প্রতিবারের মত এবারও বাংলাদেশ তথা উপমহাদেশের বৃহত্তম কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হয়েছে ঈদ-উল-আযাহার জামাত।

ইতিহাস সূত্রে জানা যায়, মসনদ-ই-আলা ঈশা খাঁর ৬ষ্ঠ বংশধর দেওয়ান মান্নান দাদ খান কিশোরগঞ্জের জমিদারী প্রতিষ্ঠার পর ইংরেজি ১৮২৮ সনে কিশোরগঞ্জ জেলা শহরের পূর্ব প্রান্তে নরসুন্দা নদীর তীরে প্রায় ৭ একর জমির উপর এ ঈদগাহ প্রতিষ্ঠা করেন। এ হিসাবে আসন্ন ঈদ-উল-আযহার ঈদের জামাতটি হয় ১৮৪তম ঈদের জামাত। প্রথম অনুষ্ঠিত জামাতে সোয়া লাখ মুসুল্লি অংশগ্রহন করেন বলে মাঠের নাম হয় “সোয়া লাখি মাঠ”। সেখান থেকে উচ্চারণের বিবর্তনে পরিণত হয়ে নাম ধারণ করেছে আজকের শোলাকিয়া মাঠে। বিশাল এই মাঠের মধ্যে মোট কাতার রয়েছে ২৬৫টি। প্রতি কাতারে ৫ শতাধিক মুসুল্লি নামাযে অংশ গ্রহন করে থাকেন। ঈদের জামাতে অংশগ্রহনকারী মুসুল্লির সংখ্যা লক্ষাধিক ছাড়িয়ে যায় বলে অভিজ্ঞ মহলের ধারনা। কোরবানীর ব্যস্ততার কারণে ঈদুল আযাহার জামাতে ঈদুল ফিতরের তুলনায় মুসুল্লীর সংখ্যা অর্ধেকে নেমে আসে।

জনশ্রুতি আছে যে, এ মাঠে পরপর তিনটি ঈদের জামাত আদায় করলে এক কবুল হজ্বের সওয়াব পাওয়া যায়। সে জন্য শোলাকিয়া মাঠ গরীবের মক্কা নামে পরিচিত। মাঠের সুনাম ও জনশ্রুতির কারণে বাংলাদেশের দূর দূরান্তের জেলাসহ এমনকি বিদেশ থেকেও আগত ভিনদেশী মুসুল্লিরা ঈদের জামাতে অংশগ্রহন করে থাকেন। প্রতি বছরই এ সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।

এবারের ঈদের জামাত অনুষ্ঠিত হয় সকাল ৯টায়। এ ঈদ জামাত উপলক্ষ্যে শহরের ঈদমেলা বসেছিল। স্থানে স্থানে নির্মিত হয় তোরণ, রাস্তার দু’পাশে টাঙ্গানো হয় রং বেরং এর পতাকা ও ব্যানার। জামাতের আগে পরে শহর হয়ে উঠে লোকে লোকরণ্য ও উৎসব মুখর। বৃহত্তম এ ঈদের জামাতে ইমামতি করেন ইসলাহুল মুসলিমিন পরিষদের চেয়ারম্যান ও জমিয়তে উলামায়ে ইসলাম এর মহাসচিব মাওলানা মোঃ ফরিদ উদ্দিন মাসউদ। মুসল্লিরা দলে দলে ঈদগাহে আসার সময় আল্লাহু আকবর আল্লাহু আকবর লা-ইলাহা ইল্লালাহ্‌ আল্লাহু আকবর আল্লাহু আকবর ওয়ালিল্লাহিল হামদ্‌ ধবনিতে চারদিক মুখরিত করে তোলেন।

ঈদ-উল-আযহার দিন (৭ নভেম্বর ) শোলাকিয়ায় ঈদের জামায়াতে অংশগ্রহনে ইচ্ছুক মুসুল্লীদের যাতায়াতের সুবিধার্থে ২টি স্পেশাল ট্রেন চলাচল করে। ভৈরব-কিশোরগঞ্জ (স্পেশাল) ভৈরব থেকে ছেড়ে আসে সকাল ৬টায় কিশোরগঞ্জ পৌছে সকাল ৮টায়। কিশোরগঞ্জ-ভৈরব (স্পেশাল) কিশোরগঞ্জ থেকে ছেড়ে যায় দুপুর ১২টায় ভৈরব পৌছে বেলা ১৪টায়। ময়মনসিংহ-কিশোরগঞ্জ (স্পেশাল) ময়মনসিংহ থেকে ছেড়ে আসে সকাল ৫.৪৫ মিনিটে, কিশোরগঞ্জ পৌছে সকাল ৮.৩০ মিনিট। কিশোরগঞ্জ-ময়মনসিংহ (স্পেশাল) কিশোরগঞ্জ থেকে ছেড়ে যায় দুপুর ১২টায় ময়মনসিংহে পৌঁছে বিকাল ১৫টায়।

অনেক মুসুল্লী ঈদের দিন ভোর বেলায় ট্রেন, বাসসহ বিভিন্ন যানবাহনে ঈদগাহে আসেন। এ মাঠের সুনাম শুনে কানাডার টরেন্টো থেকে নামাজ পড়তে আসেন ফয়জুল হক মন্টি (৫০) ও দায়িন হক (২২), নেত্রকোনার মদন থেকে নামাজ পড়তে এসেছিলেন গুনু মিয়া (৪৫)। এ ছাড়াও টাঙ্গাইল থেকে অধ্যাপক মফিজুর রহমান (৫০)। এ ধরণের অসংখ্য লোকের খোঁজ পাওয়া যায়  দীর্ঘদিন ধরে এখানে নামাজ পড়তে আসেন। অগনিত মুসল্লী শোলাকিয়া মাঠে নামাজ আদায় করেছেন।

এ মাঠে নামাজ আদায় করেন জেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা, ইলেকট্রনিক্স, অনলাইন মিডিয়া ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিক, এলাকার বিশিষ্ট ব্যক্তি ও অসংখ্য সাধারণ মুসল্লী এ জামাতে অংশগ্রহন করেন। পৃথকভাবে মহিলাদের জন্য আরো একটি বিরাট জামাত অনুষ্ঠিত হয় কিশোরগঞ্জ এস.ভি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ে। এতে ইমামতি করেন মাওলানা মোহাম্মদ ছানাউল্লাহ।

ঈদের নামাজ মাঠে পড়া সুন্নতে মোয়াক্কাদহ এবং যে জামাতে মুসুল্লী যত বেশী হয়, সওয়াবও তত বেশী হয় এবং গোনাহ মাফ হয়। এ বিশ্বাস থেকেই ধর্মপ্রাণ মুসুলমানরা নামাজ পড়তে আসেন। আড়াইশ বছরের পুরোনো শোলাকিয়া ঈদগাহটি ঐতিহ্যের তুলনায় উন্নয়ন ও সংস্কারের ক্ষেত্রে অনেক পিছিয়ে আছে। শোলাকিয়া ঈদগাহকে শোলাকিয়া আন্তর্জাতিক ঈদগাহ নামকরণ ও মুসুল্লীদের সুবিধার্থে মাঠের পরিসর বৃদ্ধি এবং অবকাঠামোগত উন্নয়নের দাবী দীর্ঘদিনের।

বিশ্ব মানবতার শান্তি ও বাংলাদেশের স্বাধীনতা অর্জনে ভাষা সৈনিকসহ যেসব মুক্তিযোদ্ধা জীবন দিয়েছেন সেবসব বীর শহীদদের আত্মার মাগফেরাত কামনা করা হয় এবং যারা স্বাধীনতার বিপক্ষে অবস্থান নিয়েছিলেন তাদেরকে হেদায়েত এর দোয়া করা হয়। আর যদি হেদায়েত না হয় তাহলে যেন ধ্বংস করে দেয়া হয়। এছাড়াও আল্লাহর সৃষ্টি সুন্দর জিনিস গুলো দেখা আমাদের জন্য সোয়াবের কাজ। আল্লাহর আমাদের জন্য সুন্দরবন সৃষ্টি করেছেন। বর্তমানে সুন্দরবনকে পৃথিবীর সপ্তাশ্চার্য নির্বাচনের জন্য ভোট চলছে। আমরা সকলেই সুন্দরবনকে ভোট দিয়ে সপ্তাশ্চার্য হিসেবে নির্বাচন করতে সহায়তা করি এবং বেশি বেশি করে আল্লাহর কাছে দোয়া করতে থাকি যেন সুন্দরবন সপ্তাশ্চার্য হিসেবে স্বীকৃতি পায়। এছাড়াও দেশ, জাতির উন্নতি, সমৃদ্ধি ও মুসলিম উম্মাহর সংহতি ও ঐক্য কামনা করে দোয়া করা হয়।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/রুমন চক্রবর্ত্তী/কিশোরগঞ্জ

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here