছেন তালিকায় বাংলাদেশ এক ধাপ উপরে উঠলেও বাংলাদেশে দুর্নীতির ব্যাপ্তি এখনও উদ্বেগজনক।

ডঃ ইফতেখারুজ্জামান বলেন এ বছরের প্রতিবদন অনুযায়ী কোন দেশই শতভাগ স্কোর পায়নি যা আবারো প্রমাণ করল যে দুর্নীতি একটি বিশ্বজনীন চ্যালেঞ্জ এবং এটি শুধু একমাত্র উন্নয়নশীল দেশের সমস্যা নয়।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/ঢাকা

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here