রাঙ্গামাটির কাউখালী উপজেলায় বেতবুনিয়া মডেল ইউনিয়নে কাউখালী উপজেলা পরিষদের উদ্যোগে জাতীয় সেনিটেশন মাস উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
“২০১৩ সন সবার জন্য সেনিটেশন” এই সেস্নাগানকে সামনে রেখে সকাল সাড়ে এগরাটায় বেতবুনিয়ার চায়েরী বাজার থেকে র‌্যালিটি শুরু হয়ে বেতবুনিয়ার বিভিন্ন পয়েন্ট ঘুরে ইউনিয়ন পরিষদে এসে শেষ হয়। উক্ত র‌্যালি ও আলোচনা সভায় অংশ নিয়েছেন , উপজেলা পরিষদের চেয়ারম্যান বাবু অংচাপ্রু মারমা, উপজেলা নির্বাহী অফিসার জনাবা মনোয়ারা বেগম, উপজেলা ভাইস চেয়ারম্যান বাবু অর্জুন মনি চাকমা, উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ নির্মল কান্তি বড়ুয়া, অছিউর রহমান সহকারী প্রকৌশলী জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তর কাউখালী, বেতবুনিয়া মডেল ইউনিয়নের চেয়ারম্যান জনাব সামশুদ দোহা চৌধুরী, কলমপতি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বাবু ক্যাজাই মারমা প্রমুখ।
বেতবুনিয়া মডেল ইউনিয়নের সভা কক্ষে আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার জনাবা মনেয়ারা বেগম, এতে সভাপতিত্ব করেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান বাবু অংচাপ্রু মারমা।
আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বাবু অংচাপ্রু মারমা, উপজেলা নির্বাহী অফিসার মনোয়ারা বেগম, উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাঃ নির্মল কান্তি বড়ুয়া, অছিউর রহমান, সামশুদ দোহা চৌধুরী, বাবু ক্যাজাই মারমা প্রমুখ।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, জাতীয় সেনিটেশন দিবসটি উদযাপনের মূল লক্ষ্য হল স্বাস্থ্য সম্মত ল্যাট্রিন নিশ্চিত করে সুস্থ সুন্দর রোগমুক্ত জীবন যাপন করা। সরকার স্বাস্থ্য সম্মত সেনিটেশনের জন্য রিং স্লাপ বিতরণ করছে সেগুলো সঠিক পদ্ধতি অনুসরণ করে কাজে লাগাতে হবে। তিনি সকলকে সেনিটেশন নিশ্চিত করে স্বাস্থ্য সম্মত ল্যাট্রিন ব্যবহার করে অন্যকে সচেতনা সৃষ্টি করার আহব্বান জানান।
উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা তার বক্তব্যে বলেন- আমাদের সকলকে প্রথমে সচেতন হবে বলে সকলকে সচেতন হওয়ার আহব্বান জানান এবং কিভাবে সেনিটারি ল্যাট্রিন তৈরী ও ব্যবহার করা যায় সে সম্পর্কে পরামর্শ দেন।
আলোচনা শেষে বেতবুনিয়া ও কলমপতি ইউপির ১৮০টি পরিবারের মাঝে রিং স্লাপ বিরতণ করা হয়। বেতবুনিয়া ইউনিয়নে ১০০টি পরিবারকে ও কলমপতি ইউনিয়নে ৮০টি পরিবারকে এ রিং সস্নাপ দেওয়া হয়।

ইউনাইটেড নিউজ ২৪ডট কম/জয়নাল আবেদীন/কাউখালী

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here