শিশু অধিকার প্রতিষ্ঠায় অবদান রাখার জন্য প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সঙ্গে সংশিষ্ট ২৯ জনকে এ বছর মীনা মিডিয়া অ্যাওয়ার্ড-২০১১ দিয়েছে ইউনিসেফ। বয়সভিত্তিক প্রতিটি শ্রেণীর প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার বিজয়ীদের যথাক্রমে ৫০, ২৫ এবং ১৫ হাজার টাকার চেক, সনদপত্র এবং ক্রেস্ট দেয়া হয়।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধি ক্যারল ডি রয় বলেন, মীনা মিডিয়া অ্যাওয়ার্ডের চেতনা হলো শিশুর অধিকারকে এগিয়ে নেয়া। মিডিয়ার সঙ্গে সংশিষ্টদের শিশু অধিকার রক্ষায় বহুমাত্রিক বিভিন্ন প্রতিবেদন ও সৃজনশীল কাজের জন্য তাদের ধন্যবাদ জানান তিনি। প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্য থেকে পুরস্কারপ্রাপ্তদের বাছাইয়ের প্রক্রিয়া সম্পর্কে ইউনিসেফ কর্তৃপক্ষ অনুষ্ঠানে জানান, এবারের সপ্তম মীনা মিডিয়া অ্যাওয়ার্ড প্রতিযোগিতায় প্রিন্ট ও ইলেকট্রনিক মাধ্যমের চারশ’রও বেশি প্রতিযোগী অংশগ্রহণ করেন। প্রধানত ‘সৃজনশীল ও ‘সাংবাদিকতা’ শ্রেণীতে বিভক্ত প্রিন্ট, টেলিভিশন ও রেডিও ক্ষেত্রে বয়সভিত্তিক কাজ আহ্বান করা হয়। আট সদস্য বিশিষ্ট বিচারকদের একটি বিশেষজ্ঞ প্যানেল কঠোর এবং স্বচ্ছ নম্বর প্রদান প্রক্রিয়ার মাধ্যমে প্রতিটি কাজকে মূল্যায়ন করে। বিচারকমন্ডলীর মধ্যে ছিলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন, শামীম রেজা, শাহনূর ওয়াহিদ, সুমান শারমিন, রুবায়েত ফেরদৌস, শামীম শাহেদ এবং কাদির কলোল।

অনুষ্ঠানে বিচারকমণ্ডলীর সদস্য ছাড়াও উপস্থিত ছিলেন বিখ্যাত জাদুশিল্পী এবং ইউনিসেফের শিশু অধিকার বিষয়ক অ্যাডভোকেট জুয়েল আইচ।

প্রিন্ট মিডিয়ায় ১৮ বছরের নিচের বয়সে কুষ্টিয়ার ছেলে ও দৈনিক আরশীনগর’র হোসাইন মোহাম্মদ সাগর প্রথম, দৈনিক ময়নামতি’র মোহাম্মদ ওমর ফারুক দ্বিতীয় এবং সাপ্তাহিক নীলসাগর’র ফারজানা স্বপ্নিল সমুদ্র তৃতীয় স্থান অধিকার করেন। অন্যদিকে প্রিন্ট মিডিয়ায় ১৮ বছরের উপরের বয়সের প্রথম আলো’র রিপোর্টার শেখ সাবিহা আলম প্রথম, দ্বিতীয় স্থান অধিকার করেন একই পত্রিকার রিপোর্টার মানসুরা হোসাইন এবং তৃতীয় পুরস্কার পান যুগান্তর’র হামিদুর রহমান ভূঁইয়া। ইলেকট্রনিক মিডিয়ায় ১৮ বছরের নিচে একুশে টিভির আহনাফ জান্নাত পূর্ণতা, এটিএন বাংলার প্রিয়ন্তী দেবনাথ পূর্জা দ্বিতীয় এবং একুশে টিভির সোহেল রানা সজীব তৃতীয় পুরস্কার পান। ১৮ বছরের উপরের বয়সে প্রথম পুরস্কার পেয়েছেন বাংলাভিশনের শারমিন রিনভী, বৈশাখী টিভির জান্নাতুল ফেরদৌসী দ্বিতীয় এবং তৃতীয় পুরস্কার পান বিটিভির মোহাম্মদ আহসান হাবিব খালিদ প্রমূখ।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/কাখ্চন কুমার/কুষ্টিয়া

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here