মেহেরাবুল ইসলাম সৌদিপ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
শেষ হলো আরও একটি বছর। ২০২৩ সালে বিভিন্ন বিষয়ে সমালোচনা আর অঘটনের মধ্য দিয়ে কেটেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি)। বছরজুড়ে শিক্ষক-শিক্ষার্থীদের উপর হামলা, মৃত্যু, অর্জনসহ নতুন উপাচার্য-কোষাধ্যক্ষ নিয়োগের মধ্য দিয়ে যেমন কাটলো বছরটি এক নজরে দেখে আসা যাক…
শিক্ষার্থীদের যত অর্জন:
বিশ্বজুড়ে মর্যাদাপূর্ণ আই-ইইই এক্সট্রিম আন্তর্জাতিক প্রোগ্রামিং প্রতিযোগিতার ১৭তম আসরে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে দ্বিতীয় স্থান অর্জন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের তিন শিক্ষার্থীর টিম ‘জেএনইউএক্সটিম’। এ বছর ফেডারেশন অব বাংলাদেশ অ্যাসোসিয়েশনের (ফোবানা) পক্ষ থেকে প্রথমবারের মতো পাঁচজন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়েছে। সর্বোচ্চ ফলাফল এবং নম্বরের ওপর ভিত্তি করে ইউজিসির মনোনয়ন বোর্ডে নির্বাচিত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছয় অনুষদের ছয় শিক্ষার্থী ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ পেয়েছেন। দ্রুততম সময়ের মধ্যে ‘ফাস্টেস্ট টাইম টু সেটআপ অ্যান্ড টপেল ফাইভ ইরেজার’ টাইটেলে দ্রুততম সময়ের মধ্যে পাঁচটি রাবার দাঁড় করিয়ে একটির উপরে আরেকটি ফেলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী জাহিদুল ইসলাম অংকন গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে রেকর্ড গড়ে নাম লিখিয়েছেন। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের চারুকলা বিভাগের শিক্ষার্থী জিসান ইসলামের বানানো স্বল্পদৈর্ঘ্যের অ্যানিমেশন ছবি ‘ফ্লাইট’ নেট দুনিয়ায় ব্যাপক সারা ফেলে। বাংটু নামের একক চরিত্র দিয়ে নির্মাণ করা অ্যানিমেশন ছবিটি সকলের প্রশংসা কুড়িয়েছে। ক্রিকেট বিশ্বকাপে বাংলাদেশ ক্রিকেট দলকে অনুপ্রেরণা দিতে ১৩ অক্টোবর শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে ও গ্রামীণফোনের সৌজন্যে ‘চলো বাংলাদেশ, চলো বিশ্ব উজাড়ে, চলো বাংলাদেশ, চলো বিজয়ের টানে’ এই গানে নেচে গেয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ফ্ল্যাশ মব করা হয়। এ বছর স্নাতক ও স্নাতকোত্তরে অধ্যয়নরত এক হাজার ৬৭৬ জন শিক্ষার্থীকে মেধা ও অবৈতনিক ক্যাটাগরিতে মোট ৫৫ লাখ ৩৩ হাজার টাকার বৃত্তি দিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়।
ফুটবল খেলা নিয়ে সংঘর্ষে আহত ১৩:
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আন্তঃবিভাগ ফুটবল প্রতিযোগিতায় ২৮ ফেব্রুয়ারি ফাউল করাকে কেন্দ্র করে দুই দফা সংঘর্ষে বিশ্ববিদ্যালয়ের ১৩ জন শিক্ষার্থী আহত হন।
শিক্ষক-শিক্ষার্থীদের উপর যত হামলা-দুর্ঘটনা:
দিনাজপুরের স্বপ্নপুরীতে ফিল্ড ওয়ার্কে গিয়ে ১২ মার্চ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীদের মারধরের শিকার হয়ে ১৫ জন আহত হন। এ ঘটনায় পুলিশ অভিযুক্ত আটজনকে গ্রেপ্তার করে। পুরান ঢাকার গেন্ডারিয়া এলাকায় ২৭ মার্চ স্থানীয় যুবকদের দুই দফার হামলায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পাঁচ জন শিক্ষার্থী আহত হন। চলতি বছরের ২৯ জানুয়ারি ও ১৪ মে উড়োচিঠি পাঠিয়ে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মিল্টন বিশ্বাসকে হত্যার হুমকি দেয়া হয়। এ ঘটনায় তিনি কোতোয়ালি থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। খুলনার কয়রার উত্তরচক কামিল মাদ্রাসার অধ্যক্ষ পদে পছন্দের প্রার্থীকে নিয়োগ দেয়াকে কেন্দ্র করে ৫ জুন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ নজরুল ইসলামেকে অবরুদ্ধ করে মারধর ও হত্যা চেষ্টা করে মাদ্রাসার ম্যানেজিং কমিটির সভাপতি ও মহারাজপুর ইউনিয়নের ইউপি চেয়ারম্যান আবদুল্লাহ আল মাহমুদ। একই দিন প্রজ্ঞাপন জারি সেই চেয়ারম্যানকে সাময়িক বহিষ্কার করা হয় এবং পরবর্তীতে মামলার প্রধান আসামি কামরুল ইসলামকে গ্রেফতার করে র‍্যাব। একাডেমিক কাউন্সিলে গুচ্ছের পক্ষে মত দেয়ায় হেনস্তার শিকার হয়েছেন বলে অভিযোগ করছেন বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল কাদের। নারী সহপাঠীদের উত্যক্তের প্রতিবাদ করায় ১৭ জুলাই বিশ্ববিদ্যালয়ের ‘উল্কা-২’ বাসে যাতায়াত করা শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়ে মারধরের ঘটনায় পাঁচ শিক্ষার্থী আহত হন। ঢাকার কেরানীগঞ্জের তেঘরিয়ায় নির্মাণাধীন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাসের সীমানাপ্রাচীর স্থানীয়রা ভেঙে ফেলে। ব্যাচ ট্যুরে গিয়ে ৫ অক্টোবর বৈরি আবহাওয়ায় সেন্টমার্টিন দ্বীপে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের ৪০ জন শিক্ষক-শিক্ষার্থী আটকা পড়ে। এর প্রায় তিন দিন পর সমুদ্রের লঘুচাপ কমলে ও আবহাওয়ার সতর্ক সংকেত প্রত্যাহারের পর জাহাজে করে তারা টেকনাফে পৌঁছায়। বিএনপি-জামায়াতের ডাকা অবরোধ চলাকালে ৩১ অক্টোবর পুরান ঢাকার গেন্ডারিয়া এলাকায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ‘স্বপ্নচূড়া’ নামের দ্বিতল ও রজতরেখা বাসে ভাঙচুর করা হয়। এ ঘটনায় রাজধানীর শ্যামপুর থানা এবং নারায়ণগঞ্জের ফতুল্লা থানায় বাস দুইটির চালক বাদী হয়ে পৃথক দুটি মামলা করে। পরবর্তীতে শ্যামপুর থানা পুলিশ অভিযান চালিয়ে ৫ জনকে আটক করে।
শিক্ষার্থীদের যত শাস্তি:
র‌্যাগিং, পরীক্ষায় অসদুপায় অবলম্বন ও যৌন নিপীড়নসহ নানা অভিযোগে শৃঙ্খলা বোর্ডের ৬২তম সভায় ২৬ সেপ্টেম্বর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অর্ধশতাধিক শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে। এর আগে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির ৬১তম সভায় পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় বিভিন্ন বিভাগের ১৪ শিক্ষার্থীকে সাজা দেয়া হয়েছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, রেজিস্ট্রার ও ডিনের সই জাল করে বিভাগ পরিবর্তনের চেষ্টা করায় ইসলামিক স্টাডিজ বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের মো. সজীব আহমেদকে আটক করে ২৪ মে পুলিশে সোপর্দ করা হয়।
শিক্ষকের যত অর্জন:
আন্তর্জাতিক সংস্থা অ্যালপার ডজার (এডি) সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইটে প্রকাশিত ‘ওয়ার্ল্ড সায়েন্টিস্ট র‍্যাংকিং-২০২৩’-এ বিশ্বসেরা গবেষকদের তালিকায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ৯৫ জন শিক্ষক ও গবেষক স্থান পেয়েছেন। ২০২৩-২৪ অর্থবছরে বিজ্ঞান ও প্রযুক্তি কর্মসূচির আওতায় গবেষণা প্রকল্পে ৩৯ লাখ টাকা অনুদান পেয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৪ জন শিক্ষক।
গুচ্ছে থাকা নিয়ে ‘লঙ্কাকাণ্ড’:
২০২২-২৩ শিক্ষাবর্ষে তৃতীয়বারের মতো অনুষ্ঠেয় গুচ্ছ ভর্তি পরীক্ষায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের থাকা না থাকা নিয়ে লঙ্কাকাণ্ডের সৃষ্টি হয়। গুচ্ছ ভর্তি পদ্ধতি থেকে বের হতে বিশ্ববিদ্যালয়ের সর্ববৃহৎ শিক্ষক সংগঠনটি স্মারকলিপি, সংবাদ সম্মেলন সহ মানববন্ধনও করে। বিশ্ববিদ্যালয়ের স্বকীয়তা ফিরিয়ে আনতে ও মান রক্ষা করতে পর পর দুইটি একাডেমিক কাউন্সিলে নতুন বছরে শিক্ষার্থী ভর্তিতে নিজস্ব পদ্ধতিতে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। সর্বশেষ রাষ্ট্রপতির আদেশে গুচ্ছে যায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়।
সম্পর্কের ছলে ছাত্রীকে প্রশ্ন দেন শিক্ষক:
প্রেমের সম্পর্কের ছলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক জুয়েল কুমার সাহা পরীক্ষার আগেই ছাত্রীকে সেমিস্টার ফাইনাল পরীক্ষার প্রশ্ন দেয়ার সংবাদে বিভাগের অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে চাঞ্চল্যের সৃষ্টি হয়।
অনৈতিক সম্পর্কে ছাত্রী-শিক্ষক, অব্যাহতি:
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সহকারী অধ্যাপক এ. বি. এস. মাণিক মুনসী একই বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের নারী শিক্ষার্থীকে বিয়ের প্রলোভন দেখিয়ে অনৈতিক সম্পর্কের অভিযোগে ওই শিক্ষককে বিভাগীয় সব কার্যক্রম থেকে অব্যাহতি প্রদান দেয়া হয়।
জবি প্রেসক্লাবের নতুন কমিটি:
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে কর্মরত বিভিন্ন গণমাধ্য‌মের প্রগতিশীল চিন্তাধারা, বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী ও মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তির সাংবাদিকদের সংগঠন জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের নতুন কমিটি ১১ মে গঠন করা হয়েছে। এতে সভাপতি নির্বাচিত হয়েছেন বাংলা ট্রিবিউনের বিশ্ববিদ্যালয় প্রতিবেদক সুবর্ণ আসসাইফ এবং সাধারণ সম্পাদক হয়েছেন দৈনিক বাংলা ও নিউজবাংলার প্রতিনিধি মেহেরাবুল ইসলাম সৌদিপ। কমিটিতে সহ-সভাপতি হয়েছেন খবরের কাগজের জবি প্রতিনিধি মুজাহিদ বিল্লাহ, যুগ্ম-সাধারণ সম্পাদক পদে প্রতিদিনের বাংলাদেশের বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ইউছুব ওসমান, সাংগঠনিক সম্পাদক পদে আলোকিত বাংলাদেশের বিশ্ববিদ্যালয় সংবাদদাতা আহনাফ তাহমিদ ফাইয়াজ, প্রচার, প্রকাশনা ও দপ্তর সম্পাদক পদে রাইজিং বিডির জবি সংবাদদাতা মো. মেহেদী হাসান ও অর্থ সম্পাদক পদে চ্যানেল আই অনলাইনের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি রিদুয়ান ইসলাম নির্বাচিত হয়েছেন। এছাড়াও ঢাকা টাইমসের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি শেখ শাহরিয়ার হোসেন ও সারাবাংলা ডট নেটের জবি করেসপন্ডেন্ট আবু সুফিয়ান সরকার শুভ কার্যনির্বাহী সদস্য হয়েছেন।
সাংবাদিক হেনস্তা:
চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি শাখা ছাত্রলীগের সভাপতি ইব্রাহিম ফরাজির অনুসারী গাজী মো. শামসুল হুদাসহ একাধিক ছাত্রলীগ কর্মী আলোকিত বাংলাদেশের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি আহনাফ তাহমিদ ফাইয়াজকে হেনস্তা ও সাংবাদিক সংগঠনকে অকথ্য ভাষায় গালাগালি করেন। পরবর্তীতে বিভিন্ন পত্রিকায় অভিযুক্ত গাজীর চাঁদাবাজির খবর প্রকাশিত হওয়ার পরও কোনো সাংগঠনিক ব্যবস্থা না নেয়নি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। এর আগে ২২ জানুয়ারি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সদ্য ভর্তি হওয়া নবীন শিক্ষার্থীদের দলে ভেড়ানো নিয়ে ছাত্রলীগের দুই পক্ষের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটেছে। এ ঘটনায় চ্যানেল আই অনলাইনের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি রিদুয়ান ইসলাম ছাত্রলীগের দুই পক্ষের ধাক্কাধাক্কির ভিডিও ধারণকালে শাখা ছাত্রলীগের কর্মীরা তাকে হেনস্তা ও মোবাইল ফোন ছিনিয়ে নেয়ার চেষ্টা করেন। সাংবাদিকদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণের ঘটনায় ছাত্রলীগের পক্ষ থেকে কোনো ব্যবস্থা না নেয়ায় সংগঠনটির ইতিবাচক সংবাদ বয়কটের ঘোষণা দেয় জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবে কর্মরত সাংবাদিকরা।
ছাত্রলীগের বিরুদ্ধে যত অভিযোগ:
চাঁদাবাজির অভিযোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি ইব্রাহিম ফরাজির বিরুদ্ধে ১৫ মার্চ মামলা করে কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহসম্পাদক ও শাখা সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মশিউর রহমান। মামলাটি অধিকতর তদন্তের জন্য পিবিআইকে নির্দেশ দিয়েছে আদালত। জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের বিরুদ্ধে পুরান ঢাকার বাহাদুর শাহ পার্ক থেকে সদরঘাট ফুটওভার ব্রিজ পর্যন্ত হকারদের কাছ থেকে নিয়মিত চাঁদাবাজি ও নির্যাতন বন্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে প্রধানমন্ত্রীর দপ্তরে ২৮ মার্চ চিঠি পাঠিয়েছে বাংলাদেশ হকার্স ইউনিয়ন। বছরের শুরুতে ১৮ জানুয়ারি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় ‘ফাউ খাওয়া’কে কেন্দ্র করে ক্যান্টিনের এক কর্মীকে রড দিয়ে পিটিয়ে গুরুতর আহত করেছেন শাখা ছাত্রলীগের নেতা সাজবুল ইসলাম। পহেলা আগস্ট জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে চিকিৎসা নিতে গিয়ে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এসএম আকতার হোসাইনের অনুসারী ইকবাল মাহমুদ রানা, সৈকত, মিনুন মাহফুজ, মিরাজ হোসাইন, সজীব, সামিরা মাহমুদ মিথি ও রিসাত আরার হাতে মারধরের শিকার হন রসায়ন বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সৌরভ দাশ। পরীক্ষা দিতে এসে ২২শে আগস্ট ছাত্রলীগের ওই একই নেতার অনুযায়ীদের হামলার শিকার হন জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সহসাংগঠনিক সম্পাদক আবু হেনা মুরসালিন। ফেসবুকে পোস্ট শেয়ার করায় ২রা সেপ্টেম্বর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের রসায়ন বিভাগের শিক্ষার্থী ইব্রাহিম জনিকে মেরে ১৩ হাজার টাকা আদায় করে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম আকতার হোসাইনের অনুসারী মোহাম্মদ মেহেদী হাসান ও ইকবাল মাহমুদ রানা। ছিনতাইয়ে জড়িত একই নেতার কর্মী সাজবুল ইসলাম, মীর মুকিত ও মৃদুল হাসান। তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ৩০ অক্টোবর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এক নারী শিক্ষার্থীসহ দুইজনকে মারধর করে শাখা ছাত্রলীগের সভাপতি মো. ইব্রাহিম ফরাজির অনুসারী সাদেক খান, শুভ সাহা ও শরিফুল ইসলাম হিমু। এসব ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হলেও নেয়া হয়নি কোনো ব্যবস্থা। জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক হয়েও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ কিংবা কেন্দ্রীয় কমিটিকে না জানিয়ে সেই তথ্য গোপন করে ‘সাবেক ছাত্রনেতা’ পরিচয়ে আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটির ‘সদস্য’ পদ বাগিয়ে নিয়েছেন জিনিয়া আফ্রিন।
ছাত্রলীগের ১০ ও ছাত্রদলের ৬ জনকে অব্যাহতি, আটক ৩:
মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুর পর শোক প্রকাশ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দেয়ায় ২০ আগস্ট জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের ছয় নেতাকর্মীকে অব্যাহতি দেয়া হয়েছে। তবে সংগঠনের শৃঙ্খলা ও নীতি আদর্শ পরিপন্থী কার্যকলাপে জড়িত থাকায় তাদের অব্যাহতি দেয়া হয়েছে বলে শাখা ছাত্রলীগের পক্ষ থেকে জানানো হয়েছে। পরবর্তীতে একই অপরাধে ১জবির বাংলা বিভাগ ছাত্রলীগের সহসভাপতি জুনাঈদ হুসাইনকে ২ সেপ্টেম্বর দলীয় পদ থেকে অব্যাহতি দেয়া হয়। আওয়ামী লীগের শান্তি সমাবেশে দলীয় নেতাকর্মীর সঙ্গে সংঘর্ষের জেরে ৩০ জুলাই জবি শাখার মনোবিজ্ঞান বিভাগ ছাত্রলীগের সহসভাপতি সেলিম রানাকে সংগঠন থেকে বহিষ্কার করা হয়। শিক্ষার্থী না হয়েও ছাত্রলীগের পদ পাওয়া ইউনুস মাতাব্বরকে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ থেকে অব্যাহতি দেয়া হয়। এছাড়াও চাঁদাবাজি, সংগঠন ও শৃঙ্খলা পরিপন্থী বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডে যুক্ত থাকার অভিযোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহসভাপতি মিঠুন বাড়ৈকে ২৪ আগস্ট সংগঠন থেকে অব্যাহতি দেয়া হয়। এদিকে সাংগঠনিক নিষ্ক্রিয়তার অভিযোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের ৬ নেতাকে অব্যাহতি দেয়া হয়েছে। এছাড়াও নাশকতার অভিযোগে রাজধানীর কোতোয়ালী থানায় করা মামলায় গ্রেপ্তার জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের তিন নেতাকে শান্তিনগর এলাকা থেকে গ্রেপ্তার করে পুলিশ।
আবাসিক হলে ছাত্রী নির্যাতন, ক্যান্টিনের খাবারে তেলাপোকা:
পরীক্ষার কারণে ছাত্রলীগের কর্মসূচিতে না যাওয়ায় হলের আবাসিক ছাত্রী আদুরি ও শাহনাজকে ১১মে হল ছেড়ে দেয়ার হুমকি দেয় শাখা ছাত্রলীগের সভাপতি মো. ইব্রাহীম ফরাজির কর্মী ছাইরা ছামছি নিপুন ও নাজমুন নাহার স্বর্ণা। ১৬ মে রাত ৯টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের ১২০৩ নম্বর কক্ষে চারুকলা বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী হাফসা বিনতে নূরকে তিন ঘণ্টা কক্ষে আটকে রেখে ছাত্রলীগ কর্মীরা নির্যাতন করে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল ক্যান্টিনের খাবারের মধ্যে বেশ কয়েকবার তেলাপোকা দেখতে পায় হলের আবাসিক ছাত্রীরা।
বিবাহিত-অন্তঃসত্ত্বা ছাত্রীদের হলে থাকা:
বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলে আবাসিকতা লাভ ও বসবাসের শর্তাবলি এবং আচরণ ও শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালা অনুযায়ী বিবাহিত ও অন্তঃসত্ত্বা ছাত্রীরা অতিদ্রুত হলের সিট ছেড়ে দেয়ার নোটিশ দেয় কর্তৃপক্ষ। এর প্রেক্ষিতে ৩ অক্টোবর বিশ্ববিদ্যালয়কে ব্লাষ্ট্রসহ সাতটি সংগঠনের পক্ষ থেকে চিঠি দেয়া হয়। চিঠির কোনো জবাব না পাওয়ায় হাইকোর্টে রিট দায়ের করা হয়। সেই রিটের শুনানি নিয়ে এ সংক্রান্ত নোটিশের কার্যকারিতা স্থগিত ঘোষণা করে হাইকোর্ট।
মুক্তি পেলো খাদিজা:
অনলাইনে সরকার বিরোধী বক্তব্য প্রচার এবং বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্নের অভিযোগে ২০২০ সালের অক্টোবরে খাদিজাতুল কুবরার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে রাজধানীর কলাবাগান ও নিউমার্কেট থানায় পৃথক দুটি মামলা করে পুলিশ। ২০২২ সালের ১৭ সেপ্টেম্বর খাদিজাতুল কুবরাকে গ্রেফতার করে নিউমার্কেট থানা পুলিশ। খাদিজার মুক্তির দাবিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মানববন্ধনসহ মশাল মিছিল করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পাশাপাশি প্রতিবাদী বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনও খাদিজার মুক্তির দাবি জানায়। চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি হাইকোর্ট তাকে জামিন দিলেও রাষ্ট্রপক্ষের আবেদনের প্রেক্ষিতে আপিল বিভাগের চেম্বার জজ তা স্থগিত করে। আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির শেষে ১৬ নভেম্বর প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ৬ সদস্যের আপিল বেঞ্চ খাদিজার হাইকোর্টের দেয়া জামিন বহাল রাখেন। বিনা বিচারে প্রায় ১৪ মাস কারাগারে আটক থাকার পর ২০ নভেম্বর কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কারাগার থেকে মুক্তি পান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী খাদিজাতুল কুবরা। কারামুক্ত হলেও নানা রোগে আক্রান্ত হয়ে অনেকটা কষ্টেই দিন পার করছেন তিনি। এখনও ঠিক হয়নি মানসিক অবস্থাও। তবে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রমে নিয়মিত হয়েছেন তিনি। স্বাভাবিক শিক্ষাজীবন নিশ্চিত করতে শিক্ষকরাও দিয়েছেন পাশে থাকার আশ্বাস।
নতুন অনুষদ-বিভাগ অনুমোদন, হয়নি চালু:
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের অধীনস্থ চারুকলা বিভাগকে নতুন অনুষদ হিসেবে অনুমোদন দেয় ইউজিসি। পাশাপাশি এ অনুষদে ড্রইং অ্যান্ড পেইন্টিং, প্রিন্টমেকিং ও ভাস্কর্য বিভাগ নামে নতুন তিনটি বিভাগ চালুরও অনুমোদন দেয়া হয়। ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে এ অনুষদের অধীনে নতুন তিনটি বিভাগে শিক্ষার্থীরা ভর্তি নেয়ার কথা থাকলেও তা এখনও চালুই হয়নি।
কর্মকর্তাদের বিরুদ্ধে যত অভিযোগ:
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মালিকানাধীন বাণী ভবনের জায়গা দখল করে ডিএসসিসির ৪৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আরিফ হোসেন ছোটনের প্রতক্ষ্য মদদে কয়েকজন প্রভাবশালী ব্যবসায়ী অবৈধভাবে বহুতল ভবন নির্মাণের তোড়জোড় করেছে। এই দখলিদারিত্বে বিশ্ববিদ্যালয়ের কয়েকজন প্রশাসনিক কর্মকর্তারও ইন্ধন রয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনকে না জানিয়ে ২৫মে অর্ধশত বছরের পুরনো কাঠলিচু গাছ কেটে ফেলে কেন্দ্রীয় জামে মসজিদের ঈমাম মো. ছালাহ্ উদ্দীন। ব্যক্তিগত কাজ না করে দেয়ায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চতুর্থ শ্রেণির কর্মচারী উত্তম বৈরাগীকে রেজিস্ট্রার দপ্তরের সম্পত্তি কর্মকর্তা কামাল হোসেন সরকার চাকরিচ্যুত করার হুমকি দেন। বিশ্ববিদ্যালয়ের ক্রীড়া দপ্তরের ডেপুটি রেজিস্ট্রার ও কর্মকর্তা সমিতির সাধারণ সম্পাদক কাজী মনির কর্মকর্তা হয়েও বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাসের অধিগ্রহণকৃত জমিতে চুরি করে চাষ করতেন। প্রভাব খাটিয়ে টেন্ডার নিয়ন্ত্রণে নিয়ে সবার অগোচরেই সেখানে বসান পানির পাম্প। বিশ্ববিদ্যালয়ের গাছ চুরি, পুকুরে চুরি করে মাছ চাষসহ নানা বিতর্কিত কাজে জড়িয়েছেন তিনি। এছাড়াও বিশ্ববিদ্যালয় থেকে বেতন নিলেও দুই কর্মচারী এই কর্মকর্তার ব্যক্তিগত সহকারী হিসেবে ক্যাম্পাসে মাছ চাষ, শাকসবজি চাষ, গরুর খামারসহ বিভিন্ন কর্মকাণ্ড চালান।
ক্যাম্পাসে কাজী অফিসের সাইনবোর্ড
ব্যানারের নিচে জগন্নাথ বিশ্ববিদ্যালয়:
জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ভেতরে কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই কাজী অফিসের ডিজিটাল সাইনবোর্ড স্থাপনে ক্ষোভ প্রকাশ করেন শিক্ষার্থীরা। দ্রুত বোর্ডটি সরিয়ে নেয়ার দাবি জানিয়েছেন তারা। এছাড়াও ১৮ মার্চ বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে রাষ্ট্রবিজ্ঞান বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের পুনর্মিলনীর ব্যানার টানানোকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় উঠে।
উপাচার্য সহ পাঁচ শিক্ষার্থীর বিদায়:
চলতি বছরে এপ্লাস্টিক অ্যানিমিয়া, ডেঙ্গুজ্বর, খাদ্য বিষক্রিয়া, গ্যাস বিস্ফোরণ সহ অস্বাভাবিক মৃত্যুতে প্রাণ হারিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পাঁচ শিক্ষার্থী। শিক্ষার্থী ছাড়াও দীর্ঘদিন অসুস্থ থাকার পর রাজধানীর বিআরবি হাসপাতালে ১১ নভেম্বর চিকিৎসাধীন অবস্থায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পঞ্চম উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
নতুন উপাচার্য-কোষাধ্যক্ষ নিয়োগ:
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ষষ্ঠ ও প্রথম নারী উপাচার্য হিসেবে ঢাবি অধ্যাপক ড. সাদেকা হালিম নিয়োগ পেয়েছেন। বিশ্ববিদ্যালয়ের পঞ্চম কোষাধ্যক্ষ হিসেবে ৫ ডিসেম্বর নিয়োগ পেয়েছেন মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মো. হুমায়ূন কবির। এর আগে ২৬ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের চতুর্থ কোষাধ্যক্ষ হিসেবে অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ তার মেয়াদ শেষ করেন।
এছাড়াও ২০২৩-২৪ অর্থবছরের জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৫১ কোটি ৭৩ লাখ টাকার বাজেট অনুমোদন করা হয়েছে। চলতি বছর ইউজিসি থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ১৫৮ কোটি ৭৫ লাখ টাকা বরাদ্দ পেয়েছে। এছাড়াও প্রতিষ্ঠার আঠারো বছর পর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সামনে বঙ্গবন্ধু ম্যুরাল স্থাপন করা হয়। এদিকে পেপারলেস অফিস প্রতিষ্ঠার অংশ হিসেবে দ্বিতীয় ধাপে ডি-নথির (ডিজিটাল নথি) সঙ্গে যুক্ত হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়।
এছাড়া ইউজিসির বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়নে এ বছর দেশের ৪৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ষষ্ঠ অবস্থানে জায়গা পেয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here