ফরহাদ খাদেম, ইবি সংবাদদাতা ::
ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আইন ও ভূমি ব্যবস্থাপনা উদ্যোগে মক ট্রায়াল ও মুট কোর্টের উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৩ ফেব্রুয়ারি) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এটি অনুষ্ঠিত হয়। 
বিভাগের ৪র্থ বর্ষের পাঠ্যসূচির ‘ইন্টার্নশিপ ও মুট কোর্ট অনুশীলন’ নামক পাঠের অংশ হিসেবে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা এই অনুষ্ঠানের আয়োজন করে।
অনুষ্ঠানে বিভাগের সভাপতি সাহিদা আখতারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। বিশেষ অতিথি ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া, ভারপ্রাপ্ত রেজিস্টার এইচ এম আলী হাসান, ঝিনাঈদহের অতিরিক্ত জেলা ও দায়রা আদালতের বিচারক আবদুল মতিন, কুষ্টিয়া জেলা দায়রা জজ আদালতের সিনিয়র সহকারী বিচারক এম এ আজহারুল ইসলাম ও গভার্মেন্ট প্লিডার এ এইচ এম আকতারুজ্জামান মাসুম।
এছাড়াও কুষ্টিয়া ও ঝিনাঈদহের আইনজীবী সমিতির আইনজীবীগণ ও বিভাগের অন্যান্য শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে বিভাগের সভাপতি সাহিদা আখতার বলেন, মূলত মক ট্রায়াল এবং মূট কোর্ট আইন শিক্ষার অবিচ্ছেদ্য অঙ্গ। গ্রাজুয়েট শিক্ষার্থীদের  কর্মমুখী ও প্রায়োগিক জ্ঞানের গুরুত্ব বিবেচনায় নিয়েই আমাদের আজকের এই আয়োজন । একই সাথে অনুষ্ঠানে কুষ্টিয়া এবং ঝিনাইদহ জেলা আইনজীবী সমিতির ৪০ জন বিজ্ঞ আইনজীবীকে অত্র বিভাগের শিক্ষার্থীদের ইন্টার্নশিপ মেন্টর হিসেবে সম্মাননা প্রদান করা হয়। আমি বিশ্বাস করি এই আয়োজনের মধ্য দিয়ে আমাদের সম্মানিত শিক্ষক, বিজ্ঞ বিচারক, বিজ্ঞ আইনজীবী এবং শিক্ষার্থীদের মাঝে এক অভূতপূর্ব সেতুবন্ধন রচিত হলো।
উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, বিশ্ববিদ্যালয়ের আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগ থেকে যে যোগ্য শিক্ষার্থীরা বের হচ্ছে তার প্রমাণ গত জুডিশিয়ারি পরীক্ষায় পেয়েছি। এটা আমাদের বিশ্ববিদ্যালয়েরর জন্য একটা গর্বের বিষয়। ছাত্র অবস্থা থেকেই শিখতে হবে কর্মক্ষেত্রে কি কাজ করতে হবে। আমি নিজে যখন ছাত্র ছিলাম তখন থেকেই কর্মক্ষেত্র সম্পর্কে ধারনা নিতে শুরু করি। যেটি অনুশীলনের মাধ্যমে বাস্তব ধারণা পাওয়া যায়।
অনুষ্ঠানের ১ম পর্বে ৩০ মিনিট ধরে মক ট্রায়াল উপস্থাপন করেন বিভাগের শিক্ষার্থীরা। ট্রায়ালে বিচারকের দায়িত্ব ও রায় ঘোষণা করেন কুষ্টিয়া ও ঝিনাঈদহের আইনজীবী সমিতির আইনজীবীবৃন্দ। এছাড়াও অনুষ্ঠানের ২য় পর্বে ৪১তম বিজিএসে সুপারিশপ্রাপ্ত বিভাগের ১ম ব্যাচের শিক্ষার্থী আসাদুজ্জামান নুরকে সংবর্ধনা দেওয়া হয়।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here