তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহাল, মধ্যবর্তী নির্বাচন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্য ও বিদ্যুৎ-জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি এবং দলীয় নেতা-কর্মীদের নির্যাতন-হয়রানি বন্ধের দাবিতে বিএনপির খুলনা অভিমুখে দুই দিনব্যাপী রোড মার্চ শুরু হয়েছে।

বিরোধীদলীয় নেতা ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে শনিবার সকাল ১০টায় উত্তরার রাজলক্ষ্মী সুপার মার্কেট এলাকা থেকে এ রোডমার্চ শুরু হয়।

খুলনা অভিমুখে এ রোড মার্চে ঢাকা মহানগর বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠন, চারদলীয় জোটের শরিক, সমমনা রাজনৈতিক দল, বিএনপিপন্থী বিভিন্ন পেশাজীবী সংগঠন ও সমর্থক গোষ্ঠীর নেতা-কর্মীরা অংশ নিয়েছেন।

দুই দিনব্যাপী এই রোড মার্চ শেষ হবে ২৭ নভেম্বর বিকেলে খুলনা সার্কিট হাউজ ময়দানে জনসভা শেষে। রোড মার্চে তিনটি পথসভা ও দুটি জনসভায় বক্তৃতা দেবেন খালেদা জিয়া।

শনিবার দুপুর দেড়টায় পাবনায় ইশ্বরদীর দাশুরিয়ায় রোডমার্চের প্রথম পথসভায় বক্তৃতা দেবেন খালেদা জিয়া। পরে বিকেলে সাড়ে ৩টায় কুষ্টিয়া সরকারি কলেজ মাঠে রোডমার্চের প্রথম জনসভায় ভাষণ দেবেন তিনি।

সময় থাকলে সন্ধ্যায় ঝিনাইদহের চৌরাস্তায় আয়োজিত পথসভায় বক্তৃতা দেবেন খালেদা জিয়া।

যশোর সার্কিট হাউজে রাতযাপন শেষে রোববার বেলা ১১টায় যশোর ঈদগাহ ময়দান মাঠে রোডমার্চের শেষ পথসভায় বক্তৃতা করবেন বিরোধী দলের নেতা।

এরপর বাগেরহাটের খানজাহান আলীর মাজার জিয়ারত শেষে খুলনা সার্কিট হাউজে পৌঁছবেন তিনি। কিছুক্ষণ বিশ্রাম ও দুপুরের খাবার খেয়ে বিকেল সাড়ে ৩ টার পর সার্কিট হাউজ মাঠে নির্মিত জনসভার মঞ্চে উঠবেন খালেদা জিয়া।

মাগরিবের আযানের আগে ভাষণ শেষ করে সার্কিট হাউজে ঘণ্টাখানেক বিশ্রামের পর মাগুরা, ফরিদপুর, রাজবাড়ি ও মানিকগঞ্জ হয়ে ঢাকায় ফিরবেন বিএনপি প্রধান।

উল্লেখ্য, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর এটি বিরোধী দলের তৃতীয় রোডমার্চ। প্রথম রোডমার্চ তারা করেছে অক্টোবর মাসের ১০ ও ১১ তারিখে সিলেট অভিমুখে। দ্বিতীয় রোডমার্চটি ছিল অক্টোবর মাসের ১৮-১৯ তারিখে রাজশাহী অভিমুখে।

রাষ্ট্রীয় সংবিধানে তত্ত্বাবধায়ক পদ্ধতি পুনঃপ্রতিষ্ঠা ও মধ্যবর্তী নির্বাচনের দাবিতে চলমান আন্দোলনের অংশ হিসেবে গত ২৭ সেপ্টেম্বর ঢাকার জনসভা থেকে এ রোডমার্চ কর্মসূচি ঘোষণা করেন খালেদা জিয়া।

খুলনার পর চট্টগ্রাম ও রংপুরে রোড মার্চ করার কথা রয়েছে বিএনপির। বরিশালে রয়েছে খালেদা জিয়ার জনসভা। এরপর সরকার পতন আন্দোলন শুরুর কথা জানিয়েছেন বিএনপি নেতারা।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/ঢাকা

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here