ব্রেকিং নিউজ

উপজেলা নির্বাচনের শেষ তিন ধাপে ইভিএম ব্যবহার করা হবে: ইসি সচিব

ইভিএম

স্টাফ রিপোর্টার :: দেশব্যাপী উপজেলা নির্বাচনের শেষ তিন ধাপে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে বলে সোমবার জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

তিনি বলেন, ‘আসন্ন উপজেলা নির্বাচন পাঁচ পর্যায়ে অনুষ্ঠিত হবে। ইসি প্রথম দুই পর্যায়ে ইভিএম ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছে। তবে তৃতীয় পর্যায় থেকে সদর উপজেলায় এসব মেশিন ব্যবহার করা হবে।’

রাজধানীর নির্বাচন ভবনে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর সাথে ইসির বৈঠকের পর আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

ইসি সচিব বলেন, নির্বাচনের তৃতীয়, চতুর্থ ও পঞ্চম পর্যায়ে হতে যাওয়া সদর উপজেলা নির্বাচনে প্রচলিত কাগজের ব্যালটের পরিবর্তে ইভিএম ব্যবহারের সব প্রস্তুতি নিয়েছে কমিশন।

এর আগে ইসির পরিকল্পনা ছিল দেশব্যাপী সব সদর উপজেলায় ইভিএম ব্যবহার করা। কিন্তু এ বিষয়ে বিধিমালা প্রণয়নে দেরি হওয়ায় কমিশন তাদের পরিকল্পনা থেকে সরে আসে এবং শেষ তিন ধাপে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত নেয়।

এবার দেশের মোট ৪৯২টি উপজেলার মধ্যে ৪৮০টির অধিক উপজেলায় পাঁচ ধাপে নির্বাচন হবে। নির্বাচন কমিশন ইতিমধ্যে প্রথম তিন ধাপের তফসিল ঘোষণা করেছে।

তফসিল অনুযায়ী, প্রথম ধাপে ১০ মার্চ ৮৭ উপজেলায়, দ্বিতীয় ধাপে ১৮ মার্চ ১২৯ উপজেলায় এবং তৃতীয় ধাপে ২৪ মার্চ ১২৭ উপজেলায় ভোটগ্রহণ হবে।

এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, আগামী ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতে যাওয়া ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের উপনির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে না।

ওইদিন ঢাকা উত্তরের মেয়র পদে এবং দুই সিটির নতুন ১৮টি করে মোট ৩৬টি কাউন্সিলর পদে ভোটগ্রহণ হবে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

খুতবায় ক্রাইস্টচার্চ মসজিদের ইমাম যা বললেন

খুতবায় ক্রাইস্টচার্চ মসজিদের ইমাম যা বললেন

ডেস্ক নিউজ :: ঠিক এক সপ্তাহ আগে শুক্রবারে জুমার নামাজের সময়ই ক্রাইস্টচার্চের ...