ডেস্ক রিপোর্ট::  যেসব জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামবে, সেসব জেলার মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রাখা যাবে— এমন নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। তবে এর ব্যতিক্রম দেখা গেছে চুয়াডাঙ্গায়। মাউশির নির্দেশনা উপেক্ষা করে এই তীব্র শীতে চুয়াডাঙ্গার সকল মাধ্যমিক বিদ্যালয় খোলা রয়েছে।

চুয়াডাঙ্গা আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা গেছে, আজ সোমবার (২২ জানুয়ারি) সকাল ৯টায় জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। মৃদু শৈত্যপ্রবাহ শুরু হয়েছে।

এদিকে হাড়কাঁপানো শীতে মানুষ নাজেহাল হয়ে পড়ছে। সব থেকে বেশি কষ্ট পাচ্ছেন খেটে খাওয়া মানুষেরা এবং শিশু ও বয়োবৃদ্ধরা। শীতে স্বাভাবিকভাবে কাজ করতে পারছে না দিনমজুররা। এই তীব্র শীতের সকালে মাধ্যমিকের শিক্ষার্থীদের স্কুলে যেতে দেখা যায়। জেলা প্রশাসকসহ বিভিন্ন সামাজিক-রাজনৈতিক দলের পক্ষ থেকে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করতে দেখা গেছে।

চুয়াডাঙ্গা দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী সাগর আলী ঢাকা পোস্টকে জানান, এই তীব্র শীতেও কষ্ট করে বিদ্যালয়ে এসেছি। বাইরে প্রচণ্ড বাতাস। তবুও বিদ্যালয়ে আসতে হচ্ছে।

অভিভাবকরা জানান, তীব্র শীতের কারণে বাচ্চারা ঘুম থেকে দেরিতে উঠছে। আমরাও তাদেরকে চাপ দেইনা। বাইরে কুয়াশার কারণে অনেক বাচ্চারা ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হচ্ছে। তাই সকালে স্কুল-কলেজ ও প্রাইভেট পড়তে যেতে অনেক কষ্ট হচ্ছে তাদের।

দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গা গ্রামের কৃষক আলী হোসেন ঢাকা পোস্টকে বলেন, তীব্র শীতে মাঠে কাজ করা খুব মুশকিল হয়ে পড়েছে। কষ্ট করে ফসলে পানি দিতে হচ্ছে। বাড়ি গেলে মাঠে যেতে মন চাইছে না। তবুও পেটের দায়ে যেতে হচ্ছে। অনেক দিনমজুর কাজে আসছেন না। আবার এলেও অনেল দেরিতে আসছে।

চুয়াডাঙ্গা জেলা শিক্ষা কর্মকর্তা আতাউর রহমান ঢাকা পোস্টকে বলেন, আজ চুয়াডাঙ্গার মাধ্যমিক বিদ্যালয়গুলো খোলা রয়েছে। যেহেতু সকাল ৭টার মধ্যে অধিকাংশ শিক্ষার্থীরা বিদ্যালয়ে চলে আসে। আগামীকাল মঙ্গলবার বিদ্যালয় বন্ধ থাকবে। যদি দিনের তাপমাত্রা বেড়েও যায় তাও বন্ধ থাকবে।

চুয়াডাঙ্গা জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তবিবুর রহমান ঢাকা পোস্টকে বলেন, আজ চুয়াডাঙ্গায় সকাল ৯টায় তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমেছে। নির্দেশনা অনুযায়ী আজ জেলার সকল প্রাথমিক বিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম বন্ধ থাকবে।

চুয়াডাঙ্গা আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান ঢাকা পোস্টকে জানান, সোমবার (১৮ জানুয়ারি) সকাল ৯টায় জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। জেলায় মৃদু শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। আগামীকাল তাপমাত্রা কিছুটা কমতে পারে। পরশু অর্থাৎ বুধবার থেকে তাপমাত্রা বাড়তে পারে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here