দেশে ২৩৩টি বিদেশি এনজিও কাজ করছে

PM Bনিউজ ডেস্ক: বর্তমানে বাংলাদেশে মোট ২৩৩টি বিদেশী এনজিও কাজ করছে বলে সংসদকে জানিয়েছেন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসব এনজিও’তে ৩৪২ জন বিদেশী নাগরিক এবং ১৫ হাজার ৮১৫ জন বাংলাদেশী কর্মকর্তা-কর্মচারী পদে কর্মরত আছে বলেও জানান তিনি।

বুধবার দশম জাতীয় সংসদের দ্বিতীয় (বাজেট) অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে টেবিলে উত্থাপিত এ, কে, এম, মাইদুল ইসলামের এক প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী এ তথ্য জানান।

প্রধানমন্ত্রী বলেন, “কোনো এনজিও বিদেশী নাগরিক নিয়োগ করতে চাইলে সংস্থার অর্গানোগ্রাম অথবা এনজিও বিষয়ক ব্যুরো অনুমোদিত প্রকল্পে বিদেশী বিশেষজ্ঞ কর্মকর্তা নিয়োগের সংস্থান থাকতে হয়। নিয়োগের শর্তানুযায়ী যথাযথভাবে বিদেশি নিয়োগ করা হয় এবং এনজিও বিষয়ক ব্যুরো ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ছাড়পত্র নিয়ে তারা এদেশে কাজ করে।”

শেখ হাসিনা বলেন, “অনেক ক্ষেত্রে বিদেশি নাগরিকরা স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করেন, সে ক্ষেত্রে কোনো বেতন-ভাতা গ্রহণ করেন না। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে বিদেশি নাগরিক সংস্থার প্রধান কার্যালয় যে দেশে অবস্থিত সেই দেশ থেকে বেতন-ভাতাদি গ্রহণ করেন। প্রকল্পে অর্থের সংস্থান থাকলে বাংলাদেশের চলমান প্রকল্প থেকে বাংলাদেশি মুদ্রায় বেতন-ভাতাদি গ্রহণ করেন।”

বিদেশী এনজিওগুলো ক্ষেত্র বিশেষে সংস্থার কান্ট্রি ডিরেক্টর পদে এবং প্রকল্প কার্যক্রম কেবলমাত্র বিশেষজ্ঞদের বিদেশ থেকে নিয়োগ করে থাকে বলেও জানান প্রধানমন্ত্রী।

সংসদে দেয়া প্রধানমন্ত্রীর তথ্যানুযায়ী বাংলাদেশে বর্তমানে বিদেশি২৩৩টি এনজিও’র মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক মোট ৭০টি এনজিও রয়েছে। এছাড়া যুক্তরাজ্যভিত্তিক এনজিও রয়েছে ৩৬টি এবং জাপানভিত্তিক এনজিও’র সংখ্যা ১৯টি।

অস্ট্রেলিয়াভিত্তিক এনজিও’র সংখ্যা ১০টি, বেলজিয়ামভিত্তিক ৩টি, কানাডাভিত্তিক ৮টি, ডেনমার্কভিত্তিক ৫টি, ফিনল্যান্ডভিত্তিক ২টি, ফ্রান্সভিত্তিক ৮টি, জার্মানভিত্তিক ৬টি, হংকংভিত্তিক ২টি, ভারতভিত্তিক ২টি, আয়ারল্যান্ডভিত্তিক ১টি, ইতালিভিত্তিক ৩টি, কুয়েতভিত্তিক ২টি, নেদারল্যান্ডভিত্তিক ৯টি, নিউজিল্যান্ডভিত্তিক ২টি, নরওয়েভিত্তিক ৪টি, কাতারভিত্তিক ১টি, সৌদি আরবভিত্তিক ৬টি, দক্ষিণ কোরিয়াভিত্তিক ১১টি, স্পেনভিত্তিক ৪টি, সুদানভিত্তিক ১টি, সুইডেনভিত্তিক ৬টি, সুইজারল্যান্ডভিত্তিক ৯টি, থাইল্যান্ডভিত্তিক ১টি, সংযুক্ত আরব আমিরাতভিত্তিক ২টি।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আমার মা ফাউন্ডেশন এর চাঁদপুর সদর আহবায়ক কমিটি গঠন

আমার মা ফাউন্ডেশন এর চাঁদপুর সদর আহবায়ক কমিটি গঠন

চাঁদপুর :: আমার মা ফাউন্ডেশন এর চাঁদপুর সদর আহবায়ক কমিটির প্রথম সভা অনুষ্ঠিত ...