বর্ষ পরিক্রমায় হেমন্তের শিশির স্নাত প্রকৃতির শ্যামলিমায় নতুন সূর্যোদয়ে আবারও এ দেশের আর্থ-সামাজিক উন্নয়নে বলিষ্ঠ ভূমিকা রাখার দীপ্ত শপথ নিয়ে লক্ষ-কোটি সমবায়ীর অঙ্গীকারে নতুন মাত্রা যোগ করার অভিপ্রায়ে ” সমবায় উদ্যোক্তা সৃষ্টি -যুবদের দূরদৃষ্টি ” এর চেতনায় ১৯ নভেম্বর/২০১১ খ্রিঃ তারিখ রোজ শনিবার সরা দেশের ন্যায় চুয়াডাঙ্গা জেলাতেও বিপুল উৎসাহ উদ্দিপনার মধ্য দিয়ে পালিত হয় ৪০ তম জাতীয় সমবায় দিবস।

যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপনের লক্ষে দিনভর নানা কর্মসূচীর আয়োজন করা হয়। কেন্দ্রীয় সমবায় ব্যাংক ভবন প্রাঙ্গণে জাতীয় ও সমবায় পতাকা উত্তলোনের মাধ্যমে দিনের কর্মসূচীর শুভ সূচনা করেন চুয়াডাঙ্গা জেলা -১ আসনের মাননীয় সংসদ সদস্য, জনাব সোলায়মান হক জোয়ার্দ্দার। মাননীয় সংসদ সদস্যের নেতৃত্বে সমবায় র‌্যালী কেন্দ্রীয় সমবায় ব্যাংক ভবন প্রাঙ্গণ হতে শুরু হয়ে চুয়াডাঙ্গা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে শ্রীমন্ত টাউন হলে শেষ হয়। আলোচনা সভায় বিশেষ আথিতি হিসাবে উপসি’ত থেকে সভায় বত্তব্য রাখেন জেলা প্রশাসক, জনাব ভোলা নাথ দে, পুলিশ সুপার, জনাব শেখ মোঃ মিজানুর রহমান, চুয়াডাঙ্গা পৌরসভার মেয়র জনাব রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার, চুয়াডাঙ্গা সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান জনাব আশাদুল হক বিশ্বাস, উপজেলা নির্বাহী অফিসার, জনাব মোঃ আবুল আমিন। সভায় সভাপতিত্ব করেন কেন্দ্রীয় সমবায় ব্যাংক লিঃ, চুয়াডঙ্গা এর সভাপতি জনাব মোঃ ইউনুস আলী। অনুষ্ঠানে চুয়াডাঙ্গা সদর উপজেলার অবিচল বহুমূখী সমবায় সমিতি লিঃ ও গহেরপুর মৎস্যজীবি সমবায় সমিতি লিঃ কে শ্রেষ্ঠ সমবায় সমিতি হিসাবে  ও ছাগলা বহুমূখী সমাবয় সমিতি লিঃ এর সম্পাদক জনাব মোঃ তোহিদুল ইসলাম(রিঙ্কু) ও বহালগাছী আদর্শ গ্রাম উন্নয়ন বহুমূখী সমবায় সমিতি লিঃ এর সভাপতি জনাব মোঃ আকবর আলীকে শ্রেষ্ঠ সমবায়ী হিসাবে পুরস্কার প্রদান করা হয়। সভার শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক আনুষ্ঠানের আয়োজন করা হয়।

খুলনা : খুলনায় দেশের অন্যান্য স্থানের মত ৪০তম জাতীয় সমবায় দিবস পালিত হয়। দিবসটি পালন উপলক্ষে শনিবার খুলনার জাতিসংঘ পার্কে সপ্তাহব্যাপী পলী উন্নয়ন ও সমবায় মেলা এবং “সমবায়ে উদ্যোক্তা সৃষ্টি-যুবদের দুরদৃষ্টি”  শীর্ষক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। প্রতিমন্ত্রী মেলার উদ্বোধন করে আলোচনা সভায় বলেন, আমরা যদি ঐক্যবদ্ধ হয়ে সমবায়কে এগিয়ে নিয়ে যাই তাহলে অবশ্যই আমাদের ভাগ্যের উন্নয়ন করতে পারবো।  তিনি  সমবায়কে গ্রাম পর্যায়ে পৌঁছে দেয়ার আহবান জানান।  প্রতিমন্ত্রী আরো বলেন, মহান স্বাধীনতার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান সবচেয়ে বেশী জোর দেন সমবায়ের উপর।  বর্তমান সরকার ও সমবায়ের উপর জোর দিয়েছে।  তাই সমবায়কে এগিয়ে নিতে বর্তমান সরকারের ক্ষমতার ধারাবাহিকতা রক্ষা করতে হবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনা শ্রমিক ইউনিয়ন লিমিটেডের সভাপতি খান আব্দুল আজিজ। প্রতিপাদ্য বিষয়ের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. ফায়েক উজ্জামান। বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন খুলনা বিভাগের অতিরিক্ত কমিশনার মো. সেরাজুল ইসলাম ও খুলনার জেলা প্রশাসক মো. জমসের আহাম্মদ খন্দকার। দিবসটি পালন উপলক্ষে সকালে খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেকের নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালি শহীদ হাদিস পার্ক থেকে শুরু হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক ঘুরে জাতিসংঘ পার্কে এসে শেষ হয়। অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা, সমবায় সমিতির নেতৃবৃন্দ এবং গণমাধ্যমের প্রতিনিধিগণ উপস্থিত ছিল।

ঝিনাইদহ : ‘সমবায়ে উদ্যেক্তা সৃষ্টি-যুবদের দূরদৃষ্টি’ এই শ্লোগানকে প্রতিপাদ্য করে শনিবার ঝিনাইদহে ৪০তম সমবায় দিবস পালিত হচ্ছে। এ উপলক্ষ্যে ৭ দিন ব্যাপী এক কর্মসুচি হাতে নেওয়া হয়েছে। কর্মসুচির অংশ হিসেবে আজ শনিবার সকাল ১১টায় পুরাতন ডিসিকোর্ট চত্বর থেকে একটি বর্নাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালীটি শহর প্রদক্ষিন করে।

র‌্যালী শেষে দুপুর ১২টায় পুরাতন ডিসি কোর্ট চত্বরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রসাশক রমা রানী রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য আব্দুল হাই প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম, উপজেলা চেয়্যারমান কনক কান্তি দাশ,পৌরসভার মেয়র সাইদুল করিম মিন্টু , জেলা সমবায় ইউনিয়নের সভাপতি মিজানুর রহমান, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মকবুল হোসেন ও পৌর আওয়ামীলীগের সভাপতি আব্দুস সামাদ সহ সমবায়ী নেতৃতবৃন্দ উপস্থিত ছিলেন।

এ উপলক্ষ্যে পুরাতন ডিসি কোর্ট চত্বরে ৭দিন ব্যাপী পল্লী উন্নয়ন ও সমবায় মেলার আয়োজন করা হয়েছে। প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত এই মেলা চলবে।

নওগাঁয় : সারা দেশের ন্যায় শনিবার নওগাঁয় ৪০তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী, পল্লী উন্নয়ন ও সপ্তাহব্যাপী সমবায় মেলার উদ্বোধন করা হয়।

“সমবায় উদ্যোক্তা সৃষ্টি যুবদের দূরদৃষ্টি” শ্লোগান সামনে রেখে নওগাঁর অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ তাহমিদুল ইসলামের নেতৃত্বে সকাল ১০টায় একটি বর্ণাঢ্য র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই জায়গায় গিয়ে শেষ হয়। এতে নওগাঁর পুলিশ সুপার কেওয়াইএম বেলালুর রহমান, জেলা সমবায় অফিসার মোঃ মোখলেছুর রহমান, নওগাঁ সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল মালেকসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও জেলার বিভিন্ন সমবায় সমিতি অংশ গ্রহণ করে। জেলা সমবায় কার্যালয় চত্তরে সমবায় বিভাগ ও জেলা প্রশাসনের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালী , পল্লী উন্নয়ন ও সমবায় মেলার আয়োজন করা হয়।

পল্লী উন্নয়ন ও সপ্তাহ ব্যাপী এ মেলা উদ্বোধন করেন জেলা প্রশাসক ড. মোছাম্মৎ নাজমানারা খানুম।

র‌্যালী শেষে জেলা সমবায় কার্যালয় চত্তরে নওগাঁর অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ তাহমিদুল ইসলামের সভাপত্বিতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ড. মোছাম্মৎ নাজমানারা খানুম। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, নওগাঁ সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও নওগাঁ কেন্দ্রীয় সমবায় ব্যাংক লি: এর সভাপতি আব্দুল মালেক, জেলা সমবায় অফিসার মোঃ মোখলেছুর রহমান প্রমূখ।

সিরাজগঞ্জ : “উদ্যোক্তাদের সৃষ্টি,যুবদের দূরদৃষ্টি” এই শ্লোগানকে সামনে রেখে সিরাজগঞ্জে সমবায় দিবস পালিত হচ্ছে। দিবস উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে শনিবার সকালে শহীদ এম মনসুর আলী অডিটোরিয়াম থেকে একটি বর্নাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালী শেষে আলোচনা অনুষ্ঠিত হয়। অপরদিকে সমবায় দিবস উপলক্ষে শাহজাদপুর কেন্দ্রীয় সমবায় সমিতির উদ্যোগে শনিবার সকালে উপজেলা পরিষদ থেকে একটি বর্নাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালী শেষে উপজেলা পরিষদ হলরুমে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য চয়ন ইসলাম। এ ছাড়া জেলার অন্যান্য উপজেলায় সমবায় দিবস পালিত হচ্ছে।

রাঙ্গামাটি : পার্বতৗ চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী দিপংকর তালুকদার এমপি বলেছেন পার্বত্য চুক্তি বাস্তবায়নে প্রয়োজন ইতিবাচক মনোভাব। সরকার চুক্তি বাস্তবায়নে আন্তরিক উল্লেখ করে তিনি বলেন যারা পার্বত্য চুক্তির বাস্তবায়ন চায় তাদেরকে ইতিবাচক মনোভাব নিয়ে এগিয়ে আসতে হবে।

শনিবার রাঙামাটি পৌরসভা মিরনায়তনে ৪০তম সমবায় দিবসের এক আলোচনা সভায় মন্ত্রী এসব কথা বলেন। জাতীয় সমবায় দিবস উপলক্ষে আজ রাঙ্গামাটিতে র‌্যালী আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পার্বত্য এছাড়া পৌর চত্বরে শুরু হয়েছে সপ্তাহব্যাপী সমবায় মেলা। পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার এ মেলার উদ্বোধন করেন।

পরে র‌্যালী শেষে পৌর মিলনায়তনে রাঙ্গামাটি জেলা প্রশাসন ও সমবায় অধিদপ্তর এর যৌথ উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক সৌরেন্দ্র নাথ চক্রবর্ত্তী।

এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, রাঙ্গামাটি পল্লী উন্নয়ন ও সমবায় অধিদপ্তরের উপ-পরিচালক চিং কিউ অং মারমা,রাঙ্গামাটি কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সাদের উদ্দিন ও রাঙ্গামাটি প্রেস ক্লাবের সভাপতি সুনীল কান্তি দে প্রমূখ।

মুকসুদপুর : সারাদেশের ন্যায় মুকসুদপুর উপজেলার সমবায় দিবস উদ্‌যাপন কমিটির উদ্যোগে সথাযোগ্য মর্যাদায় ৪০ তম জাতীয় সমবায় দিবস উদ্‌যাপিত হয়েছে। ১৯ নভেম্বর শনিবার সকাল দশটায় সমবায় র‌্যালী উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মুকসুদপুর উপজেলা সভা কক্ষে সমবায়ে উদ্যোক্তা সৃষ্টি- যুবদের দুরদৃষ্টি শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ আলোচনা সভায় মুকসুদপুর ইউ,সিসিএ লিঃ এর সভাপতি আমিনুর রহমান পল্টু’র সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন মুকসুদপুর উপজেলা চেয়ারম্যার রবিউল আলম শিকদার, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা পারভেজ রায়হান, মুকসুদপুর উপজেলা ভাইস চেয়ারম্যান আশরাফুল আলম শিমুল, মহিলা ভাইস চেয়ারম্যান তাপসী বিশ্বাস দুর্গা, যুব উন্নয়ন কর্মকর্তা সাইদুল রহমান। অনুষ্ঠান পরিচালনা করেন উপজেলা সমবায় অফিসার অজামিল মৃধা ও মুকসুদপুর ইউসিসি এ লিঃ ভাইস চেয়ারম্যান মোঃ নাঈমুল ইসলাম।

  গোপালগঞ্জ : ৪০তম জাতীয় সমবায় দিবসে গোপালগঞ্জে বর্ণাঢ্য র‌্যালী, আলোচনাসভা ও সারা দেশে জেলা ভিত্তিক এক যোগে প্রধানমন্ত্রীর সমবায় দিবস ও মেলা উদ্বোধন অনুষ্ঠান বড় পর্দায় প্রদর্শন।

শনিবার সকাল ৯ টা ৩০ মিনিটে সমবায় ব্যাংক ভবন চত্তরে জাতীয় ও সমবায় পতাকা উত্তোলন শেষে গোপালগঞ্জ জেলা সমবায় অফিস, সমবায় ইউনিয়নের উদ্যোগে ও শতাধিক সমবায়ী প্রতিষ্ঠানের অংশগ্রহণে সকাল ৯ টা ৪০ মিনিটে সমবায় ব্যাংক ভবন চত্তর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শেখ ফজলুল হক মনি স্মৃতি মিলনায়তনে  শেষ হয়। মিলনায়ত কক্ষে সকাল ১০ টায় প্রধানমন্ত্রী কর্তৃক জাতীয় সমবায় দিবস ও সমবায় মেলা এর উদ্বোধনী অনুষ্ঠানের ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। পরে ‘‘সমবায়ে উদ্যোক্তা সৃষ্টি-যুবকের দূরদৃষ্টি” শীর্ষক এক এলাচনা সভা জেলা সমবায় ইউনিয়ন লিঃ এর সভাপতি শেখ মাসুদুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, গোপালগঞ্জের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মাহামুদ হোসেন (এডিএম), বিশেষ অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মনিরুজ্জামান, সদর উপজেলা চেয়ারম্যান শেখ লুৎফর রহমান বাচ্চু, গোপালগঞ্জ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক চৌধূরী এমদাদুল হক। পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জ বর্ণাঢ্য আয়োজনে  শনিবার সকালে ৪০ দম জাতীয় সমবায় দিবস শুরু হয়েছে। বর্নিল সাঁজে সুসজ্জিত করা হয়েছে শহরের কেন্দ্রস্থল খরমপট্টিস্থ সমবায় ভবন এলাকাকে। দিবসটি পালন উপলক্ষ্যে সকাল ৯টায় জাতীয় পতাকা ও সমবায় পতাকা উত্তোলন করা হয়। পরে জেলা প্রশাসকের নেতৃত্বে এক বিশাল র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সমবায় ভবনে এসে শেষ হয়। র‌্যালী শেষে সমবায় কমিউনিটি সেন্টারে সমবায়ে উদ্যোক্তা সৃষ্টি, যুবদের দূর দৃষ্টি শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মোঃ হুমায়ুন কবির এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক মোঃ সিদ্দিকুর রহমান, বিশেষ অতিথি পুলিশ সুপার মীর রেজাউল করিম ও জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এড. এম.এ আফজল। আলোচনা সভায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন জেলা সমবায় কর্মকর্তা মোঃ মাহবুবুল হক হাজারী। ৫দিন ব্যাপী সমবায় মেলায় ২০টি সমবায় প্রতিষ্ঠান হরেক রকম পসড়া সাঁজিয়ে ষ্টল খুলেছে। মেলা প্রাঙ্গনে জেলা প্রশাসনের পক্ষ থেকে ই-সেবা কেন্দ্র ও জেলা এলজিইডি অধিদপ্তর এর ১টি ষ্টল থেকে সরকারী বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডের স্ব-চিত্র প্রতিবেদন দেখানোর ব্যবস্থা করা হয়েছে। এদিকে জেলার তাড়াইল উপজেলায় সমবায় দিবস উদযাপনকে কেন্দ্র করে মারাপিটের ঘটনার সময় উপস্থিত দৈনিক নয়াদিগন্ত পত্রিকার উপজেলা প্রতিনিধি মোঃ এমদাদউল্লাহ আহত হয়েছে।

পাবনা : “ সমবায়ে উদ্যোক্তা সৃষ্টি ও যুবদের দূরদৃষ্টি ” এই শ্লোগানকে সামনে রেখে গতকাল শনিবার সারাদেশের ন্যায় পাবনাতে বিভিন্ন কর্মসুচীর মধ্য দিয়ে ৪০তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে।
এ উপলক্ষে সকাল ১১টার দিকে পাবনার জেলা প্রশাসকের কার্যালয় থেকে বিভিন্ন রংয়ের ব্যানার ফেস্টুন নিয়ে জেলার সমবায়ীদের একটি বর্ণাঢ্য র‌্যালী বেড় হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুল পৌর মুক্তমঞ্চে গিয়ে সমাবেশে মিলিত হয়। সমবায়ী গোলাম মোসত্মফার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপসি’ত ছিলেন পাবনার জেলা প্রশাসক মোসত্মাফিজুর রহমান। আরো উপসি’ত ছিলেন, পাবনার পুলিশ সুপার জাহাঙ্গীর হোসেন মাতুব্বর, সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোশারফ হোসেন, ইউনিভার্সল গ্রুপের ব্যবস’াপনা পরিচালক মিসেস সোহানী হোসেন, ভারপ্রাপ্ত জেলা সমবায় অফিসার আব্দুল মান্নাফ পাবনা চেম্বার অব কমার্সের সিনিয়র সহ-সভাপতি মাহবুবুল আলম মুকুল প্রমূখ ।
আলোচলা সভা শেষে প্রধান অতিথি জেলা প্রশাসক মোসত্মাফিজুর রহমান জেলা সমবায় অফিসের উদ্যোগে ৭ দিন ব্যাপী সমবায়ী মেলার উদ্বোধন করেন।

নবীগঞ্জ : নবীগঞ্জে বিভিন্ন কর্মসূচীর মধ্যে দিয়ে জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। কর্মসূচীর মধ্যে ছিল,আনুষ্টানিক ভাবে সমবায় ও জাতীয় পতাকা উত্তোলন,র‌্যালী ও আলোচনা সভা। দুপুরে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা নির্বাহী কর্মকর্তা সোনামনি চাকমার সভাপতিত্বে আলোচনায় সভায় প্রধান অতিথি ছিলেন,আলহাজ্ব শেখ সুজাত মিয়া এমপি। বিশেষ অতিথি ছিলেন,নবীগঞ্জ কেন্দ্রীয় সমবায় সমিতির সভাপতি আবুল হোসেন আজাদ,আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবু সিদ্দিক,যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুল জাহান চৌধুরী,সাংগঠনিক সম্পাদক আনোয়ার মিয়া,সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার সুর উদ্দিন বীর প্রতীক। উপজেলা শিক্ষক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক রুবেল মিয়ার পরিচালনায় বক্তৃতা করেন,সমবায় কর্মকর্তা সুভাস চন্দ্র দাস,সফিকুর রহমান,মারাজ মিয়া প্রমূখ। অনুষ্টানে উপজেলার সাতাইহাল পূর্বপাড়া বহুমূখী সমবায় সমিতি লিঃ কে শ্রেষ্ট সমবায় সমিতি প্রসিড বহুমূখী সমবায় সমিতি লিঃকে শ্রেষ্ট সমবায়ী নির্বাচিত করা হয়। সমিতির পক্ষে নুর উদ্দিন বীর প্রতীক ও দিব্যেন্দু ধর প্রধান অতিথি ও সভাপতির কাছ ক্যাষ্ট ও সনদ পত্র গ্রহণ করেন।

আলীকদম : শনিবার বান্দরবান জেলার আলীকদম উপজেলায় যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে ৪০তম জাতীয় সমবায় দিবস/২০১১ দিবসটি উপলক্ষে উপজেলা সমবায় অফিস দিনব্যাপী কর্মশালার আয়োজন করেন। কর্মসূচীর মধ্যে ছিলঃ সকাল ৯ : ০০ জাতীয় পতাকাসহ সমবায় পতাকা উত্তোলন ৯: ৩০ ঘটিকায় ব্যানারে সুসজ্জিত হয়ে উপজেলা সদর হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পান বাজারস্থ টাউন হলে এসে শেষ হয়। র‌্যালী শেষে আলীকদম স্বাস্থ্য কমপেস্নক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ নুরম্নল আলমের সভাপতিত্বে জাতীয় সমবায় দিবস উপলক্ষে বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান মোঃ আবুল কালাম, শুভেচ্ছা বক্তব্য রাখেন উপজেলা সমবায় অফিসার মোহাম্মদ ছলিম উল্লাহ। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন অনুষ্ঠানের বিশেষ অতিথি উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ রিটন, উপজেলা প্রকৌশলী সজল কানিত্ম দে, মৎস্য সমিতির সভাপতি নেপাল, রিক্সা সমিতির সভাপতি আবুল বশর ও সেক্রেটারী দেলোয়ার হোসেন দুলাল প্রমূখ। এছাড়া এ বছরেই প্রথম বারের মত বি আর ডি বি ও উপজেলা সমবায় অফিসের যৌত উদ্যেগে আয়োজন করা হয়েছে ২০ ও ২১ নভেম্বর ২ দিন ব্যাপি সমবায় মেলার। পক্ষ মেলা উপজেলা নির্বাহী অফিসার মোঃ আসাদুজ্জামান এর উধ্বোধন করার কথা রয়েছে।

সুন্দরগঞ্জ : ‘সমবায়ে উদ্যোক্তা সৃষ্টি- যুবদের দুরদৃষ্টি’- এই প্রতিপাদ্য বিষয় নিয়ে শনিবার ৪০ তম জাতীয় সমবায় দিবস উদ্‌যাপন ও ৫ দিন ব্যাপী সমবায়ী মেলার শুভ উদ্বোধন করা হয়।

দিবসটি উদ্‌যাপন উপলক্ষ্যে সমাবায়দের র‌্যালী, জাতীয় ও সমবায়ী পতাকা উত্তোলন, কোরআন তেলওয়াত ও গীতাপাঠ শেষে উপজেলা হলরম্নমে উপজেলা নির্বাহী অফিসার- শামছুল আজমের সভাপতিত্বে বক্তব্য রাখেন- উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতি লিঃ’র সভাপতি আনোয়ার হোসেন, ৪০ তম জাতীয় সমবায় দিবস উদ্‌যাপন কমিটির সভাপতি ও উপজেলা সমবায় অফিসার আনিছুর রহমান। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- সহকারী উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা আশরাফুল আলম, সমবায়ীদের মধ্যে বক্তব্য রাখেন- শ্যামল কুমার দাস, ফজলে হক প্রমূখ। এরপর সভাপতি ৫ দিন ব্যাপী সমবায়ী মেলার শুভ উদ্বোধন করেন।

শেরপুর : শনিবার শেরপুর জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তন মাঠে ৪০তম জাতীয় সমবায় দিবস, পল্লী উন্নয়ন ও সমবায় এবং ডিজিটাল উদ্ভাবনী মেলা উদ্বোধন করা হয়েছে।

৭ দিন ব্যাপী এ মেলায় ১৫টি স্টল স্থাপন করা হয়েছে। এসব স্টলে জেলার বিভিন্ন এনজিও ও মহিলা সংস্থাসহ বিভিন্ন হস্ত ও কারুশিল্পের মালামাল এবং নতুন উদ্ভাবন ডিজিটাল বিভিন্ন প্রযুক্তি প্রদশর্নী করা হয়। মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন শেরপুর সদর আসনের এমপি মো. আতিউর রহমান আতিক।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক মো. আকবর আলী, জেলা সমবায় অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক গোলাম মোস্তফা, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. কামাল হোসেন, জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরচালক  মো. হারুন-অর-রশিদ, বিআরডিবি’র উপ-পরিচালক মির আব্দুল কুদ্দুস প্রমূখ।

বরিশাল : “সমবায়ে উদ্যেক্তা সৃষ্টি যুবদের দূরদৃষ্টি” এইপ্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ৪০তম জাতীয় সমবায় দিবস গতকাল শনিবার আগৈলঝাড়ায় পালিত হয়েছে। এ উপলক্ষে সকালে উপজেলা সদরে র‌্যালী শেষে বিআরডিবি ভবন চত্বরে উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপংকর বিশ্বাসের সভাপতিত্বে দিবসটির প্রতিপাদ্য নিয়ে সভায় বক্তব্য রাখেন উপজেলা সমবায় কর্মকর্তা শেখ শাহ জামাল, সমবায়ী রুবেল মুন্সি, উত্তম কুমার সমদ্দার, মলয় বিশ্বাস প্রমুখ।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/ইউএন ডেস্ক

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here