বর্ণাঢ্য আয়োজনে লক্ষ্মীপুরে বসন্ত উৎসবজহিরুল ইসলাম শিবলু, লক্ষ্মীপুর প্রতিনিধি:: প্রকৃতিকে রাঙিয়ে আজ ঋতুরাজের রাজসিক আগমন ঘটেছে বাঙালীর জীবনে। ফুল ফুটুক আর নাই ফুটুক আজ বসন্ত। কোকিলের কুহু ডাক আর গাছে গাছে রক্ত পলাশ ও আম্রমুকুলের আগমনে প্রকৃতিতে বসন্তের অগ্রিম শুভেচ্ছা জানাচ্ছে ঋতুরাজ।

লক্ষ্মীপুর সরকারী কলেজ প্রাঙ্গণে আনন্দ উচ্ছ্বাসে উৎসবে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে এই দিনটিকে বরণ করে নেয়া হয়।

ফুলেল বসন, মধুময় বসন্ত, যৌবনের উদ্দামতা বয়ে আনার বসন্ত আর আনন্দ, উচ্ছ্বাস ও উদ্বেলতায় মন-প্রাণ কেড়ে নেওয়ার প্রথম দিন আজ। তাই বাঙ্গালীর ঐতিহ্যকে লালন করতে মেঘনা উপকূলীয় এলাকা লক্ষ্মীপুর সরকারী কলেজে মেতে উঠেছে অন্যরকম এক উৎসবে। সকাল থেকে গানের সুরে, নৃত্যের তাল আর বাদ্যের ঝংকারে মুখরিত হয়ে উঠে পুরো ক্যম্পাস। বসন্তকে বরণ করে নিতে সকাল থেকে হাজারো শিক্ষার্থীরা কলেজ মাঠে এসে উপস্থিত হয়।

বর্ণাঢ্য আয়োজনে লক্ষ্মীপুরে বসন্ত উৎসবএবারো নিজেদের বসন্তের সাজে সাজতে শিক্ষার্থীরা খোপায়-গলায় ও মাথায় পরেছে বিভিন্ন ফুলের তৈরি মালা। গানের সুরে, নৃত্যের তালে আর বাদ্যের ঝংকারে মুখরিত হয়েছে পুরো ক্যম্পাস। উৎসবে ছিল বসন্ত কথন ও প্রতী বন্ধনী, রবীন্দ্র সংগীত, পরিবেশিত হয়েছে গান, আবৃতি, কবিতা ও নৃত্য। উৎসবকে ঘিরে ২০টি স্টলে বিভিন্ন মজাদার পিঠা নিয়ে মেলা বসে।

অনুষ্ঠানে কলেজ অধ্যক্ষ অধ্যাপক মাইন উদ্দিন পাঠানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিশ্ব নাট্য সংস্থার (আই টি আই) সভাপতি রামেন্দু মজুমদার।

অনুষ্ঠানে আগত শিক্ষার্থীরা বলেন, পুরোনো দিনের গ্লানি ভুলে নতুন করে প্রকৃতির সঙ্গে নিজেদের বদলাতে নতুন সাজে সেজেছেন তারা।

প্রধান অতিথি আই টি আই সভাপতি রামেন্দু মজুমদার বলেন, ঋতুতে নয়, বসন্ত হচ্ছে মনে, মনের বসন্তে জাগ্রত থাকলে পৃথিবীটা অনেক সুন্দর হবে, ঋতুর সঙ্গে মানুষের মনের রঙ্গও বদলায়, এসব উৎসবের মাঝে মানবতাবোধ, অসাম্প্রদায়িক চেতনা জাগ্রত হওয়ার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন খ্যাতিমান এ নাট্যকার।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here